ঢাকা টু খুলনা ট্রেনের সময়সূচী ও ভাড়া ২০২৪

ঢাকা টু খুলনা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৪, বাংলাদেশে অন্যতম মাধ্যমের সবচাইতে দূরত্বের যেগুলো ট্রেন চলাচল করে সেগুলো ট্রেনের মধ্যে একটি হল ঢাকা টু খুলনা ট্রেন লাইন। যেটি ঢাকা থেকে খুলনা চলা তোলার জন্য সবথেকে জনপ্রিয় মাধ্যমে হলো টেন কারণ বাংলাদেশে অন্যতম ব্যবস্থা ট্রেনলাইন হতে দেখুন পরিমানের আধুনিক তাই ঢাকা টু খুলনা রেল লাইন সর্বাধিক।
ঢাকা-টু-খুলনা-ট্রেনের-সময়সূচী-ও-ভাড়া-২০২৪
অনেকে ঢাকা থেকে খুলনা যেতে চান কিন্তু করা মানে এনভায়রনমেন্টের কারণে আপনারা ঢাকা চট্টগ্রাম হতে পারেন না। অনেকে অনেক সময় ঢাকা থেকে খুলনা যেতে চান কিন্তু সময় মত বা পর্যাপ্ত পরিমাণের ইনফেরমেশন না পাওয়ার কারণে আপনি সঠিকভাবে সঠিক ট্রেনে যেতে পারেন না ঢাকা থেকে খুলনা। আর তাই আপনাকে ট্রেনের সময়সূচি এবং নির্দিষ্ট টাইম এবং টেবিল সম্বন্ধে জানতে হবে এবং জানতে হবে ঢাকা টু খুলনা ট্রেনের সময়সূচি ও ভাড়া সম্পর্কে।
পোস্ট সূচিপত্রঃ 

ভূমিকা - ঢাকা টু খুলনা ট্রেনের সময়সূচী ও ভাড়া ২০২৪

আজকের এই পোস্টের মাধ্যমে আলোচনা করা হয়েছে বিশেষ করে ঢাকা টু খুলনা ট্রেনের সময়সূচী ও ভাড়া ২০১৬ সম্পর্কে। করা হয়েছে ভাড়ার তালিকা যেগুলো রয়েছে সেগুলো সম্পর্কে। করেন তাহলে আশা করা যায় সকল কিছু জানতে পারবেন ঢাকা টু খুলনা ট্রেনের সময়সূচি ও ভাড়া ২০২৪ সালে কি আপডেট করা হয়েছে সেগুলো তথ্য সম্পর্কে আপনারা জানতে পারবেন কারন অনেক সময় দেখা যায় যে অনেকে নিয়ম কারণ তারা পরিবর্তন করে সেক্ষেত্রে তাদের সমস্যা হচ্ছে সব সময় একুরেট থাকে না অনেক সময় তাদের এক পরিবর্তন হয়ে যায়।

আপনি যদি সর্বদা আমাদের ওয়েবসাইটের সঙ্গে থাকেন তাহলে আশা করা যায় সকল কিছু আপনারা আপডেট জানতে পারবেন যে কখন আপনার সেগুলো ঠিক পরিবর্তন করা হয়েছে। আর তাই কতগুলো আলোচনা করা হয়েছে আপনাকে রেল ভবনের জন্য আপনি যদি রেল ভ্রমণ করে থাকেন বা আপনি কোন কাজের জন্য কোথাও গিয়ে থাকেন তাহলে সেখান থেকে যাওয়া আসা করার জন্য আপনি রেলে চাচা করবে নাতো আপনি যদি সময় না জানেন তাহলে কিন্তু আপনার হবে না।
নানা কারণে নানা দিক থেকে আপনাকে পিচার করতে পারেন তাই আপনি ঢাকা টু খুলনা ট্রেনের সময়সূচী ভাড়ার তালিকাটি একবার দেখে নিন তাহলে আপনি জানতে পারবেন ঢাকা টু খুলনা চলাচল করার সময় ট্রেনের তালিকা এবং সময়সূচী পরিবর্তন করা হয়েছে এবং বর্তমানে কি রয়েছে তা জেনে নিন। তাছাড়া ঢাকা টু খুলনা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কে প্রশ্নের উত্তর সকল কিছু আপনাদের এখানে পেয়ে যাবেন।

ঢাকা টু খুলনা এক্সপ্রেস

আপনি যদি ঢাকা থেকে খুলনা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তাইলে ক্যাটে অনুসরণ করে যেতে পারেন তাহলে আপনি সঠিক ওয়েবসাইটের ভিতরে এসেছেন এই ওয়েবসাইটের ভেতরে আপনার জন্য জানিয়ে দেওয়া হবে টাকা টু খুলনা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা। আর তাই আজকের এই সমস্ত আর্টিকেলটি আপনার মনোযোগ সহকারে সকলকে জানতে পারবেন।

ঢাকা টু খুলনা ট্রেনের সময়সূচী সুন্দরবন এক্সপ্রেস যদি আপনি যেতে চান তাহলে ৭২৬ স্টেশন থেকে আপনি ট্রেন ছাড়ার সময় সকাল ৮:১৫ মিনিটে ট্রেনে চলবেন। এবং আপনি যদি চিত্রা এক্সপ্রেস এ যেতে চান তাহলে আপনি ৭৬৪ নাম্বার ট্রেন ছাড়ার সময় হল সন্ধ্যা সাতটায় ট্রেনে আপনি উঠতে পারেন। তবে ঢাকা টু খুলনা ট্রেনের ভাড়ার তালিকা ৩৯০ টাকা করে নিবে৷ শোভন চেয়ারে আপনাকে ৪৬৫ দিতে হবে। প্রথম আসনে আপনাকে দিতে হবে 620 টাকা।
স্নিগ্ধা যেতে চাইলে আপনাকে ৮৯১ টাকা দিতে হবে। আর আপনি যদি এসিতে যেতে চান তাহলে আপনি ১০৭০ টাকা টিকিট খরচ করবে আপনার। এসি ব্যর্থ হলে আপনাকে ১৫-১৯৯ টাকা দিতে হবে। ঢাকা টু খুলনা ট্রেন চলাচল করার সময় ট্রেনের সুন্দরবন এক্সপ্রেস চিত্রা এক্সপ্রেস এখন ঢাকা টু খুলনা রোডের চিত্রা এক্সপ্রেস নামক ঢাকা খুলনা টু রোডে ২৩ টি স্টেশনে যাত্রা বিরত রয়েছে। সেক্ষেত্রে চিত্রা এক্সপ্রেস ১৮টি স্টেশনে যাত্রা বিরতি করে।

ঢাকা টু খুলনা ট্রেনের সময়সূচী ও ভাড়া

আপনারা যারা অনেকে চাকরি বাকরি করেন বা অনেকে পরিবারের জন্য ঢাকায় বা অন্য কোথাও যে আশায় করেন সে ক্ষেত্রে আপনার জানা দরকার যে ঢাকা থেকে খুলনা চলাচল করার জন্য ঢাকা থেকে খুলনা যদি আমরা চলাচল করি তাহলে অনেক সময় আমাদের শীতের উপর দিয়ে পার হতে হবে অন্য সময় আমাদের ঘুরে খুলনা যেতে হয়। তাছাড়া অনেক সময় আমাদেরকে নানা জায়গায় দিয়ে ঘুরে অতিক্রম করতে হয় আমরা সহজে কিভাবে যাব আমরা জানার জন্য গমন করে থাকি। সেক্ষেত্রে ঢাকা থেকে খুলনা সর্বোচ্চ ট্রেনের জন্য উপযোগী।
ঢাকা-টু-খুলনা-ট্রেনের-সময়সূচী-ও-ভাড়া-২০২৪
তাই আপনাকে জানতে হবে ঢাকা টু খুলনা ট্রেনের সময়সূচী ভাড়া তালিকা। কিন্তু তারপরও আপনি ট্রেনে ভ্রমণ করতে চাইছেন স্বচ্ছতা বোধ করতে চান বা পছন্দ শীর্ষ ঢাকা টু খুলনা ট্রেনের ভ্রমণ করতে চাচ্ছেন তাই সম্মানিত উদ্দেশ্য। আর তাই সকল সম্মানিত যাচ্ছে ঢাকা থেকে খুলনা চলাচল করার জন্য তাদের উদ্দেশ্যে অবশ্যই জানতে হবে যে ঢাকা টু খুলনা ট্রেনের সময়সূচী ও ভাড়া কত টাকা জেনে নিন। উক্ত পোস্ট পরার পরে আপনারা সকল কিছু জানতে পারবেন।
বাংলাদেশের রাজধানী ঢাকার কমলাপুর স্টেশন থেকে শুরু করে খুলনার উদ্দেশ্য প্রতিদিন যে ট্রেন চলাচল করা আন্তর্জাতিক ট্রেন চলাচল করে সেগুলো ট্রেন কমলাপুর রেলস্টেশনে হতে হাজার হাজার মানুষ উঠে এবং সেখান থেকে ঢাকা টু খুলনার ওটা চলাচল করে। মূলত এই যাত্রার কারণে সময় ঢাকা টু কলমাপুর ইলেকশন থেকে যমুনা সেতের উপর দিয়ে ঈশ্বরদীর উপর দিয়ে রেল স্টেশন খুলনা দিয়ে পৌঁছায়। আর আপনি যদি খুব সহজে এই দুটি আন্তর্জাতিক ট্রেন সময়সূচি বিস্তারিত তথ্য জানালেন তাহলে জানতে পারবেন।

ঢাকা টু খুলনার চলাচলকারী ট্রেনের তালিকা সমূহ

ঢাকা টু খুলনার ওটা যেগুলো ট্রেন আন্তর্জাতিক চলাচল করা সেগুলো ট্রেনগুলো চলাচলের মাধ্যমে আবার নির্দিষ্ট হয়ে যায় সেই সময়সূচী। আর তাই এটিএমগুলো চলাচল করার জন্য আবার নির্দিষ্ট সময় কিছু রয়েছে সেগুলো সময় তা চলাচল করে হারাম সময় সেগুলো শর্তসাপেক্ষে কোন স্টেশনে গিয়ে থামে। সকল পছন্দ এবং তাই অনলাইনে দেখতে জানতে পারবেন যে ঢাকা টু খুলনা চলাচল করে ট্রেনের সময়সূচী করার তালিকা সম্পর্কে। আর তাই ঢাকা টু খুলনা চলাচল করার জন্য দুটি আন্তর্জাতিক ট্রেন রয়েছে যেমন দুইটির নাম হল-
  • সুন্দরবন এক্সপ্রেস
  • চিত্রা এক্সপ্রেস
উক্ত এই দুটি ট্রেন সপ্তাহের ছুটির দিন ব্যতীত সপ্তাহে ছয় দিন চলাচল করে নিয়মিত চলাচল করার জন্য তা জানতে হবে আপনাকে যেগুলো সুন্দরবন এক্সপ্রেস ট্রেনের সময়সূচী জানতে চান তবে আপনি নিজের সম্পন্ন করতে থাকুন।

সুন্দরবন এক্সপ্রেস (৭২৬)

সুন্দরবন এক্সপ্রেস ট্রেনটির সুন্দরবনের নাম অনুসারে রাখা হয়েছিলো। তবে সুন্দরবন এক্সপ্রেস ট্রেনটি ঢাকা থেকে খুলনা এবং খুলনা থেকে ঢাকা রোডে চলাচল করে সর্বদা। এই রোডটা চলাচল করে ট্রেনের মধ্যে বিশাল আন্তর্জাতিক আন্তঃনগর একটি টেন। তবে যদি আপনি বাংলাদেশের প্রকৃতির দৃশ্য দেখতে চান তাহলে দিনের বেলায় অবশ্যই আপনাকে সুন্দরবন এপ্লাই ট্রেনের ঢাকা টু খুলনা ট্রেনের সময়সূচী ও ভাড়া আপনি আশঙ্কা থেকে যাই তাই ঢাকা থেকে খুলনা চলাচল করতে পারবেন।
বাংলাদেশ সরকারের রেল মন্ত্রণালয় থেকে শুরু করে সুন্দরবন এক্সপ্রেস ট্রেনটি চলাচল করছে নিয়ম অনুযায়ী 6 দিন ছুটি রয়েছে এই ট্রেনে। চালু করা হয়েছে এই সুন্দরবন এক্সপ্রেস ট্রেনটি কমলাপুর রেল স্টেশন থেকে সকাল ৮ টা ১৫ মিনিটে খুলনার উদ্দেশ্যে রওনা দেয়। এবং এই ট্রেনটির বিকেল পাঁচটা চল্লিশ মিনিটে খুলনা রেল স্টেশনে কে পৌঁছায়। সে ক্ষেত্রে সুন্দরবন এক্সপ্রেস ট্রেন সাপ্তাহিক বন্ধ হয়েছে আর বুধবার।

ঢাকা টু খুলনা সুন্দরবন এক্সপ্রেস ট্রেনটির মধ্যবর্তী স্টেশনের বিরতির তালিকা

স্টেশনের নাম

পৌঁছার সময়

ছেড়ে যায়

ঢাকা

*

০৮: ১৫ pm

বিমান বন্দর০৯:১২ pm০৯:১৭ pm
জয়দেবপুর০৯:৫৭ pm১০:০৪ pm
মির্জাপুর১০:২৮ pm১০:৩০ pm
টাঙ্গাইল১০:৪৫ pm১০:৫৫ pm
বঙ্গবন্ধু সেতু১১:২১ pm১১:২৪ pm
মনসুর আলী১১:৩২ pm১১:৩৪ pm
জামতাইল১১:৪৬ pm১১:৪৯ pm
উল্লাপাড়া১২:০৮ pm১২:১১ pm
বোরাল ব্রিজ১২:২৪ pm১২:২৭ pm
চাটমোহর০১:০০ pm০১;২০ pm
ঈশ্বরদী০১:২৮ pm০১:৩৭ pm
ভেড়ামারা০১:৪০ pm০১:৪৩ pm
মিরপুর০১:৫৪ pm০১:৫৮ pm

পোড়াদহ

০২:০৫ pm

০২:০৮ pm

আলমডাঙ্গা০২:২৪ pm০২:২৭ pm
চুয়াডাঙ্গা০২:৪১ pm০২:৪৫ pm
দর্শনা০৩:২৫ pm০৩:১৮ pm
কোটচাঁদ পুর০৩:৪২ pm০৩:৪৪ pm
মোবারবগন্জ০৩:৫৬ pm০৩:৫৬ pm
যশোর০৪:২১ pm০৪:২৪ pm
নোয়াপাড়া০৪:৫২ pm০৪:৫৬ pm
দৌলতপুর০৫;১৯ pm০৫:২১ pm
খুলনা০৫:৪০ pm*

চিত্রা এক্সপ্রেস (৭৬৪)

সুন্দরবনের পাশাপাশি চিত্রা হরিণ বসবাস করে তাই বাংলাদেশে থেকে সেরা মন্ত্রণালয়ের জন্য ট্রেনটির নাম দেওয়া হয়েছে চিত্রা এক্সপ্রেস। তবে বাংলাদেশের অন্যতম উপজেলার বহুল সং আন্তঃনগর ট্রেনের জন্য হলো চিত্রা এক্সপ্রেস। এই ট্রেনে সব সময় মদ দেখা যায় যে বেশিরভাগ সময় ১২ টি বগি থাকে এই ট্রেনের ভিতরে। এই ট্রেনের সেট রয়েছে ৮৮১ টি সিট বা আসন। তবে চিত্রা এক্সপ্রেস ট্রেনটির জন্য এসি কেবিল রয়েছে এবং এসি চেয়ারে বেশ কিছু সুযোগ সুবিধা রয়েছে।
এটি ঢাকা কমলাপুর রেল স্টেশন থেকে সন্ধ্যা ৭ টার সময় রওনা দেয়। আর এই ট্রেনটি খুলনা রেলওয়ে স্টেশনে গিয়ে পৌঁছাবে রাত ০৩:২০ মিনিটে। তবে চিত্রা এক্সপ্রেস এই ট্রেনটির সপ্তাহে একদিন বন্ধ থাকে সেই দিনটির নাম হল সোমবার। তাই চিত্রা এক্সপ্রেস ট্রেন রাতের বেলা চলাচল করে বিদায় নেয় ট্রেনটিতে এবং এসি কেবিনের রাতে শুয়ে যেতে পারবেন আপনি।

ঢাকা টু খুলনা চিত্রা এক্সপ্রেস ট্রেনটির মাধ্যবর্তী স্টেশনের বিরতি তালিকা

স্টেশনের নাম

পৌঁছার সময়

ছেড়ে যায়

ঢাকা

*

০৭: ০০ pm

বিমান বন্দর০৭:২৭ pm০৭:৩২ pm
জয়দেবপুর০৭:৫৫ pm০৮:৫৮ pm
টাঙ্গাইল০৪:৫৮০৯:০০ pm
বঙ্গবন্ধু সেতু০৯:২০ pm০৯:৩০ pm
মনসুর আলী০৯;৫৬ pm০৯:৫৮ pm
উল্লাপাড়া১০:১৪ pm১০ঃ১৭ pm
বোরাল ব্রিজ১০:৩৪ pm১০:৩৬ pm
বোরাল ব্রিজ১০;৩৪ pm১০ঃ৩৬ pm
চাটমোহর১০ঃ৪৯ pm১০ঃ৫২ pm
চাটমোহর১০ঃ৪৯ pm০১০ঃ৫২ pm
ঈশ্বরদী১১:১৫ pm১১:৫৮ pm
ভেড়ামারা১১:৫৫ pm১১:৫৮ pm
খুলনা০৩:৪০ pm*

ঢাকা টু খুলনা ট্রেনের ভাড়ার তালিকা

আপনি যদি ঢাকা টু খুলনা ট্রেনে যাতায়াত করেন তাহলে অবশ্যই আপনাকে ঢাকা টু খুলনা যাতায়াত করার জন্য ভাড়া তালিকা জানা প্রয়োজন। আপনারা প্রয়োজনের মধ্যে পরে যে কোথায় থেকে আপনার কত টাকা ভাড়া লাগতে পারে মন্ত্রণালয় থেকে সমূহ প্রকাশ করা হয়েছে তা আপনি আপনার সামনে তুলে ধরার চেষ্টা করেছি।
ঢাকা-টু-খুলনা-ট্রেনের-সময়সূচী-ও-ভাড়া-২০২৪
এগুলো জানার পরে এবং সংগ্রহ করার পরে আপনি যদি সেগুলো জানার পরে যদি ঢাকা যেতে চান তাহলে আপনি আশা করা যায় অনেক সুখী হতে পারবেন। আমরা খুব সহজেই তালিকা গুলো দেখতে পারব যে ঢাকা টু খুলনা ট্রেনের ভাড়ার তালিকা। পেয়ার তেরি না করে দেখে নিন ঢাকা টু খুলনা ট্রেনের ভাড়ার তালিকা।

আসন বিভাগ

টিকিটের মূল্য

শোভন

৩৯০ টাকা

শোভন চেয়ার

৪৬৫ টাকা

প্রথম আসন

৬২০ টাকা

প্রথম বার্থ

৯৩০ টাকা

স্নিগ্ধা

৮৯১ টাকা

এসি

১০৭০ টাকা

এসি বার্থ

১৫৯৯ টাকা

FAQ - ঢাকা টু খুলনা ট্রেনের সময়সূচী সম্পর্কে কিছু প্রশ্ন ও উত্তর

ঢাকা থেকে খুলনার দূরত্ব কত?
ঢাকা থেকে রেলপথের উদ্দেশ্য আপনি যদি খুলনার দূরত্ব যেতে চান তাহলে সেই দূরত্ব হচ্ছে ৪০৪ কিলোমিটার। আপনি ঢাকা থেকে খুলনা যেতে হলে আপনাকে ৪০৪ কিলোমিটার দূরত্ব কত অতিক্রম করে যেতে হবে।

ঢাকা টু খুলনা দূরত্ব কত কিলোমিটার?
ঢাকা তো খুলনা পদ্মা সেতুর পড়তে যেতে হয় তাই এখানে দূরত্ব হচ্ছে ২৭২ কিলোমিটার। আপনি যদি ঢাকা থেকে পদ্মার সেতের উপর দিয়ে যেতে চান তাহলে আপনার ২৭২ কিলোমিটার। আর আপনি যদি পদ্মা সেত অতিক্রম করে অন্য রাস্তা দিয়ে যেতে চান তাহলে আপনার জন্য তা পড়বে ৪০৪ কিলোমিটার।

ঢাকা টু খুলনা যেতে কত সময় লাগে?
আপনি যদি ঢাকার থেকে খুলনা যেতে চান তাহলে বাংলাদেশ রেলওয়ে সময় অনুযায়ী রেলপথের গতি অনুযায়ী ঢাকা থেকে ট্রেনের সময় লাগে ৩ ঘন্টা থেকে শুরু করে ৭ ঘন্টা পর্যন্ত।

খুলনা থেকে বেনাপোল ভাড়া কত?
খুলনা থেকে লোকাল ট্রেনে যদি আপনি বেনাপোল যেতে চান তাহলে আপনার সময় লাগবে ২ ঘন্টা। তবে এক্ষেত্রে আপনার ভাড়া লাগবে 45 থেকে 50 টাকা পর্যন্ত।

কর্ণফুলী এক্সপ্রেস কোন কোন স্টেশনে থামে?
কর্মফলী এক্সপ্রেস ৬৩টি স্টেশন এর উপর দিয়ে চলাচল করে সে ক্ষেত্রে সেটি 62 স্টেশন এর যাত্রা বিরতি করে ৬২ স্টেশনের সে থামে।

সীমান্ত এক্সপ্রেস কোথায় কোথায় থামে?
সীমান্ত এক্সপ্রেস ২০ টি স্টেশন দিয়ে আসা শুরু করে তাই এটি২০ টি স্টেশনের মধ্যে থামতে থাকে। বিভিন্ন স্টেশন রয়েছে সেগুলো স্টেশনে শেখ আমি কিন্তু তার মধ্যে বৃষ্টি স্টেশনে ইন্ডিয়া থেমে থাকে এগুলো তো আমার পড়েছে উদ্দেশ্যে রওনা দিবে।

শেষ কথা - ঢাকা টু খুলনা ট্রেনের সময়সূচী ও ভাড়া ২০২৪

টাকাটা বন্ধ কর আশা করা যায় যে ঢাকা টু খুলনা ট্রেনের সময়সূচী ও ভাড়া ২০২৪ সম্পর্কে যেগুলো তথ্য আপডেট ছিলো সেই তথ্যগুলো আপনার সামনে তুলে ধরেছি। তবে আশা করা যায় যে আপনারা সেই গ্রুপে অনেক উপকৃত হয়েছেন। আর তাই আপনি যদি ঢাকা টু খুলনা ট্রেনের সময়সূচী সম্পর্কে জানতে চান তাহলে আপনি উপকৃত হয়ে যাবেন।

যে আপনার পরিচিত মানুষের সঙ্গে শেয়ার করতে পারবেন। যাতে করে তারা জানতে পারে এবং তারাও বুঝতে পারে যে কোথায় থেকে কোথায় গেলে আপনার কত টাকা ভাড়ার দরকার। এবং কোথা থেকে কোথায় যেতে আপনার কয়টা থেকে ট্রেন পাবেন সেগুলো তথ্য সম্পর্কে কিন্তু আমাদের আরো আগে জানা দরকার।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শামিম বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url