চাকরির পাশাপাশি বাড়তি আয়ের উপায় - চাকরির পাশাপাশি কি ব্যবসা করা যায়

চাকরির পাশাপাশি বাড়তি আয়ের উপায়ঃ- সময়ের মধ্যে চাকরির পাশাপাশি ব্যবসা, চাকরির পাশাপাশি কীভাবে ব্যবসা করা যায় চাকরির পাশাপাশি কি ব্যবসা করা যায়, আপনি কি চাকরির পাশাপাশি ব্যবসা করতে চান? বা আপনি যদি চান যে পূর্ণ সময়ের মধ্যে আপনি বাড়িতে বসে আয় করতে চান অথবা বাড়িতে বসে আপনি ব্যবসা করতে চান তাহলে আপনারা জানতে পারবেন যে চাকরির নিশ্চয়তা রইলো আবার খানিকটা বাড়তি থেকে টাকা আয় করা যায়।
চাকরির-পাশাপাশি-কীভাবে-ব্যবসা-করা-যায়
তাই পূর্ণ সময়ে চাকরির পাশাপাশি বাসা করে কিছু সময় বাকি আয় করতে চাইলে বন্ধ হয় না। আর তাই ঘরের আরামে বসে তাহলে তো কতই নেই চাকরির নিশ্চয়তা রইলো আবার কানেক্টেবারতি টাকাতেও ঘরে এসেছিল।
Whant to do business as well as job? There are 16 side good a business ideas.
পোস্ট সূচিপত্রঃ 

ভুমিকা - চাকরির পাশাপাশি বাড়তি আয়ের উপায় । চাকরির পাশাপাশি কি ব্যবসা করা যায়

চাকরির পাশাপাশি কি কি ব্যবসা করা যায়! চাকরির পাশাপাশি বাড়তি আয়ের উপায় এবং চাকরির পাশাপাশি কি ব্যবসা করা যায়! উক্ত পোস্টের মাধ্যমে আপনারা জানতে পারবেন কয়েকটি বিষয়ের মাধ্যমে ব্যবসা করা যায় কয়েকটি বিষয়ের ব্যবসা আইডিয়া আমরা এখানে আপনার সঙ্গে শেয়ার করব। যেগুলো ধরনের ব্যবসা করে আপনি হতে পারেন অনেক লাভবান এবং আপনি আপনার করতে এবং তার পাশাপাশি আপনি আপনার চাকরির আরেক জন্ম ব্যবসার যে ব্যবস্থা করতে পারবেন খুব ভালোভাবে।

উক্ত পোস্টের মাধ্যমে আপনারা জানতে পারবেন কি কি পথ অবলম্বন করলে আপনি আপনার ব্যবসাকে উন্নত পর্যায়ে নিয়ে যেতে পারবেন। কেন করা হয়েছে সেগুলো আপনি মেনে চললে আপনার ব্যবসার আইডিয়া অনেক তাড়াতাড়ি সঠিকভাবে আপনি লাভবান হতে পারবেন। এখানে মূলত আলোচনা করা হয়েছে চাকরির পাশাপাশি বাড়তি আয়ের উপায় ও চাকরির পাশাপাশি কি ব্যবসা করা যায় সেগুলো সম্পর্কে।

১, এয়ারবিএনবি-র নামক পদ্ধতি

ইআর বিএন নামক পদ্ধতি যার মাধ্যমে আপনারা ঘরে বসে ভাড়া দিতে পারবেন এবং ঘর ভাড়া দেওয়ার পদ্ধতি এটি। এর পাশাপাশি আপনি চাকরির পাশাপাশি ব্যবসা করতে চান তাহলে আপনি 16 টি আইডিয়া রয়েছে এগুলোর মাধ্যমে আপনি কাজে লাগিয়ে উপার্জন করতে পারবেন। সে কারণে বর্তমানে টাকা রোজগারের জন্য একটি সহজ উপায় হলো এয়ারবিএনবি-র মাধ্যমে যার মাধ্যমে ঘর ভাড়া দেয়া হয়। আর তাই আপনারা বাড়তি আয়ের যদি অতিরিক্ত প্রেসার সংঘ শেয়ার করতে চান তাহলে আপনারা চাইলে সহজে ঘরে বসে ঘর ভাড়া দিতে পারবেন।

এর পাশাপাশি ভালো মানুষের জন্য রোজগার হতে পারে আপনার চাইলে ভাড়া বাড়তে পারবে হিসেবে তুলতে পারবেন এবং তাকে জমা দিতে পারবেন। এগুলো পাশাপাশি অনেক টাকা ইনকাম করা যায় এমনকি বাইরে বসে ভাষাটির ঘর ভাড়া নিতে অদল বদল করে ঘরের ভাড়া আপনারা নিতে পারবেন। তবে সেক্ষেত্রে আপনার বাড়িতে আয়ের পাশাপাশি অতিরিক্ত ফলে একেবারে আলাদা কোনো পরীর পরিশ্রম করার প্রয়োজন নেই আবার টাকা লেনদেনের জন্য কোন এয়ারবিএনবি-র নাম ও গণমাধ্যম থাকার প্রয়োজন নেই।
তবে আপনারা আপাতত ভাবে এমনকি বিনা পরিশ্রমের জন্য যেতে হয় তারপর তো আপনারা কিন্তু কোন নয় সে অতিরিক্ত সময়ের জন্য আপনারা তার যাবতীয় প্রয়োজনের খেয়াল রাখতে পারবেন। যার পাশাপাশি আপনারা এর দিকে দরকার পরিষেবার পাশাপাশি আপনারা অনেক কাজে এটি ব্যবহার করতে পারবেন এবং ঘরের পরিচ্ছন্নতার দিকে নজর রাখতে পারবেন।

তবে সে ক্ষেত্রে বছরের কোন সময়ে আপনি ভাড়া দিতে চান সে নিয়ন্ত্রণের জন্য আপনারা থাকবে এবং ফল হিসেবে সুযোগ সুবিধা তার পাশাপাশি আপনারা এর ঘর ভাড়া হিসেবে দিতে পারবেন বাড়িতে এলাকার উপর অন্যটায় নির্ভর করে অতিথি পাওয়ার হার থেকে যায়। এর জন্য আপনার এয়ারবিএনবি এর মাধ্যমে ভাড়া দেওয়ার জন্য তাদের সাইডে গিয়ে আপনারা ক্লিক করবেন এবং উন্নতি যুক্ত করতে পারবেন।

২, অনলাইন কোর্স

অনলাইন কোর্স তৈরি করে চাকরির পাশাপাশি ব্যবসা করা যায় সেগুলোর পাশাপাশি আপনারা চাইলে সাইড বিজনেসের আইডিয়া নিতে পারেন। কারণ উক্ত পোস্টে আলোচনা করা হয়েছে চাকরির পাশাপাশি বাড়তি আয়ের উপায় সম্পর্কে। এবং তার সঙ্গে আপনাদের জন্য আলোচনা করা হয়েছে চাকরির পাশাপাশি কি ব্যবসা করা যায় সেগুলো সম্পর্কে আমরা আপনাকে জানানোর চেষ্টা করেছি।

এবং তার জন্য বিজনেসের আইডিয়া আপনি নিতে পারবেন বিশেষভাবে উপরের যথেষ্ট দলিল থাকলো অনলাইন কোর্সের মাধ্যমে তা থাকে না। এবং তার জন্য রোজগার তৈরি কথা আর ভাবতে পারেন এবং সেটির থেকেও বিষয়টি হতে পারে আপনার জন্য নিজস্ব সময়ের মধ্যে কোন কোর্স তৈরি করতে পারবেন এবং সেটি আপনি আপলোড করে তা ছাত্রছাত্রীদের মাধ্যমে কোর্স হিসেবে বিক্রি করতে পারবেন।

৩, অনলাইন শিক্ষকতা

চ্যাটের পাশাপাশি ব্যবসা হিসেবে একটি প্রাইভেট টিউশন করাতে পারবেন। যার মাধ্যমে আপনি জনপ্রিয় টিউশনে হিসেবে পরিচিত লাভ করতে সক্ষম হবেন৷ এর পাশাপাশি কিন্তু এর ইন্টারনেটের সুবিধা থাকার কারণে আপনি বাড়তে থাকে অনলাইনে প্রাইভেটে টিউশন করাতে পারবেন খুব সহজে৷ অনলাইনের মাধ্যমে আপনি খুব সহজে শিক্ষকতা করতে পারবেন। এর মাধ্যমে আপনি এক জায়গায় বসে থেকে একসঙ্গে একবারে ২০ থেকে ৩৫০ জন শিক্ষার্থী একসঙ্গে পড়াতে পারবেন। যার পাশাপাশি আপনি অনেক টাকা ইনকাম করতে পারবেন এবং এর পাশাপাশি আয় অনেক বেশি হয়৷ বর্তমান সময়ের সকলে এভাবে পড়াশোনা করাই৷ তাই আপনি যদি চান তাহলে আপনি এভাবে করাতে পারবেন।
যেভাবে আপনি চান ঠিক সেভাবে আপনি অনলাইনে করছেন এর মাধ্যমে আপনি শিক্ষায় কথা করাতে পারবেন। এক্ষেত্রে আপনার একটা সুবিধা হবে যে আপনার ফ্রি টাইমে আপনি যেকোনো সময় আপনি চাইলে পড়াতে পারবেন। যার মাধ্যমে প্ল্যাটফর্ম করলে তার মাধ্যমে আপনার শিক্ষক শিক্ষকতা হিসেবে করতে হলে তার ছাত্রছাত্রীরা অনেক শিক্ষকতার পেছনে চাহিদা থাকলেও তার সঙ্গে আপনার যোগাযোগ করিয়ে দেওয়ার চেষ্টা করবেন। আর সেই কারণে ছাত্রছাত্রীদের চাহিদা পোস্ট করলে আপনি তাই আবেদন করতে পারবেন এখন শর্ট কম হবেন এবং প্ল্যাটফর্ম গুলোর মধ্যে কোন বিষয় থেকে শুধুমাত্র অংক শিক্ষার জন্য বিশেষভাবে আপনি তৈরি করে নিতে পারবেন নিজেকে দক্ষতা অর্জন করতে পারবেন।

৪, ই-বুক লেখা

ব্যাপক লেখার পাশাপাশি আপনি ব্যবসা করতে পারবেন আপনি এর পাশাপাশি সাইডে বিজনেসের আইডিয়া সম্পর্কে জেনে সেখান থেকে ব্যবসা করতে পারবেন। তবে মূলত আজকে পোস্ট করা হয়েছিল চাকরির পাশাপাশি বাড়তি আয়ের উপায় এবং চাকরির পাশাপাশি কি ব্যবসা করা যায় সেগুলো আপনি জানতে পারবেন। তবে এর জন্য আপনি আজকের এই দিনে কেউ নিজের বই লিখে অনলাইনে প্রকাশ করে সেখান থেকে টাকা ইনকাম করতে পারবেন। আবার কেউ প্রথমে ঠিক করে নিতে পারবেন যে আপনি কি লিখতে চান কি সম্পর্কে আপনি জানতে চান কি সম্পর্কে আপনি সমাজ এবং দেশকে জানাতে চান সেটি আপনি সর্বপ্রথম ঠিক করে নিন এবং তাই অনুযায়ী আপনি লিখতে থাকুন।
আর তাই নিজের জ্ঞান ও সৃজনশীলতার ব্যবহার করে তৈরি করে ফেলুন এবং বই আর তাৎপর আম্মাজান হিসেবে ডিরেক্টর পাবলিশের মত হিসেবে তৈরি করে ফেলুন নিজেকে ই-বুক হিসেবে। কোন বিশেষ বিষয়ের উপর থেকে বই লেখাপড়া আপনি জানতে পারবেন এবং তার পাশাপাশি আপনি কিছু বই লিখতে পারবেন। ঠিক তাই গল্পের বই গুলো লিখতে পারবেন। এবং তার পাশাপাশি আপনি সেই বইগুলো বিক্রয় করে কিছু টাকা উপার্জন করতে পারবেন। এভাবে আপনি যখন এক সময় বেশি বিক্রি করতে পারবেন তখন আপনার লাভ বেশি হবে। আর তাই আপনি এই পদ্ধতিটি অবলম্বন করতে পারেন।

৫, ফ্রিল্যান্সিং

পাশাপাশি আপনি ব্যবসা করার জন্য ফ্রিল্যান্সিংকে খুব উপযুক্ত হিসেবে তৈরি করে নিতে পারবেন। আমরা আপনাদের জন্য মূলত এই উক্ত পোস্টে আলোচনা করেছি চাকরির পাশাপাশি বাড়তি আয়ের উপায় এবং চাকরির পাশাপাশি কি ব্যবসা করা যায় সেগুলো আমরা আপনাদের জানানোর জন্য সকল কিছু সম্পর্কে আজকের এই উক্ত পোস্টে আলোচনা করেছি। আর তাই এগুলো যদি আপনি করতে চান তাহলে আপনার সর্বপ্রথম যেটা মাথায় রাখতে হবে সেটা হলো flancing।

কারা ফ্রিল্যান্সিং করে বাংলাদেশে বর্তমানে প্রচুর পরিমাণে যুবক যুবতীরা নিজের ক্যারিয়ার কেটে ডেভেলপমেন্ট করতেছেন নিজের পায় নিজেই তৈরি হচ্ছে। আর তাই চাইলে আপনিও নিজেও পারবেন সেটা। আপনি যদি চান তাহলে আপনি জানতে পারবেন যে ফ্রিল্যান্সিং করে আপনি কিভাবে লাভবান হবেন সেটা সম্পর্কে আপনি জানার পর অনলাইন থেকে আপনি টাকা ইনকাম করতে পারবেন।
আর তাই চাকরি পাবার সবাই সে ব্যবসা করে ফেলে খুব উপযোগী হিসেবে গড়ে তুলতে পারবেন হিসেবে কাজ করবেন। আর তাই খানিকটা অতিক্রম করে রোজগার করতে চাইলে আপনি এত চপার ন্যস্ত হলে যা করতে চাইছেন তার জন্য আপনি যা করবে তা ভালোবেসেছেন এবং তার অপেক্ষায় দক্ষতা হিসেবে কাজ করে যাচ্ছেন। এর পাশাপাশি আপনি যেটা করতে ভালোবাসবেন সেই হিসেবে দক্ষতা অর্জন করতে সক্ষম হবেন।

৬, অনলাইন ডোমেইন ফ্লিপিং

বর্ধমানে থাকলে পাশাপাশি বাবুসাহ হিসেবে গড়ে উঠে উঠেছে রাগ করে এসেছে যেগুলো সম্পর্কে তা হলো ডোমেইন ফ্লিপিং এর ব্যবসা এ ব্যবসা করার পাশাপাশি আপনি অনলাইন থেকে একটি টমেন নেম কিনে দেখে পারবেন এবং সেটির পরবর্তীতে আপনি বেশি দামে সকলের কাছে বিক্রয় করতে পারবেন৷ তবে সে ক্ষেত্রে ডমেম যদি আপনার একটি আকর্ষণীয় হয় তাহলে খানিকটা আরো ভালো হয়৷ তাহলে অনুমান করা যেতে পারে যে ডমেড নেম এর পরবর্তীকালে চাহিদা তৈরি কত হতে পারে কিরকম সেটার দাম হতে পারে।

আর সেই কারণে এই ব্যবসায় খুব বেশি সময় দিতে হবে না পরিশ্রম আপনাকে করতে হবে না। শুধুমাত্র একটি ডমের নাম কিনবেন এবং সেটি কিনে রেখে দেবেন পরবর্তীতে আপনার যখন কেউ কিনতে চাইবে সেটি আপনাকে ইমেইল করে পাঠিয়ে দেবে তখন আপনি তার কাজে করবেন এটুকুই আপনার কাজ। এর মাধ্যমে আপনি পরিশ্রম ও বিশেষ কিছু নিয়ম মেনে চল এখানে একটা বিনয়ক করার পাশাপাশি আপনি যদি সঠিক কৌশলে ঠিকমতো করে রাখতে পারে তাহলে টমেটো কিনে আপনি রাখতে পারবেন। সেকারণের অধিকার কেনাবেচার জন্য কয়েকটি ভালোভাবে সাইট নিয়ে ফিফা ওয়েব সাইটের ভেতরের ব্রোকার, গো ড্যাডি, সেডো ইত্যাদি।

৭, অনলাইন রিসেলিং ব্যবসা

আপনি চাইলে অনলাইন এর মাধ্যমে রেসলিং ব্যবসা করে টাকা ইনকাম করতে পারবেন এটি চাকরি চাইতে অনেক লাভজনক একটি উপায় হবে আপনার জন্য। এর পাশাপাশি রইলো আপনার জন্য ১৬ টি সাইটে বিজনেস করার আইডিয়া সম্পর্কে সকলকে তথ্য আপনাকে দেওয়া হবে। কিভাবে আপনি করতে পারবেন সেগুলো আপনার ভেতরে জানতে পারছেন৷ কারণ আপনার ব্যাকগ্রাফরেন্টের বিক্রি করার পাশাপাশি সেই ক্ষেত্রে আপনাকে কোন ফোন নম্বর যোগ করে রাখতে হবে না এবং তার জন্য বেশ কিছু সুবিধা করার পাশাপাশি আপনি এভাবে যা করতে পারবেন।
আর তার উৎপাদন থেকে পণ্য সংগ্রহ করে পৌঁছে দিয়ে সেটা ক্রেতার কাছে টাকা ইনকাম করতে পারবেন। যদি চান আপনি চাকরিটা পাশাপাশি ব্যবসা হিসেবে অনলাইনে ব্যবসা করা যায়। আর তাই এতে আপনি প্রচুর পরিমাণ সময় দিতে পারবেন এবং মাথা খাটাতে পারবেন। বিভিন্ন ধরনের অনলাইন প্লাটফর্মের মাধ্যমে আপনি আজ থেকে অনলাইনে রিলেশনের ব্যবসা করার পাশাপাশি আপনি এটা খুব সহজে করতেন নিতে পারবেন। এর মাধ্যমে আপনাকে নতুন নতুন কিছু ক্রেতার সাথে পরিচয় হতে হবে এবং তাদের কাছে পণ আছে সেগুলো পৌঁছে দিতে হবে। আর সেই কারণে আমাদের সর্বপ্রথম জানতে হবে যে চাকরির পাশাপাশি বাড়তি আয়ের উপায় কি? এবং তার পাশাপাশি আমাদের জানতে হবে চাকরির পাশাপাশি কি ব্যবসা করা যায়।

ব্যবসা সম্পর্কে কিছু প্রশ্ন এবং উত্তর - FAQ

মোবাইল টাওয়ার বসানোর জন্য জায়গা ভাড়া?
আপনার যদি কোন জায়গা থাকে তাহলে আপনি সেটা মোবাইল টাওয়ার বসানোর জন্য জায়গা ভাড়া দিয়ে আপনি সেখান থেকে টাকা ইনকাম করতে পারবেন। এর পাশাপাশি আপনি যে জায়গা ভাড়া দেবেন এই জায়গা আপনারই থাকবে শুধু কিছু সময়ের জন্য তারাই জায়গা আপনার থেকে নেবে জন্য আপনাকে তারা অনেক টাকা আপনাকে ভাড়া দিবেন। তাদের এই ভাড়ার পরবর্তীতে আপনি চাইলে আপনি সেটি আবার বন্ধ করে দিতে পারবেন তাই আপনি যদি চান তাহলে আপনি এটা হতে চান করতে পারেন৷ তবে আপনি যদি সেই কাগজ একবার সই করেন তাহলে সেই কাগজের মেয়াদ অনুযায়ী করতে হবে। তবে যতদিন তাদের ছবির কাছে আপনার জমি থাকবে তো এই জমির থেকে আপনি অনেক টাকা পাবেন।

ভার্চুয়াল অ্যাসিসট্যান্ট?
ইন্টারনেটের সহজ ও সভ্যতার কারণে যে সমস্ত নতুন কাজের শেষে খুলে গেছে তার জন্য মধ্যে নতুন কাজের ভিসা খুলে আপনাদের জায়গা হবে সেটার জন্য আপনি ভার্চুয়ালাইজিস্ট্যান্ট হিসেবে নিতে পারবেন। এভাবেও চল সুখের পাশাপাশি চাকরির পাশাপাশি সাইড বিজনেস হিসেবে আপনি একটা কাজ করে নিতে পারবেন তার জন্য আপনাকে জানতে হবে চাকরির পাশাপাশি বাড়তি আয়ের উপায় কি? চাকরির পাশাপাশি বেশি টাকা আয় করার কি উপায় রয়েছে সেগুলো আপনাকে আগে জানতে হবে এবং তার পাশাপাশি আপনাকে জানতে হবে চাকরি পাশাপাশি আপনি কি ব্যবসা করবেন।

অ্যাফিলিয়েট মার্কেটিং?
apple at মার্কেটিং নিজের ব্লগ ওয়েবসাইট এমনভাবে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আপনি প্রকাশ করবেন যার মাধ্যমে আপনি মার্কেটিং করতে পারবেন। আপনি কোন একের লেটার পোস্টে লিখে সেটি ভালোভাবে প্রচার করে আপনি সেখানে বিজ্ঞাপন বসিয়ে সেখানে আপনি বিনিয়োগ করে কমিশন পাওয়ার আশায় কাজ করেন। মূলত এর মাধ্যম কে বলা হয় আপেল 8 মার্কেটিং যার অর্থ হল কোন বর্ণ বা পরিবেশন এর জন্য বিষয়ে কমিশন পাওয়া। যেথায় প্রথমে দরকার আপনার পাঠকদের যারা আপেলিয়েটি লিংকে ক্লিক করবে তারা তাদের পরিবর্তন হিসেবে আপনি টাকা পেয়ে যাবেন।

নার্সিরি তৈরি?
আপনি চাকরির পাশাপাশি একটি নার্সারি তৈরি করতে পারেনি নার্সারিতে বাগানের মাধ্যমে আপনি সেখন থেকে আয় করতে পারবেন এর মাধ্যমে হয় করা সম্ভব। একজন নার্সারি চাষিরা অনেক টাকা আয় করে থাকে প্রথম মাসে।

সোশ্যাল মিডিয়া বিশেষজ্ঞ?
চাকরির পাশাপাশি আপনি যাইতে সোশ্যাল মিডিয়াতে বিশেষজ্ঞ বিজ্ঞাপন দিয়ে করতে চান তাহলে আপনি সামাজিক মাধ্যমের ওপর নির্ভর করে আপনি সোশ্যাল মিডিয়া প্রচারের কৌশল মেনে নিন এবং ঠিকমতো সেগুলো অধ্যায়ন করুন। এরপর আপনি এই সাইটের বিজনেস আপনার জন্য একবারের সকলের জন্য সঠিক কাজে লাগাতে পারবেন বর্তমানে ভারতের নতুনভাবে এটি তৈরি করা হয়েছে।

ইউটিউব চ্যানেল?
youtube চ্যানেল খুলে আপনি সেখানে কিছু ভিডিও আপলোড করার পাশাপাশি আপনি অনেক টাকা ইনকাম করতে পারবেন কারণ এখান থেকে প্রত্যেক মাসে সকলে লক্ষ টাকারও বেশি ইনকাম করতে সক্ষম হয়।

ট্রান্সক্রাইবিং?
ট্রান্স ড্রাইভিং এর অর্থ হলো যে শুনে শুনে আবার সেটাকে লেখা। অন্য ভাষায় অডিও ফাইলগুলোতে লিখিত ফাইলের পরিণত করা এই কাজের মাধ্যমে খুব কম সময়ের মধ্যে আপনি দক্ষতা অর্জন করে নিতে পারবেন। তার পাশাপাশি ভালো টাইপিং স্পিড এর পাশাপাশি সঠিক বানানোর ধারনা এই দুইটির মাধ্যমে গুরুত্বপূর্ণ রোফিতা ছাড়া প্রয়োজন মনোভাব খুঁটিনা রাখতে পারবেন।

হাতে তৈরি শিল্প বিক্রি?
হাতে তৈরি শিল্প বিক্রি করার পাশাপাশি আপনি অনেক টাকা সক্ষম হতে পারবেন কারণ হাতে তৈরি শিল্প অনেকে পছন্দ করে থাকে। আপনি এখানে বিভিন্ন ধরনের শিল্প তৈরি করে এখানে আপনি বাজারজাত করে করতে পারবেন। অথবা আপনি একটি ফেসবুক পেজ খুলে সেখানে বিজ্ঞাপন দিয়ে অথবা সেখানে পোস্ট করে প্রচারণা করার মাধ্যমে আপনি যেগুলো বিক্রি করতে পারবেন।

শেষ কথা - চাকরির পাশাপাশি বাড়তি আয়ের উপায় । চাকরির পাশাপাশি কি ব্যবসা করা যায়

নিজের শখের বিজনেসের পাশাপাশি পরিণত করার পাশাপাশি সুযোগ সুবিধা অতিরিক্ত টাকার রোজগার করে তার পাশাপাশি আপনি দিনে কাজ করতে সক্ষম হবেন। যাতে করে অতিরিক্ত টাকা রোজগার করে অন্যদিকে কাজে লাগাতে পারবে না পাশাপাশি লাগাতে পারবেন। যাতে করে আপনি অন্য রকমের কোন শখ রয়েছে সেগুলো থেকে আপনার পাশাপাশি আয় করা সম্ভব লিখিতভাবে জানার মাধ্যমে আপনি তাই করতে পারবেন।
উপরের দাগগুলো থেকে আপনার পাঠ্য পাঠ জানতে পেরেছেন যে চাকরির পাশাপাশি বাড়তি আয়ের উপায় কি কি উপায় আছে পাশাপাশি আপনি বাড়িতে আয় করতে পারবেন। এবং এর পাশাপাশি আমরা জানানোর চেষ্টা করে যে চাকরির পাশাপাশি কি ব্যবসা করা যায়। এগুলো সমস্ত কিছু আমরা আপনাকে জানানোর চেষ্টা করেছি এবং তার পাশাপাশি আপনার অনেক কিছু জানতে পেরেছেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শামিম বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url