অল্প পুঁজিতে ব্যবসা করার আইডিয়া

অল্প পুঁজিতে ব্যবসা করার আইডিয়াঃ চাকরির পাশাপাশি কি ব্যবসা করা যায়, ঘরে বসে অল্প পুঁজিতে ব্যবসা, গ্রামে অল্প পুঁজিতে ব্যবসা, 5000 টাকায় কি ব্যবসা করা যায়। আমি আপনাদের কিছু লাভজনক নতুন ব্যবসার আইডিয়া সম্বন্ধে বলব যেগুলো আপনি আপনার অতিরিক্ত ব্যবসার হিসেবে নিতে পারেন।
অল্প-পুঁজিতে-ব্যবসা-করার-আইডিয়া
আপনি কি বেকার বাড়িতে বসে আছেন? অথবা লাভজনক ব্যবসা আইডিয়া আপনি খুঁজছেন? কোন ধরনের কাজ খুঁজে পাচ্ছেন না? তাহলে আপনি উপরের সমস্যাগুলো থেকে আপনি আজকেও জানতে পারবেন যে নিবন্ধনের জন্য আপনার উপকারে কোন গুলো হবে। অল্প পুঁজিতে ব্যবসা করার আইডিয়া এবং তার পাশাপাশি আপনারা জানতে পারবেন ঘরে বসে কি কাজ অল্প পুজিতে করা যায়। এর দ্বারা আপনি জানতে পারবেন যে আপনি কিভাবে ভাল ভাবে একটি ব্যবসা দার করবেন।
পোস্ট সূচিপত্রঃ 

অল্প পুঁজিতে ব্যবসা করার আইডিয়া

আমি আপনাদের কিছু লাভজনক নতুন বাবোশা আইডিয়া সম্বন্ধে জানাবো যেগুলো অতিরিক্ত সংখ্যা হিসেবে দেশের জন্য ভালোভাবে বেতন পাবেন আপনার এখানে। কিছু অতিরিক্ত ব্যবসার জনসংখ্যা হিসেবে কাজে নিয়োগ দেওয়া হয়েছে তাই কোন কিছু সম্ভব নয়। যার কারণে অনেকে কাজে পাবেন এবং স্বাভাবিকভাবে আপনি স্বাধীনভাবে একটা ব্যবসা করতে পারবেন এবং মনোযোগ ভাবে আপনি সমস্যার সমাধান করতে পারবেন। এবং শুধুমাত্র থেকে আপনার স্বাধীনতা বজায় রেখে কাজ করতে পারবেন তার সম্ভাবনা অনেক বেশি। পাশাপাশি আপনারা বুঝতে পারবেন যে কোনটা আপনার জন্য ভালো হবে।

বিষয়

বিবরণ

লেখার ধরণ

লাভজনক ব্যবসার ধারণা

আলোচনার বিষয়

বেকারত্ব বৃদ্ধির সময় চাকরি খুঁজে পাওয়া

অন্যান্য ধারণা

অনলাইনে শিক্ষাদান, টি-শার্ট বিক্রি করা এবং উপহারের দোকান খোলা

লেখকের পরামর্শ

কন্টেন্ট রাইটিং, ইউটিউব ভিডিও তৈরি করা এবং অনলাইনে জিনিসপত্র বিক্রি করা

চাহিদা

জৈব খাবার এবং কফি শপের জন্য চাহিদা

লাভজনক ব্যবসা আইডিয়া

লাভজনক ব্যবসা আইডিয়া একটি স্বাধীন পেশা। যেকোনো ব্যক্তির অল্প নিয়োগ করে ব্যবসা শুরু করতে পারবেন আপনাদের মধ্যে যারা আর্থিক ভিত্তিক মজবুত হতে পারে তারা আপনি ব্যবসা করতে পারবেন। প্রতিযোগিতামূলক এ সময় সব ধরনের ফলাফল করা সম্ভব নয় তার জন্য আপনারা ভাব সাধারণের বেছে নেওয়ার ক্ষেত্রে কৌশল হতে পারে।
একজন লক্ষ্য করা উচিত যে জনের ক্ষেত্রে ব্যবসা করা সম্ভব না তাই আপনি কোন ব্যবসা করবেন সেটি আপনাকে সর্বপ্রথম বেছে নিতে হবে। আর তাই সমস্ত ধরনের গ্রাহকদের চাহিদা পূরণ করে যারা সারা বছর পণ্যটির চাহিদা থাকে। আর তাই জেনে নেওয়া যাক জনপ্রিয় লাভজনক ব্যবসা আইডিয়া কোনটি। এবং অল্প পুঁজিতে ব্যবসা করার আইডিয়া।

কনন্টেন্ট রাইটিং জবস

কন্টাক্ট লেখা অনলাইন অর্থ উপার্জন করার পাশাপাশি উপায় গুলোর মাধ্যমে একটি বড় ধরনের সুযোগ-সুবিধা পাওয়া যায়। এর পাশাপাশি আমাদের কিছু জ্ঞান বৃদ্ধি পায়। যার কারণে আমাদের যেগুলো জ্ঞান জানা নেই সেগুলোকে নিয়ে যদি আমরা কন্টেন্ট লিখতে যাই তাহলে দেখা যাবে যে এক সময় আমরা সেগুলো সম্পর্কে অনেক ভালো কিছু জানতে পারবো। আপনি এই নিবন্ধনটি পড়ছেন এবং একজন লেখক তারা লেখালেখা হয়েছে সেগুলো তথ্য সম্পর্কে আপনি কোনভাবে আয় করতে পারছেন।
কনন্টেন্ট-রাইটিং-জবস
সেই কারণে ফাইবার আপু আর পিপল সিটি থেকে আওতাই এর মাধ্যমে বিভিন্ন ধরনের মার্কেট পেয়েছে কন্টেন্ট রাইটিং এর চাহিদা বেশি থাকে। এছাড়া ওর লিংক ডকুমেন্ট ফেসবুক গ্রুপ থেকেও কাজে পাওয়া যায় কন্টেন্ট রাইটিং এর নিয়ম জেনে নেওয়া পাশাপাশি আমরা নিজের ব্লগ তৈরি করতে পারবেন। বিজ্ঞাপন সেখান থেকে দেখি আপনি প্রাচীন ইনকাম শুরু করতে পারেন এছাড়াও আপনার নিজস্ব ওয়েব সাইটে যদি ব্র্যান্ডের পরিণত হয় তাহলে আপনি সেটিতে বিজ্ঞাপন দিয়ে করতে পারবেন।

ইউটিউব থেকে টাকা ইনকাম - ইউটিউব থেকে আয়

ইউটিউব থেকে টাকা ইনকাম করার একটি নিয়ম সম্পর্কে জানতে পারবেন আপনি প্রশ্ন স্যার হিসেবে সময় তোর অন্তরে অনেক ক্ষেত্রে এইতো সবাই ফেসবুক এবং ইউটিউবে ভিডিও দেখে। তাই আপনি যদি চান যে ফেসবুক অথবা ইউটিউবে ভিডিও বানাবেন এবং সেগুলো ভিডিও সেখানে ছাড়বেন তাহলে সেখান থেকে করতে পারবেন। যার জন্য এটা ভিডিও দেখে আমরা সেগুলো ভেবে আমরা ইউটিউব ফেসবুক সোশ্যাল মিডিয়াম প্লাটফর্মে এর সুযোগ সুবিধা মেনে নিন। যারা এই ভিডিওগুলো বানায় তারা লাভ কি তাদের জন্য লাভ হলো প্রতিপক্ষের কাছে আয় দেখে ইউটিউব থেকে প্লাটফর্মে যেগুলো ভিডিও ভিডিও হয় তখন ভিডিওর মাধ্যমে তারা টাকা পায়।
ইউটিউব-থেকে-টাকা-ইনকাম-ইউটিউব-থেকে-আয়
কারণ অধিকাংশ প্ল্যাটফর্ম সমাজের মাধ্যমে আয় করা সম্ভব অন্য এক মত যারা ভিডিও তৈরি করে থাকে তারা আপনাদের বেকারত্বকে খুজে বেরাই। ভিডিও তৈরি করে আয় করতে পারবেন তারা আপনারা বেকারত্ব খুঁজে পাচ্ছেন না তাই সুযোগ-সুবিধা কাজে লাগাতে পারবেন। আপনি চাইলে ঘরে বসে যে কোন ভিডিও তৈরি করে আয় করতে পারবেন খুব সহজে বর্তমান সহকারে একটি খুব সহজে জন্য কোন কাজ হিসেবে নিতে পারবেন। আর সেজন্য ছোট বড় অনেকেই এ ধরনের কাজ দেখে থাকে যেগুলো যোগ্যতা হিসেবে দেখতে আপনার আইডিয়া হিসেবে এগুলো আপনার মনের শহর বিভিন্ন ধর্মকে স্থানে ফর্সা প্রকৃতির সৌন্দর্যের ভূগোল পর ভিডিও গানের সফল হতে পারেন।

ওয়েবসাইট বিক্রি করে আয়

ওয়েবসাইট ক্রয় বিক্রয়ের মাধ্যমে আপনি অনেক টাকা আয় করতে পারবেন। অনেকের কাছে নতুন একটি ব্যবসা ধারণের মত থাকলেও একটি কৃতদাস অন্য ধরনের মাধ্যমে ব্যবসা করে আসছেন বেশ ভালো লাগছে আয় করে তারা তার পাশাপাশি কাজ করে থাকে। আপনি যদি মোটামুটি ভালো ব্লগার কাস্টমাইজ করতে পারেন বা ওয়েবসাইটের কাস্টমার করতে পারেন তাহলে আপনি ওয়েবসাইট দিয়ে তৈরি করে সেখান থেকে আয় করতে পারবেন। আপনি যদি মোটামুটি ভালো ব্লগার সাইটকেস করতে পারেন আবার সেখান থেকে আপনার ওয়ার্ডপ্রেসের ইনকাম করতে পারবেন।
ওয়েবসাইট-বিক্রি-করে-আয়
অথবা কাউকে আপনাদের জন্য একটি ব্লগার তৈরি করে বলুন কনটেনশন পাশাপাশি সেখান থেকে মনিটাইজেশন অবশ্যই করতে হবে। যার জন্য এর জন্য আপনি বিভিন্ন ধরনের আর্ট নেটওয়ার্কে এবং আপেল এটি ব্যবহার করতে পারবেন। ওয়েবসাইট যথেষ্ট জনপ্রিয় হলে আপনি নিয়মিত ভালো করে মেনে ট্রাফিক পেলে ভালো হয় দামে বিক্রি করতে পারবেন। এর জন্য বিভিন্ন মার্কেট প্লেস এ রয়েছে সেখানে আপনি ছাড়া গ্রুপের বেচাকেনা করা যায়। যার জন্য অবশ্যই এডমিন ভালোভাবে সামান্যভাবে ডিলিট করবেন তাই নতুন হতে পারে না।

গিফট শপ

আমরা প্রায় আমাদের ঘর সাজানোর জন্য অনেক উপহার কিনে থাকি বা আমরা অনেকে অনেকজনকে গিফট দিয়ে থাকি। যার জন্য আমাদের জনপ্রিয় চমকে দিতে উপহারের দোকানটি যে যায় আজকাল বিভিন্ন অনুষ্ঠানের জনপ্রিয়ভাবে উপকার হিসেবে ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে। জন্মদিন বিবাহ বার্ষিকী অনুষ্ঠানে অনেকদিন জায়গা রয়েছে যেগুলোতে আমরা এখানেও গিফট কিনে থাকি। এই গ্যাপ গুলো অনেকে অনেক জায়গা অনুষ্ঠিত প্রয়োজনের উপহার দেওয়ার পাশাপাশি আমরা অনেক কিছু ভাবতে পারবে না। যার জন্য এই চাহিদা কথা মাথায় রেখে আমরা গিফট সব ব্যবহার করার পাশাপাশি আয়ের পথ খুঁজে পেতে পারি।
গিফট-শপ
সারা বছরের গিফট সাপের পণ্যের চায়ের থাকে তাই এই ব্যবসা গুলো আপনি করতে পারবেন খুব সহজে একটু এবং সুযোগ সুবিধা অনেক বেশি হয়েছে এখানে অনেক টাকা লাভ করা যায়। কারণ আপনি যেহেতু আমি কেটে দেন চাইবে না দর্শাইতে আমি কিনে নিয়ে যাবে কারণ তারা দামদর করে না এখানে। আবার অনেক সময় যখন তারা গার্লফ্রেন্ড হিসেবে নিয়ে আসে কাউকে সঙ্গে করে তখন আপনি যদি ১০০ টাকা পণ পেয়ে থাকে দিয়ে কিনে নিয়ে যায়। আর তাই আপনি চাইলে এগুলো গিফট আপনি অনলাইন পণ্য হিসেবে বিক্রি করতে পারেন।

কফি শপ ব্যবসা

কবে সব ব্যবসা আমাদের চারপাশে দেখা যায় যে প্রায় সকল মানুষে কবে খায় এবং অনেকে যা খায় তাই ফাস্ট প্রেমিকা অনেক রয়েছে। যার কারণে কখনো কখনো আমরা পরের বা বন্ধু বান্ধব বা সহকর্মীদের সংখ্যা অনেক সময় যে মুহূর্ত কাটে যে মুহূর্ত সময় আমাদের ফাস্টফুডের কপি বিভিন্ন ধরনের আইসক্রিম একটি কফির দরকার পড়ে। কফি আমাদের নিত্যদিনের সঙ্গী হিসেবে গড়ে উঠেছে তাই আমাদের জন্য শান্তি দেওয়ার জন্য একটি প্রশান্তির জায়গা হিসেবে কাপ কফিতে চমক দিতে চাই। এ সুযোগকে কাজে লাগিয়ে ভালো ব্যবসা করে তোলা যেতে পারে তাই চরম তরুণ এসব কপি পছন্দ করে তাই আশা করা যায় যে এই ব্যবসা সারা বছর চলবে।
কফি-শপ-ব্যবসা
পথের পাশাপাশি আপনি কিছু হালকা নাস্তা রাখতে পারেন এই নাস্তা রাখার পাশাপাশি আপনি কবে বের করার বৈচিত্র হিসাবে আনবেন ক্ষতির ঝুঁকিতে কমিয়ে দেবেন। কফি শপ ইতিহাসের মধ্যে আজকাল খুব একটি জনপ্রিয় লাভজনক ব্যবসা হিসেবে প্রমাণিত হয়েছে। তাই আমরা যারা বেকার আছি বা তারা আমরা ধারণাটি ব্যবসা করে অবলম্বন করতে পারি এ ব্যবসা করলে আমরা অনেক সহজ লাভবান হবো। যার জন্য আপনারা জানতে পেরেছেন যে অল্প পুঁজিতে কি ব্যবসা করা যায় বা অল্প পুঁজিতে ব্যবসা করার আইডিয়া।

অনলাইনে শিক্ষকতা করে ইনকাম

অনলাইনে শিক্ষকতা করে ইনকাম আপনি অল্প সময়ের মধ্যে করতে পারবেন। কারণ এখন ঘরে বসে অর্থের মাধ্যমে উপার্জন করা যায়। আপনি ঘরে বসে ব্যবসা করতে পারবেন এবং ঘরে বসে আপনি অনলাইনে আপনার শিক্ষকতা করতে পারবেন। তাই যারা ভাবছেন অল্প পুঁজিতে ব্যবসা করার আইডিয়া। তাদের জন্য এটি হবে অত্যন্ত গুরুত্বপূর্ণ এখানে আপনার কোন পরিমাণের পুঁজি অল্প বেশি এখানে আপনাকে কোন টাকা ইনভেস্ট করতে হবেনা। কারণ এখানে আপনি চাইলে আপনি অনলাইনের মাধ্যমে আপনি বাসায় বসে থেকে আপনি আপনার ছাত্রের সাথে যে ক্লাস নিতে পারবেন।
অনলাইনে-শিক্ষকতা-করে-ইনকাম
আবার আপনি যদি চান যে আপনার হাতে সময় আছে তাহলে আপনি তাদের বাসায় কে পড়াতে পারবেন। সে ক্ষেত্রে হবে কি আপনি একান্তরে বাসায় বসে থাকে যদি সেটা করেন তাহলে আপনি সেখান থেকে আপনার ছাত্র-ছাত্রীদের সাথে শিক্ষকতা আপনি করতে পারবেন। সে ক্ষেত্রে সাম্পাতিক সময়ের মাধ্যমে বিশেষ করে করোনার সময় যখন বিশ্বের সবাই একে অপরের জন্য বিচ্ছিন্ন করেছেন তার সমস্ত শিক্ষার্থীরা অনলাইনের পাশাপাশি পড়াশোনা চালিয়ে গেছে তাদের জন্য রয়েছে এছাড়া সময়ের অভাবে অনেক শিক্ষার্থী পড়াশোনা চালিয়ে যেতে পারে না।
ঘরে বসে অনলাইনে শিক্ষা নিয়ে এসেছেন। আপনি যদি এই সুযোগটা কাজে লাগাতে পারেন তাহলে অনলাইনে যোগাযোগ করতে পারেন তাই শিক্ষকতা দূর দূরান্ত থেকে আপনার সাথে যুক্ত হতে পারে এর পাশাপাশি আপনার আয়ের পথও দীর্ঘ হতে হবে। যদি আপনার সুযোগটা কাজে লাগাতে পারেন তাহলে অনলাইনে শিক্ষকতা প্রেসার যোগদান করতে পারবেন তাই শিক্ষকতা দূর দূরান্ত থেকে যুক্ত হতে পারবেন।

এ পেশার সাথে যুক্ত হয় আপনি ইতিমধ্যে কাজে লাগিয়ে প্রতিষ্ঠিত হতে পারবেন। আপনি একটা অ্যাপ তৈরি করতে পারবেন এবং সেখান থেকে আপনি ক্লাস করাতে পারবেন সেখান থেকে আয় করা সম্ভব। যেমন- টেন মিনিট স্কুল। এই টেন মিনিট স্কুলের মালিক হলো রবি টেন মিনিট স্কুলের মানিকের নাম হল আয়মান সাদিক। আর তাই আপনি যদি চান আপনিও পেশায় যোগ দিতে পারবেন এবং অনলাইনে শিক্ষকতা প্লাটফর্ম হিসেবে তৈরি করতে পারবেন নিজেকে।

অর্গানিক ফুড শপ

প্রতারনার যুগে বিশ্বস্ত বিশুদ্ধ খাবার পাওয়া এটি খুব কঠিন। তো সবাই ভেজাল খাবারের দিকে নজর রাখছে কারণ ভেজাল খাবার অনেক দেখতে সুস্বাদের মত লাগে তবে আসলে সেই খাবার কিন্তু সুস্বাদু না। দেখা যায় যার কারণে হচ্ছে আমাদের যারা বাঙালি রয়েছে তারা অনেক সময় দেখা যায় যে আমাদের কম টাকা দেখালো আবার পাব সেগুলো খাবারে আগে খাব। এর জন্য যদি আমরা কম টাকায় বা তাই আমরা কম টাকা দিয়ে হলেও ভেজাল খাবার খাব। তবে যে কোন যাই হোক আমরা সুন্দর খাবার দোকান স্থাপিত করতে বিশুদ্ধ খাবার সাপ্লাইয়ের দোকান দিতে পারেন।
অর্গানিক-ফুড-শপ
স্বাস্থ্যের কথা মাথায় রেখে সারা বছরে অর্গানিকভাবে খাবারের চাহিদা বেশি। তাই বলা যেতে পারে যে আপনি এটি আন্তরিক করবেন তো করবেন কিভাবে ফুড সব ব্যবহার চালানোর পাশাপাশি আপনার ব্যবসার বছর ভাবে চলবে। অর্গানিক খাবারের দোকানটা যেগুলো বেকারত্ব দূর করে থাকে তা একটি ভেজাল নতুন ব্যবসার পূর্ণ হিসেবে সহযোগিতা করে থাকে আপনি চাইলে যদি অনলাইনে পাশাপাশি অফলাইনের মাধ্যমে স্টোর দিয়ে থাকেন তাহলে আপনি অনলাইনে এবং অফলাইনে দুই জায়গা থেকে পণ্য বিক্রয় করতে পারবেন আপনার সংগ্রহের বিভিন্ন পণ্য রাখতে পারবেন সেখানে।

টি-শার্টের ব্যবসা করে আয়

অল্প পুজিতে ব্যবসা করার আইডিয়া বা অল্প পুজিতে অল্প সময়ের মধ্যে সঞ্চয়ভাবে পাওয়া আরেকটি উপায় এর মাধ্যমে হল টি-শার্ট ব্যবসা। আপনি যদি টি-শার্ট বিক্রি করতে পারেন তাহলে দিনে একটি ও জনপ্রিয় অবশেষে পরিণত করে নিতে পারবেন নিজেকে৷ তিশার বর্তমানে ট্রেডের সাথে তাল মিলিয়ে চলতে পারে কাস্টমার করা যায় টি-শার্টে এখানকার তরঙ্গের প্রিয় পোশাক হিসেবে চরম হিসেবে চলেছে কিনে দিতে পারবেন।
টি-শার্টের-ব্যবসা-করে-আয়
তাই একটি লাভজনক ব্যবসা করে আপনি অনেক ধরনের দিনে দিনে বাবু সাহেবকে বাড়াতে পারবেন টি-শার্ট বিক্রি প্রবাহের মাধ্যমে যারা বাজারকে নিয়ন্ত্রণ করতে চায় প্রাণ নির্দিষ্ট স্থানে দোকানের মাধ্যমে বিক্রি করতে চায় তারা ঘরে বসে অনলাইনে বিক্রি করতে পারবেন। বাজারে বা নির্দিষ্ট স্থানের দোকানের মাধ্যমে বিক্রি করা যায় আবার ঘরে বসে অনলাইনে টি-শার্ট বিক্রি করা যায়। আর তাই একই সঙ্গে যদি অনলাইন এবং অফলাইনের মাধ্যমে উপায় হিসেবে টি শার্ট বিক্রি করা যায়। তাহলে ব্যবসার ক্ষতি কর সম্ভাবনা খুবই কম তাই অবশ্যই নিশ্চিত ভাবে টি-শার্ট বিক্রি ব্যবসার শুরু করুন।

লেখক এর মন্তব্য

পৃথিবীতে নানা ধরনের ব্যবসা রয়েছে যার বয়ফ্রেন্ড আপনারা মানুষের চাহিদায় বিবেচনা করে সমস্যার সমাধানের উপায় বেছে নিতে পারবেন। অর্থাৎ যখন জেনিসের প্রয়োজন হয় তখন সেই জিনিস দিয়ে ব্যবসা করতে পারবেন আপনি দেখা যাচ্ছে যে আপনার আশেপাশে মানুষজনকে নিয়ে সমস্যায় স্বপন দেন করতে পারছে না কি নিয়ে তারা সমস্যায় পড়েছে সেগুলো সমাধান করার জন্য আপনি সেগুলো বিষয় নিয়ে ব্যবসা করতে পারবেন। কারণ তখন তাদের চাহিদা থাকে বেশ ভিন্ন তাই তাদের আরো সব কিছু ব্যবসার আইডিয়া নিতে পারে এবং আপনাদের সাথে সমালোচনা করা যায়। বেশ কিছু ব্যবসার আইডিয়া নিয়ে আমাদের সমালোচনা করার পাশাপাশি আমাদের সবগুলো ব্যবসায় অল্প বাজেট থেকে শুরু করা সম্ভব। আর তাই আপনার হয় এতক্ষণ ধরে জানতে চাচ্ছিলেন যে অল্প পুজিতে ব্যবসা করার আইডিয়া কি।
আসলে অল্প পুজিতে ব্যবসা করার কোন আইডি সেভাবে আপনাকে সামনে বোঝানো সম্ভব না কারণ যদি আপনি ব্যবসা করতে পারবেন এগুলো আপনি প্রথম থেকে শুরু করতে হবে। আমাদের কিছু উদ্দেশ্য হলো জনম নতুন ব্যবসা ধারণা সম্পর্কে আপনি কি মনে করেন তা আপনার মন্তব্য করে কমেন্ট বক্সে জানাবেন। এবং প্রতিনিয়ত আপনারা চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ নাম্বারে যোগাযোগ করতে পারেন এবং সকল তথ্য আমরা এখানে দিয়ে থাকি আমরা নিয়মিত ভিজিট করে থাকি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শামিম বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url