চাকরির পাশাপাশি কীভাবে ব্যবসা দাঁড় করাবেন

চাকরির পাশাপাশি কীভাবে ব্যবসা করা যায় :- চাকরির পাশাপাশি কীভাবে ব্যবসা দাঁড় করাবেন সেগুলো সম্পর্কে জানার জন্য আমাদের কাছে অনেকের অনেক সময় জানতে চান। যারা চাকরি করছেন তাদের জন্য সালারে চলছে না খুব বেশি। যেহেতু তাদের খুব বেশি স্যালারি দেওয়া হয় না তাই চাকরির ছাড়া অন্য কোন সূত্রের থেকে তারা আয় করতে পারে না। আর তাই তারা ভাবছে অন্য কোন সূত্র যারা তারা আয় করতে পারবে।
চাকরির-পাশাপাশি-কীভাবে-ব্যবসা-করা-যায়
অনেকের চাকরির একঘেয়েমি লেগেছে তাই ভালো লাগছে না তার কলাম তো চাকরির পাশাপাশি থাকা অবস্থায় একটা ব্যবসা দাঁড় করানোর পাশাপাশি তারা ব্যবস্থা ধীরে ধীরে দাঁড় করানোর গেলে ব্যবসাটাকে ধীরে ধীরে তারা বড় করতে পারবে। আর চায় ওখান থেকে টাকা আসবে এছাড়া আপনার একটি চাকরির পুরোপুরি ছেড়ে দেবেন না ব্যবসার মনোযোগ দেবেন ভালোভাবে। দুটো যদি আপনি এক সঙ্গে পালাতে পারেন তাহলে গ্রুপের চিন্তা বিষয়ের সাজানো-পূর্ব হিসেবে সকল কিছু আপনারা আস্তে আস্তে ধীরে ধীরে মেনে নিতে পারবেন। সে ক্ষেত্রে আপনার কাছে কোন সমস্যা হয়ে থাকে তাহলে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন যে কিভাবে আপনি সে এত বড় করবেন চাকরি এবং ব্যবসা কিভাবে করবেন সেটি আমরা আপনাকে বুঝিয়ে দেবো।
পোস্ট সূচিপত্রঃ 

ভূমিকা - চাকরির পাশাপাশি কীভাবে ব্যবসা দাঁড় করাবেন

যারা ভাবছেন চাকরির পাশাপাশি একটি ব্যবসা দাঁড় করাবেন তাদের জন্য ভেবেচিন্তে সিদ্ধান্ত নেয়াটাই জরুরী। চাকরির পাশাপাশি কীভাবে ব্যবসা দাঁড় করাবেন? তারা আর কখনো ভেবেছেন দেশের সিদ্ধান্ত নেবে না সত্যিই আপনি চাইতে পুরোপুরি ব্যবসায় নিতে পারবেন থাকলে পাশাপাশি আপনার থাকতে ব্যবসা করার সুবর্ণ সুযোগ। আপনাদের মধ্যে যারা ভাবছেন চাকরি থেকে পাশাপাশি একটি আয়ের ব্যবসা দাঁড় করাবেন তাদের জন্য ভেবেচিন্তে সিদ্ধান্ত নেওয়াটা খুব জরুরী মনে করা হয়। কারণ এ ব্যাপারে মানুষদের বলেছেন যে যার ব্যাপারে ব্যবসা করতে হলে আপনাকে সেটার প্রসেস এরকম একটি যদি মনোভাব থাকে তাহলে আপনি যাকে পাশে ছোটখাটো একটা ব্যবসা থাকলেও ধীরে ধীরে তা বড় করতে পারবেন। তাহলে ব্যাপারটা ভিন্ন রকম হয়ে দারাবে।

ইনকাম বৃদ্ধি করা উপায়

আপনি যদি চাকরির পাশাপাশি ব্যবসা না করতে চান তাহলে আপনি ইনকাম বৃদ্ধি করতে পারবেন না। আর তাই ইনকাম বৃদ্ধি করতে হলে আপনাকে সর্বপ্রথম আপনার পাশাপাশি একটা ব্যবসা দাঁড় করাতে হবে। চাকরির সাথে ব্যবসা না করলে কোন সময় ইনকাম বৃদ্ধি করা যায় না। আপনি যদি ইনকাম বৃদ্ধি করতে চান তাহলে আপনাকে অবশ্যই একটি ব্যবসা করতে হবে। চাকরির পাশাপাশি কীভাবে ব্যবসা দাঁড় করাবেন! সেক্ষেত্রে আপনি যদি গভীর মনোযোগ দিয়ে থাকেন তাহলে দেখবেন ইনকামদের করার পাশাপাশি আরও একাধিক ক্ষেত্র আছে যে সকল গুলো মেনে চললে আপনি আপনার কোয়ালিটি মনোযোগের দক্ষতা এবং সুযোগ্য হিসেবে গড়ে নিতে পারবেন।
এর পাশাপাশি ঠিক মতো একটা পথ বের করে নিতে পারবেন আসলে চাকরির পাশাপাশি আপনি আইনগত ভাবে একটি ব্যবসা করতে পারবেন না। ক্ষেত্রে যদি আপনি গভীর মনোযোগ দেন তাহলে দেখবেন ইনকাম বেতের আরো একাধিক ক্ষেত্রে রয়েছে যেগুলো ক্ষেত্রে আপনি আপনার কোয়ালিটি গুলো আরো ভালোভাবে উন্নত করতে পারবেন। তবে সে ক্ষেত্রে যোগাযোগ বিএড একটি পথ বেছে নেওয়া যায়। তবে এর পাশাপাশি আপনি চাকরির পাশাপাশি একটু অনলাইন যোগাযোগের মাধ্যম হিসেবে আইনগতভাবে একটি ব্যবস্থা করতে পারবেন যেগুলো আপনার জন্য সঠিক পথ দেখাবে।

চাকরির পাশাপাশি কীভাবে ব্যবসা দাঁড় করাবেন

আপনার সিদ্ধান্ত নেন এবং আপনি চাকরি করবেন নাকি আপনি ব্যবসা করবেন সেটি আগে আপনি সিদ্ধান্ত নিয়ে তারপর আপনি কাজ করুন। কারণ সে তার পাশাপাশি চাকরি করবেন না তাই আপনি কি এ কারণে টাইপস হতে পারবেন না তার কারণে চাকরি আপনার জন্য সঠিক নয় এবং পাশাপাশি করতে হবে। এর পাশাপাশি আপনাদের সুযোগ-সুবিধা পাবেন তার টায়ার্ড এবং আপনি যা মনে করবেন তার চাকরিতে পাশাপাশি এটা সঠিক নয় এবং তার পাশাপাশি আপনার চাকরি ভালো হচ্ছে কিনা সেটি আপনি ব্যবসার জন্য অনেক মেটে নেমেছে হিসেবে মানুষ ব্যবহার করলে সেটি সঠিক হবে।

আপনি যে ব্যবসা করবেন সেটা স্বাধীন পেশার হতে হবে এবং তার পাশাপাশি আপনি চাকরি করতে পারবেন কোন প্রসার হিসেবে আপনি করার জন্য অনেক আগ্রহে প্রকাশ করছেন। চাকরির পাশাপাশি কীভাবে ব্যবসা দাঁড় করাবেন! এর পাশাপাশি অগ্রসর হলে তার খুব হিসাব করতে থাকেন তার পাশাপাশি বাবু সাহেবের জন্য আপনার সঠিকভাবে তথ্য হিসেবে আপনার জন্য ভালো প্রস্তুত প্রয়োজন হওয়ার সেটা সঠিক হবে। সে ক্ষেত্রে আপনার হোমওয়ার্ক ধরার পাশাপাশি আপনাদের নিজের আপডেট করেছেন সেটির একটা হিসেবে আপনি অনেক উদ্যোক্তার পাশাপাশি বিকল্প হিসেবে নিতে পারবেন।
পাশাপাশি আপনাকে এটা বাস্তবায়ন করার জন্য সঠিক বিষয়ে পরামর্শ নিতে হবে আগে ভাবচা শুরু করার ক্ষেত্রে সবাইকে মনোনীত করতে হবে যে প্রথমে টাকা লাগাবেন আপনি কি হিসেবে কোন জায়গায় আপনার টাকা খরচ করবেন সেটা আপনাকে আগে উদ্দীপ্ত হতে হবে। আপনার জন্য আগের টাকাটা যোগাড় করার চেষ্টা করবেন এবং তার পেশাব এসে আপনার কিছু টাকা লাগবে না টাকা লাগবে শুধু শেষের দিকে এগিয়ে এবং ইভেন্টের যদি আপনি তাহলে আপনার জন্য টাকা লাগাতে পারে।

আপনি যদি প্রথমে মনে করেন যে আপনারা একটা চাকরির দরকার এবং তার পাশাপাশি একটা ব্যবসা করাও দরকার তার পথের পাশে আপনার খাতা কলম নিয়ে আসবেন এবং বসবেন কোন প্ল্যাবসে আপনার লাভ বেশি হয়। এবং তার পাশের বাড়ির যোগ্যতা এবং দক্ষতার পাশে বসে আপনার অভিজ্ঞতা প্রকাশের জন্য কোন বা বসার জন্য আগে তা করবেন৷ এবং আপনি এর পাশে বসে মজার দোকান দেবেন এবং চায়ের দোকান দেবেন তার পাশে বসে আপনি কফি পেয়ে যাবেন।

এর জন্য সব বানানোর জন্য একটি এটিএম কার্ড দেবেন তারপর করবেন এবং তার পাশাপাশি আর কোন ইন্টালিজেন্ট হিসেবে কোন অ্যাডমিশন হিসেবে তার ব্যবহার করবেন না। চাকরির পাশাপাশি কীভাবে ব্যবসা দাঁড় করাবেন! সম্পৃক্ত করবেন নাকি কোন কারখানায় যাবে করবেন তা আসলেই করবেন কিনা সঠিক ভাবে কনসেপ্ট করেন এবং বিজনেস করা শুরু করুন। আপনার চিন্তা ভাবনার পরে প্রথমে যে প্রকাশিত করবেন ব্যবসা করবেন এ ধরনের ব্যবসার সঠিক হবে কিনা সেটি একটি রেস্টুরেন্ট করবেন বা ডিপ্রেশনে করবেন তারা আপনার জন্য সিদ্ধান্ত নিয়ে অনেক জরুরী।
এরপর থেকে আপনার জায়গায় যাবে রেস্টুরেন্ট করার পাশাপাশি জায়গা দেখতে পারবে এবং তার পাশাপাশি আপনি সকল কিছু মেন্টেন করে নিতে পারবেন। যদি আপনি রেস্টুরেন্ট করে বাজারগুলোর মাধ্যমে কোথা থেকে করতে আসেন তারপর আনতে হবে সেগুলো রান্না করবেন কিনা সাজান আপনার জন্য অনেক জরুরী। এর পাশাপাশি আপনি কি প্রাইজের টোটাল কাজ লাগাবেন তা কতগুলো কাজে লাগবে বা ভাড়া কত হবে সালাদের লাইসেন্স পাবেন কিনা তার সাথে আপনি একটা বিষয়ে জানতে হবে অবশ্যই।

চাকরির পাশাপাশি কীভাবে ব্যবসা করা যায়

আপনি যেহেতু চাকরি করতে চাচ্ছেন চাকরি শেষে আপনার বাসায় এসে রাতের জায়গা কাজ করতে পারবেন। যেহেতু আপনি তাকে ইনভাইটেশন চার্জ হিসেবে ফরমওয়ার্ক থেকে আপনি কাজে নেবেন তাই নেটওয়ার্ক কাজের ভাল পাওয়ার আপনি অনেক কাজ করতে পারবেন। এর পাশাপাশি হোমওয়ার্ক ভালোভাবে করার জন্য আপনাকে অবশ্যই করতে হবে এবং তার জন্য তাদের বিজনেসের অবস্থা বোঝার চেষ্টা করা উচিত।

দাদার বিজনেস আপনার ব্যবস্থা বোঝার চেষ্টা করতেছেন তাদের পরিচিত লোক হিসেবে কেউ তাদের ছোট একটা মার্কেটিং সার্ভিস করার প্রয়োজন। চাকরির পাশাপাশি কীভাবে ব্যবসা দাঁড় করাবেন! তবে সে ক্ষেত্রে মার্কেট হিসাবে যদি সার্ভিস করে দেবে এবং তার পাশাপাশি আপনি ছাড়বে করার একটি রিপোর্ট করে দেবে। মনে রাখতে হবে আপনার ব্যবসার জন্য পা বা রাখছেন সে ব্যবসা করার জন্য হতে হবে তা দ্বিতীয় তাতে আপনার কি অবস্থায় গত করে সেটি তৃতীয় ধাপে একটি চাকরির ধাপ হিসেবে চাকরির অবস্থান করতে পারবেন।
এবং তার পাশাপাশি আপনার বিশ্বাস ও একজন লাগবে যাকে আপনার সত্যিকারের অর্থ বিশ্বাস করতে পারবেন এবং যার পাশাপাশি আপনি ফিন্যান্সিংয়ের নামক কিছু সততার ব্যাপারে আপনার ধারণা আছে যার পাশে আপনার দক্ষতা সম্পর্কে আপনার অনেক হাজার ধারনা রয়েছে যা কাজের পরিচিত করতে পারবেন এবং তাকে নিয়োগ দেবেন আপনার সহযোগিতা নিবে। আপনি যখন সময় পাবেন তখন আপনি হেল্প করবেন এবং পাশাপাশি আপনি কাজে লাগার পাশাপাশি আপনি ডেভেলপমেন্ট করার পাশাপাশি হট সুতরাং এখন আপনার জন্য এগিয়ে দিতে হবে। একপ্রকার গম খাওয়া পাশাপাশি বাদ দিয়ে পরিবারকে সময় খুব কম দেওয়া উচিত কারণ কিন্তু পরিবারের সাপোর্ট আপনার জন্য লাগবে।

কি ব্যবসা করবেন?

যাই হোক না কেন আপনার একটি গুরুত্বপূর্ণ হিসেবে কিছু টাকা লাগবে যা কথা পাবেন তা আপনি মনে রাখবেন এবং টাকাটার পাশাপাশি আপনি অনেকটা বিজনেস করার কাছাকাকাছি। মা-বাবা, ভাই-বোন, বন্ধু-বান্ধব, এবং নিজের থেকে বেশি টাকা খরচ করার পাশাপাশি সম্ভব না হলে আপনার আত্মীয়-স্বজন এবং বন্ধুবান্ধব কাউকে প্রার্থনা হিসেবে আপনার সঙ্গে নিতে পারেন। চাকরির পাশাপাশি কীভাবে ব্যবসা দাঁড় করাবেন! শুরুতে আপনি বাইরে পার্টনার নিতে পারবেন এবং তার পাশাপাশি আপনার বিশ্বাস তো কোন পার্টনার নিতে পারবেন তার পাশাপাশি আপনি প্রেক্ষাপটে বাচ্চা শুরু করার পাশাপাশি বেশ কিছু একাধিক করতে পারবেন যারা আপনার জন্য পরিবারের টেনে নিতে যেতে সক্ষম হবে।

দেন তাহলে রেজাল্ট রেস্টুরেন্টের ব্যবসা করতে পারবেন এখানে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত আপনি ব্যবসা করেন তাহলে দেখবেন অনেক টাকা ইনকাম করতে পারবেন কারণ এখান থেকে অনেক টাকা আসে কিন্তু আপনার সারাদিনের সময় কাটতে পারছে না পারছেন না তাই দেখতে হবে সন্ধার সময়। এখানে আপনি সারাদিন পরিশ্রম করবেন এবং সন্ধ্যার সময় আসার পরে আপনি দিনে হাজার হাজার টাকা ইনকাম করতে পারবেন। আপনি দিনে কত টাকা বেচাকেনা করলেন প্রতিদিন আপনার সন্ধ্যার সময় সে একাউন্টে আপনার করতে পারবেন এবং আলোচনা বুঝতে পারবেন।
কত টাকা এলো কত টাকা গেল কত ঘন্টা লাভ হচ্ছে সেগুলো আপনার রেস্টুরেন্টের ব্যবসা করতে পারবেন এবং ভালো দিক থেকে একটি নগদ বিক্রি করে বিক্রি বাকিটা নয় প্রতিটা বিক্রয় ক্রেতার কাছে একদিন সম্ভাবনা থাকে যে তারা টাকা চুরি করতে পারে তাই আপনি নিজেকে এসে বসুন। চাকরির পাশাপাশি কীভাবে ব্যবসা দাঁড় করাবেন! সেক্ষেত্রে আপনি কম খরচ এসেছে ক্যামেরা লাগাতে পারবেন যদি রেস্টুরেন্টের লোকেশন পজিশন ভালো হয় তাহলে রান্না করে ক্যামেরা লাগাতে পারবেন ভালো হলে আপনি সেখান থেকে অর্থ প্রকাশ করতে পারবেন।

যদি রেস্টুরেন্টের লোকেশন পজিশন ভালো হয় তাহলে তার বেড়াতে বেশিরভাগ পেতে হলে তা অনেকটাই সহজ হয়ে যায়। তবে তার মন দিয়ে লেগে থাকার চেষ্টা ব্যাপার রয়েছে ছয় মাস বা এক বছরে আপনি বুঝতে পারবেন যে ব্যাপারটা কোন দিকে যাচ্ছে বা কোন পর্যায়ে যাচ্ছে। আপনি যদি চাকরিতে বেতন গান বা রেস্টুরেন্টে ফুল টাইম দিলে সেখান থেকে যদি আপনি কম টাকা বেতন আউট করে চাকরি ছাড়া সিদ্ধান্ত নেবেন না চালিয়ে যেতে পারবেন।

যদি মূলধনের বাইরে আপেল ফ্যামিলি নিয়ে চলার চেষ্টা করে তাই দুই বছরের হিসেবে থাকবে তার রেস্টুরেন্ট হিসেবে রেজাল্ট করার পাশাপাশি আপনি নিতে পারবেন আপনাদের জন্য তো বিশ্বাস হলো চালাতে পারবেন সব সময়। তারপর এক সময় ব্যবসা দাঁড়িয়ে গেলে যাবে ফুলটাইম ব্যবসা আপনি করতে পারবে। স্প্রেড হচ্ছে তা হচ্ছে চাকরির করব না অন্যের চাকরি দেবে সবাইকে ভালো থাকবেন এবং আমাদের সাথে একটি প্রত্যাশা রয়েছে যেগুলো আপনারা অনেক সময় তা উপলব্ধি করতে পারবেন।

লেখকের মন্তব্য - চাকরির পাশাপাশি কীভাবে ব্যবসা দাঁড় করাবেন

প্রিয় পাঠক বন্ধু গণ, উক্ত পোস্টে আলোচনা করা হয়েছে চাকরির পাশাপাশি কীভাবে ব্যবসা দাঁড় করাবেন। বা চাকরির পাশাপাশি কিভাবে ব্যবসা করা যায় এ বিষয়ে আজকে উক্ত পোস্টের মাধ্যমে আপনার সামনে আমরা আলোচনা করার চেষ্টা করেছি। যার কারণে আমরা আপনাকে জানানোর চেষ্টা করেছি যে আপনি কোন ব্যবসা করবেন এবং ব্যবসা কিভাবে করবেন সেই সম্পর্কে আমরা জানানোর চেষ্টা করেছি যাতে আপনার সঠিক উত্তর হতে পারেন এবং সঠিকভাবে ব্যবসা করতে পারেন।
আপনি যদি সঠিকভাবে ব্যবসা করতে পারেন তাহলে আপনার সঙ্গে দেখা যাচ্ছে যে আপনি চাকরি ছেড়ে দিয়ে আপনি ব্যবসা মনোযোগ দেবেন কারণ ব্যবসা অনেক লাভ আছে। আপনি জানতে পারবেন না যে ভাবির সাথে কতটা লাভ আছে তবে আপনি যদি একবার ভাবলে শুরু করেন তাহলে আস্তে আস্তে দেখতে পারবেন যেভাবে কি রকম লাভ হয়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শামিম বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url