রেলওয়ে টিকেট অনলাইন - ট্রেনের অগ্রিম টিকিট অনলাইন

রেলওয়ে টিকেট অনলাইন রেজিস্ট্রেশনঃ railway ticket online book ট্রেনের অগ্রিম টিকিট অনলাইন, বাংলাদেশ রেলওয়ে টিকেট বুকিং, অনলাইন ট্রেন টিকেট বুকিং, Bangladesh Railway Ticket Online, ট্রেনের অগ্রিম টিকিট কাটার সময়, রেলওয়ে টিকেট অনলাইন টাকার সঠিক নিয়ম এবং পদ্ধতিগুলো আপনি জেনে নিন এবং এ অনুযায়ী আপনি ভ্রমন করুন।
রেলওয়ে-টিকেট-অনলাইন
সবকিছু জানার পর যদি আপনি ভ্রমণ করতে চান তাহলে সে ক্ষেত্রে আপনার জন্য অনেক ভালো হবে কারণ আপনার সবকিছু জানার থাকলে কোন সময় কোন সমস্যার সম্মুখীন করলে তা প্রতিরোধ করতে পারবেন।

ভূমিকা - রেলওয়ে টিকেট অনলাইন রেজিস্ট্রেশন

আপনি কি বাড়ি থেকে বের হয়ে লম্বা একটা সফর করতে চান অথবা আপনি কোথাও যেতে চান আপনার অথবা চাকরিতে জয়েন করার জন্য আপনি বাসা থেকে রওনা হতে চান? অথবা আপনি চাকরি থেকে বাড়িতে আসতে চান যে ক্ষেত্রে আপনি যান না কেন আপনাকে ট্রেনে চরতেই হবে। আরো আপনি যদি ট্রেনে চলতে চান সে ক্ষেত্রে আপনাকে একটি টিকিট কাটতে হবে সেক্ষেত্রে রেলওয়ে টিকিট অনলাইন রেজিস্ট্রেশন করে আপনি রেলের টিকিট কাটতে পারবেন এবং সে অনুযায়ী আপনি ভ্রমণ করতেও পারবেন।

ট্রেনের অগ্রিম টিকিট অনলাইন কেটে যদি আপনি রেখে দেন সে ক্ষেত্রে পরবর্তীতে আপনার কাজে দেবে। যেমন পরবর্তীতে আপনি যখন প্রমাণ করবেন সে ক্ষেত্রে আপনাকে কখনো বিপদের সম্মুখীন হতে হবে না অনেক সময় দেখা যায় যে ট্রেনের সিট থাকে না কারণ ট্রেনের সর্বপ্রথম সমস্যা হল ট্রেনের কখন আমরা সেট পাই না। সেজন্য যদি আমরা আঘাতে ফাঁকা যদি আমরা ট্রেনের টিকিট কেটে রাখি তাহলে আমরা সিট খুব সহজে পেয়ে যাব।

রেলওয়ে টিকেট অনলাইন

রেলওয়ে টিকেট অনলাইনে রেজিস্ট্রেশন করে আপনি বাড়ি থেকে বের হয়ে লম্বা একটি সফরে ঘুরে আসতে পারেন। অথবা আপনি এখান থেকে ওখানে অথবা ওখান থেকে এখানে যে কোন জায়গায় যাতায়াত করতে পারেন খুব সহজেই। সেক্ষেত্রে আপনার একটা উপকার হলো আপনি যখন বাইরে থেকে বের হবেন তখন লম্বা লাইনে আপনার দাঁড়িয়ে থেকে আপনার রেলের টিকিট কাটতে হবে না সে ক্ষেত্রে আপনি অনলাইনে টিকিট কাটেন তাহলে আপনি রেলওয়ে স্টেশনে যাওয়ার পরে আপনি ট্রেন ধরতে পারবেন।

রেলওয়ে টিকিট অনলাইনে কেনার সুবিধা:
সুরক্ষিত থাকুন: এখানে আপনি অনলাইনে পেমেন্ট দিতে পারবেন এবং এর পাশাপাশি সিস্টেম সুরক্ষিত থাকবেন এবং এটাই বিশ্বের যোগ্য একটি ওয়েবসাইট।
সময় বাঁচান: এখানে আপনি ট্রেন টিকেট কাটলেও লম্বা লাইনে দাঁড়িয়ে থেকে সময় নষ্ট করতে হবে না সে ক্ষেত্রে মাত্র কয়েক মিনিটেই আপনি ক্লিক করে আপনি ট্রেনের সিট বুক করতে পারবেন।
সুবিধা: আপনার পছন্দের সেট আপনি এখান থেকে বাছাই করে নিতে পারবেন ট্রেন অনুযায়ী এবং তারিখ আপনি বাছাই করে নিতে পারবেন।
সহজ মাধ্যম: যেকোনো সময় আপনি টিকিট কাটতে পারবেন এবং যেকোনো জায়গা থেকে ট্রেনের টিকেট কাটতে পারেন।
রেলওয়ে-টিকেট-অনলাইন
আপনি কিভাবে অনলাইনে রেলওয়ে টিকিট বুক করবেন?
  1. প্রথমে আপনি রেলওয়ে ওয়েবসাইটের ভেতরে প্রবেশ করুন এখানে আপনাকে সিলেট করতে হবে যে আপনি কোন ট্রেনে যাতায়াত করতে চান।
  2. এরপর জানলে ডিটেলসে আপনি সকল কিছু জানাতে হবে যা আপনি কত তারিখে যাত্রা করতে চান এবং কোন ট্রেনের কোন সিটে যাত্রা করতে চান।
  3. এবার আপনি একটা নির্দিষ্ট সেট বেছে নেন যে সেটা আপনি যাতায়াত করতে চান।
  4. এবার আপনাকে পেমেন্ট করতে হবে সেখান থেকে আপনি পেমেন্ট করুন আপনার যত টাকা সেটার ভাড়া করবে এই পরিমাণ বারা আপনাকে পেমেন্ট করতে হবে।
  5. এবার আপনি ট্রেনের টিকিট ডাউনলোড করে রাখুন অথবা আপনার জিমেইলে একটা মেসেজ দেওয়া হবে সেখান থেকে আপনি জেনে নিতে পারবেন এবং সেই যখন যাতায়াত করবেন সে ক্ষেত্রে আপনাকে সেটিকে দেখাবেন।

জনপ্রিয় কিছু রেলওয়ে টিকিট বুকিং ওয়েবসাইট:
বাংলাদেশ:- Bangladesh Railway
ভারত:- IRCTC (Indian Railway Catering and Tourism Corporation)
আমেরিকা:- Amtrak
পাকিস্তান:- Pakistan Railways

গুরুত্বপূর্ণ তথ্য
  • পেমেন্ট করার সময় সাবধানে থাকুন, যাতে আপনার টাকা দেওয়ার সময়ে ভুল না হয়।
  • এবং টিকিট বুক করার আগে সব তথ্য সঠিক ভাবে দেখে নেবেন যে সব তথ্য যেগুলো আপনি দিয়েছেন সেগুলো কি ঠিক আছে নাকি।
  • টিকেট ডাউনলোড করে রাখবেন এবং এর সাথে প্রিন্ট করে নিবেন।

ট্রেনের অগ্রিম টিকেট অনলাইনে কেনার সহজেই উপায়

আপনি যদি ট্রেনের অগ্রিম টিকেট সহজে কিনতে চান সেক্ষেত্রে ঘরে বসে আপনার মোবাইল অথবা কম্পিউটার দিয়ে ট্রেনের টিকেট ক্রয় করতে পারেন। এক্ষেত্রে এখান থেকে খুব সহজে আপনার ট্রেনের টিকেট ক্রয় করতে পারবেন। আপনি যে দেশের নাগরিক হয়ে থাকেন না কেন আপনি যে দেশে ট্রেনে টিকেট কাটতে চান না কেন আপনি কাটতে পারবেন খুব সহজেই। তবে সে ক্ষেত্রে বাংলাদেশ রেলওয়ে আপনাকে একটা সুবিধা দিচ্ছে যে কিভাবে আপনি টিকিট কাটলে আপনি ভালো ভাবি যাতায়াত করতে পারবেন।

অনলাইনে টিকিট কেন কাটবেন?
অনলাইনে টিকিট কাটলে আপনার সময় বেঁচে যাবে এবং আপনাকে লম্বা লাইন ধরতে হবে না যার কারণে নষ্ট করতে হবে না আপনাকে সময় এবং স্বচ্ছতার সাথে টিকেট কাটতে পারবেন কোন প্রক্রিয়া কোন ঝামেলা হবে না। সে ক্ষেত্রে সুবিধা যেকোনো সময় আপনি যদি কোন জায়গা থেকে টিকিট কাটতে পারবেন টিকিট কাটার জন্য আপনাকে কাউন্টারে আগে যাইতে হবে না যে টিকেট কাটতে হবে না। এবং সে ক্ষেত্রে আপনি এখানে সুরক্ষা থাকবেন এবং নগদ থেকে বহন করার পাশাপাশি কোন ঝামেলা থেকে আপনি মুক্ত পেতে পারেন এবং বিকাশ নগর যেকোন মাধ্যম করতে পারেন।

অনলাইনে টিকিট কাটার পদ্ধতি

রেজিস্ট্রেশন:
নতুন অ্যাকাউন্ট তৈরি করুন এরপর আপনার নাম মোবাইল নাম্বারে ইমেইল দিয়ে সেখান থেকে প্রয়োজনের সকল তথ্য দিয়ে রেজিস্টার করে নিন। যেহেতু আপনি এটি করতে চান থেকে তার বাংলাদেশ রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইট যেটি রয়েছে সেখান থেকে আপনি দেবেন অথবা গুগল ক্রোম ব্রাউজার থেকে আপনি সেখানে ঢুকে আপনি সেখান থেকে টিকিট করে করতে পারেন।

টিকেট সার্চ:
আপনার যাত্রা তারিখ আপনার স্টেশনের নাম আপনার ক্লাস এবং যাত্রার পরিসংকা নির্বাচন করতে হবে এখানে সার্চ বাটনে ক্লিক করার সকল কিছু পেয়ে যাবেন।

টিকেট নির্বাচন ও কেনার নিয়ম:
উপলব্ধি টিকিটের তালিকা দেখুন সেখান থেকে আপনার পছন্দের টিকেট টিনের নির্বাচন করুন এবং পেমেন্টের গেটওয়ে আপনার পছন্দের পেমেন্ট পদ্ধতি ব্যবহার করে নেন এবং টিকেটের মূল্য পরিষদ করে দেন।

টিকিট সংগ্রহ:
পেমেন্ট সফল হয়ে গেলে আপনার মোবাইলে আইডি মোবাইল নাম্বার এবং ইমেইল এর টিকেটের টিকেট পাঠানো হবে সেখান থেকে আপনার মাধ্যমে টিকিট দেখলে বুঝতে পারবেন আপনার ইমেইলে একটি মেসেজ পাঠানো হবে সেখানে আপনার টিকিট পাঠিয়ে দেওয়া হবে।

গুরুত্বপূর্ণ কিছু বিষয়
নাম্বার টিকিট কেনার পর আপনাকে অবশ্যই রেফারেন্স নাম্বারটা দেওয়া হবে এ রেফারেন্স নাম্বারটি ভবিষ্যৎ কোন সমস্যা হলে কাজে লাগতে পারে তাই রেখে দিবেন। এবং পেমেন্ট পদ্ধতির হিসেবে যেগুলো বিভিন্ন ধরনের প্রেমের পদ্ধতি ব্যবহার করে থাকেন তার টিকিট কিনতে পারবেন আপনি অনেক ক্ষেত্রে পেমেন্ট দিতে পারবেন। আর অগ্রিম টিকেট যদি আপনি বুক করতে চান তাহলে জনপ্রিয় ট্রেনে যাত্রা করতে পারবেন এবং চাইলে আপনি অনেক আগে থেকেই ভোগ করে রাখতে পারেন। হবে এবং অনেক ভালো হবে আপনার যাত্রা অনেক শুভ হোক।

রেলওয়ে টিকেট অনলাইন রেজিস্ট্রেশন

সহজ পদ্ধতিতে ঘরে বসে মোবাইল এবং কম্পিউটার যে কোন মাধ্যম দিয়ে আপনি ট্রেনের টিকেট কাটতে চাইলে আপনি বাংলাদেশ রেলওয়ে ওয়েবসাইটের ভেতরে ঢুকে একটি সুবিধা জনক ভাবে রেলের টিকিট কাটতে পারেন। তাছাড়া অনলাইনে রেজিস্ট্রেশন করে আপনি সহজে টিকেট বুক করে নিতে পারবেন যেকোনো সমস্যার সমাধান হলে আপনি নিজে সম্মুখীন করতে পারবেন।

অনলাইনে কেন রেজিস্ট্রেশন করবেন?
অনলাইনে কাটার কিছু সুযোগ সুবিধা রয়েছে তার মধ্যে একটি হল আপনার সময় বেঁচে যাবে আপনাকে করে আপনাকে কয়েকদিন আগে কেটে টিকিট কাটতে হবে না এবং আপনি যদি দিন টিকিট কাটতে চান তাহলে আপনি সেটা পাবেন না। সেই কারণে স্বচ্ছতা পাবেন এবং সুযোগ-সুবিধা অনেক থাকবে সেক্ষেত্রে নগদ অর্থ দিয়ে আপনাকে টেনে টিকেট ঝামেলা মুক্ত থেকে দূরে থাকবে এবং আপনার নগদ বিকাশ অর্থ দিয়ে আপনি ট্রেনের টিকেট কাটতে পারেন।

রেজিস্ট্রেশন পদ্ধতি
রেলওয়ে অফিসে ওয়েবসাইটে ঢোকার পর আপনার মোবাইল নাম্বার দিয়ে এবং ওয়েব সাইটে ঢুকে আপনার মোবাইল নাম্বার বর্তমানে দিবেন সেখানে ওয়েবসাইটের মোবাইল নাম্বার দেওয়ার পরে আপনি রেজিস্ট্যান্ট বা আপনাকে ক্লিক করবেন ওয়েব সাইটে ওপেন হবে এবং রেজিস্ট্রেশন করে আটকে ওপেন করে খুঁজে নেবেন কোথায় ক্লিক করতে হবে এবং সেখানে ক্লিক করার পর আপনার নাম মোবাইল ইমেল, এবং জাতীয় পরিবারের জয়পত্রের নাম্বার সহকারে অন্যান্য যেগুলো তথ্য সেখানে চাইবে সেগুলো সঠিকভাবে দিবেন।

এরপর পাসওয়ার্ড তৈরি করতে হবে এখানে একটি শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করবেন এবং নিশ্চিত করবেন যাতে ভেরিফিকেশন করার সময় আপনার মোবাইল নাম্বার ভেরিফিকেশন কোড পাঠানো হবে সে কোডটি আপনি সেখানে বসাবেন এরপর হয়ে যাবে। সেক্ষেত্রে এভাবে আপনারা রেজিস্ট্যান্ট সম্পন্ন হবে এ পদ্ধতিতে আপনি ট্রেনের টিকেট কাটতে পারেন।

টিকিট কেনার পদ্ধতি
লগইন করলে রেজিস্ট্রেশন শেষে আপনার ইউজার নামের পাশাপাশি আপনার পাসওয়ার্ড বা লগইন অপশন থাকবে সেখানে টেন সার্চ করুন এবং যাত্রার তারিখ স্টেশনের নাম এবং ক্লাস থেকে যাত্রার সংখ্যা নির্বাচন করতে হবে আপনাকে। এবার টিকিট নির্বাচন করবেন যে আপনি কোন সেটে যেতে চান সেই সেটা আপনি নির্বাচন করার পরে পেমেন্ট অপশনে গিয়ে আপনার পেমেন্ট দেবেন এবং টিকিটের মূল্য পরিষদ করে ইমেইল আপনার একটি যাবে সেটি আপনি ডাউনলোড করে টিকেট বের করতে পারবেন।

বাংলাদেশ রেলওয়ে টিকিট বুকিং

সহজে বাংলাদেশ রেলওয়ে অনলাইনে টিকিট বুকিং করার সুবিধা রয়েছে যাতে আপনার ঘরে বসে রেলের টিকিট কাটতে পারেন এবং কোন ঝামেলা ছাড়াই আপনি সাহায্য নিতে পারেন বুঝতে পারবেন যে প্রথম দাবি আপনি কি মেনটেন করতে চলতে হবে। এক্ষেত্রে আপনি প্রথম একাউন্ট তৈরি করে নিতে হবে ওয়েবসাইটের ভেতরে ঢুকে আপনার নতুন একটি অ্যাকাউন্ট তৈরি করবেন এবং সেখানে বিস্তারিত ভেরিফিকেশন করতে সেটি ভেরিফাই করে নেবেন।

এরপরে ট্রেনের সিট আপনাকে বেছে নিতে হবে যা আপনি কত তারিখে কোন সময় কোথা থেকে কোথায় যাতায়াত করবেন এবং কোন সেটে যাতায়াত করবেন সেটা আপনাকে বেছে নিতে হবে। এরপর আপনি টিকিট কিনতে হবে যে কত টাকা দিয়ে আপনি টিকিট কিনতে চান সেই টাকা আপনাকে পরিশোধ করতে হবে সেই টাকা পরিশোধ করার পর আপনি টিকিট দিতে পারবেন এবং গুরুত্বপূর্ণ বিষয় হল এন আইডি কার্ড যেমন ভেরিফিকেশন করবেন সেটা আপনাকে ভেরিফিকেশন করতে হবে। এরপর আপনার যদি কোন কোন সমস্যা হয়ে থাকে তাহলে হেল্প লাইন নাম্বারে যোগাযোগ করবেন অনলাইনে টিকিট সম্পর্কিত সকল তথ্য রেলওয়ে ওয়েবসাইট দেখতে পারবেন।

অনলাইনে ট্রেনের টিকেট বুকিং - ট্রেনের অগ্রিম টিকিট অনলাইন

আপনি যদি অনলাইনে ট্রেনের টিকেট বুকিং করতে চান সেক্ষেত্রে আপনাকে পাওয়া যাবে না রাত পদ্ধতি করতে পারবেন সে ক্ষেত্রে অনলাইনে কোন ঝামেলা ছাড়া আপনি সেগুলো খোঁজ করতে পারেন। সেক্ষেত্রে আপনাকে স্টেশনে গিয়ে লম্বা লাইন ধরে টেনে ঠিক করে করতে হবে না এবং ঝামেলা করতে হবে না। হবে নিরাপদ পদ্ধতিতে আমরা নিজে নিজে সেগুলো করতে পারবেন এবং জানতে পারবেন এবং বুঝতে পারবেন আপনি কোথা থেকে কোথাও যাতায়াত করতে চাচ্ছেন।

সে ক্ষেত্রে ট্রেনের অগ্রিম টিকিট অনলাইন এবং রেলওয়ে টিকেট অনলাইন সম্পর্কে আপনাকে বিস্তারিত জানতে হবে এবং রেলওয়ে টিকেট অনলাইন রেজিস্ট্রেশন করতে হবে। এর মাধ্যমে আপনার সময় বেঁচে যাবে সুবিধা অনেক পাবেন করতে পারবেন আপনার সিটে যাতায়াত করতে পারবেন এবং খুব সুন্দর ভাবে যাতায়াত করার জন্য একটি সুযোগ পাবেন এছাড়া আপনি যদি লাইনে থাকেন তাহলে তারা যেখানে আপনাকে ছেড়ে দেবে সেখানে আপনাকে বসে যাতায়াত করতে হবে। আর আপনি যদি ওয়েবসাইটে ঢুকে নিজে নিজে টিকেট করতে চান তাহলে আপনি নিজের ইচ্ছামতো বেছে নিতে পারেন।

ট্রেনের অগ্রিম টিকিট কাটার সময়

অগ্রিম টিকেট কাটার সময় এটি একটা নির্দিষ্ট সময় হলে এদের বিস্তারিত নির্দেশিকা অনেক বড় হয় তা ছাড়া নির্ধারণ করতে হয় সে ক্ষেত্রে সাধারণ টিকেট ক্রয় করতে হলে অবশ্যই আপনাকে ১০ দিন আগ পর্যন্ত টিকিট দেওয়া হবে কার আগ পর্যন্ত কিন্তু টিকিট দেওয়া হয় না। অগ্রিম টিকেট কাটা জরুরী কারণে আসন সংখ্যা নিঃসৃত করতে আপনাকে নিষেধভাবে অনলাইন টিকেট দুর্ঘটনা এর জন্য বিশেষভাবে আপনাকে ট্রেনের টিকিট ক্রয় করতে হবে।

তাছাড়া কিভাবে আপনি অগ্রিম টিকিট কাটবেন সেগুলো পথ জানার পর আপনি অনলাইন হিসেবে যেগুলো কাজ করতে চান সেগুলো করার পাশাপাশি আপনি অনলাইনে কেটে সেগুলো যাতে করতে পারেন। সেক্ষেত্রে ট্রেনের টিকেট কাটা অনেকে রয়েছে উপরে আপনাকে সকল কিছু জানিয়ে দেওয়া হয়েছে আশা করি আপনার বুঝতে পেরেছেন।

FAQs

আপনি কি বাড়ি থেকে বের হয়ে লম্বা লাইনে দাঁড়িয়ে রেলওয়ে টিকেট কাটতে চান?
এর উত্তর হলো অবশ্যই না.! কারণ আজকাল আমরা কেউই চাইবো না যে আমরা লম্বা একটি লাইনে দাঁড়িয়ে থেকে বের করে ধন ধরে আমরা অনলাইনের মাধ্যমে টিকেট কাটি। আর তাই বর্তমানে অনলাইনে টিকেট কাটার একটা সুযোগ রয়েছে যেখানে আপনি নিজে নিজে ট্রেনের টিকেট কাটতে পারবেন।

অনলাইনে ট্রেনের টিকেট কাটার পদ্ধতি?
প্রথম রেলওয়ে ওয়েবসাইটের লগইন করবেন এবং সেখানে ইমেইল এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে নিবেন। এরপর যাত্রার বিস্তারিত সকল তথ্য প্রদান করবেন এবং নিশ্চিত তারেক স্থান স্টেশনের নাম সকল কিছু সিলেট করবেন। আসন সংখ্যা খালি থাকলে আপনি আসল কোন থেকে যেকোন একটি বেছে নিতে পারেন এবার পর পেমেন্ট দেয়া আপনি টিকেট ডাউনলোড করে নিতে পারেন।

কেন অগ্রিম টিকেট কাটা জরুরি?
আসন সংখ্যা নিশ্চিতকরণ করে টিকিট কেটে আপনার নিশ্চিন্তভাবে পছন্দ অনুযায়ী ট্রেনের অংশগ্রহণ করতে পারেন। তাছাড়া দুর্ঘটনায় আনার জন্য বিশেষ সময় কাজে দেয়।

ট্রেনের অগ্রিম টিকিট কাটার সময়?
কেনেরে অগ্রিম টিকিট কাটতে হয় কারণ রেলওয়ে নির্ধারিত সময় অনুযায়ী নির্ধারণ করে তাদের সাধারণ অনলাইন টিকেট বিক্রি করে থাকে।

মোবাইল দিয়ে ট্রেনের টিকেট কাটার নিয়ম?
মোবাইল অথবা ফোন অথবা ল্যাপটপ অথবা কম্পিউটার যেকোন মাধ্যম দিয়ে আপনি টেনে টিকেট কাটতে পারবেন খুব সহজে এটা খুব দ্রুত কাটতে পারবেন আপনার অল্প লম্বা লাইনে দাঁড়িয়ে থাকতে কোন টিকিট করে করতে হবে না আপনার কয়েক সেকেন্ডের মধ্যে আপনি অনুসরণ করে ট্রেনের টিকেট কাটতে পারেন।

রেলওয়ে মাসে কত টিকেট বুকিং করা যায়?
রেলওয়েতে এক মাসে কত টিকেট বুকিং করা যায় সেটির সীমা কোন নির্দিষ্ট করা নেই। আপনি আপনার ইচ্ছামত প্রয়োজন অনুযায়ী আপনার টিকেট ক্রয় করতে পারেন যত খুশি করে করতে পারেন এখানে কোন নির্ধারিত সীমা নেই।

ট্রেনের টিকিট কাটার অ্যাপস কোনটি?
দিন যত যাচ্ছে তত টেনের উন্নত হতে তাই ট্রেনের টিকেট করার জন্য হাত রয়েছে। আপনি যদি চান "বাংলাদেশ রেলওয়ে" এ ওয়েবসাইটের ভেতরে ট্রেনের টিকিট কাটতে পারেন। আবার আপনি চাইলে "রেলওয়ে বিডি" অ্যাপসটি প্লে স্টোর থেকে ডাউনলোড করে সেখানে লার্নিং করে সেখানে সাইন আপ করার পর আপনি সেখান থেকে টিকিট করে করতে পারেন।

অন্যান্য পোস্ট পড়তে নিচে দেখুন,

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শামিম বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url