সোনালী ব্যাংক লোন যেভাবে সহজে নিবেন | Sonali bank loan system

 

আসসালাম আলাইকুম, আশা করি আপনারা সকলে ভালো আছেন। আপনি হয়তো সোনালী ব্যাংক লোন নিতে চান অথবা সেই টফিক সম্পর্কে বিস্তারিত জানতে চাচ্ছেন। তাহলে আমাদের আজকের এই উক্ত পোস্ট টি পড়ুন এই পোস্ট শুধু মাত্র তাদের জন্য তৈরি করা হয়েছে যারা সোনালী ব্যাংক লোন নিতে চাচ্ছেন।
সোনালী-ব্যাংক-লোন-যেভাবে-সহজে-নিবেন
আজকের উক্ত পোস্ট যারা আপনি জানতে পারবেন সোনালী ব্যাংক লোন নেওয়া সম্পর্কে বিস্তারিত সকল তথ্য, এছাড়াও সোনালী ব্যাংক লোন নেওয়ার ফরম কিভাবে সংগ্রহ করবেন, এছাড়া সোনালী ব্যাংকের স্যালারি লোন, সরকারি চাকরিজীবীদের জন্য সোনালী ব্যাংক লোন, তাই সোনালী ব্যাংক লোন নেওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল কিছু জানতে পারবেন, এবং সোনালী ব্যাংক লোন নেওয়ার সঠিক নিয়ম

আপনাদের কাছে এতোটুকু আমরা নিশ্চয়তা দিতে পারি যে, সোনালী ব্যাংক থেকে লোন নিতে হলে আপনাকে কি কি কাজ করতে হবে। তাই আপনি যদি সোনালী ব্যাংক থেকে লোন নিতে চান তাহলে আজকের এই উক্ত পোষ্ট আপনাকে সম্পূন্ন পড়তে হবে তাহলে আপনি জানতে পারবেন সোনালী ব্যাংক লোন কিভাবে নিতে হয়। তাই উক্ত পোস্টটি সম্পূর্ণ পড়ুন এবং জেনে নিন সোনালী ব্যাংক লোন নেওয়ার নিয়ম। উক্ত পোস্ট যদি আপনি সম্পূর্ণ পড়তে পারেন তাহলে সোনালী ব্যাংক থেকে লোন নেওয়ার নিয়ম সম্পর্কে আপনার মধ্যে আর কোন প্রশ্ন থাকবে না।

আর তাই সকল কিছু বাদ দিয়ে কথা না বলে আর তাড়াতাড়ি আমরা জেনে নিই সোনালী ব্যাংক লোন নেওয়ার সম্পর্কিত সকল কিছু তথ্য।
পোস্ট সূচিপত্রঃ 

সোনালী ব্যাংক লোন এর প্রকারভেদ?

প্রথমে জানতে হবে যে সোনালী ব্যাংকের লোন কিভাবে পাওয়া যায়। সোনালী ব্যাংকের কর্মকর্তারা কিভাবে গ্রাহকদের লোন দিয়ে থাকে। অর্থাৎ সোনালী ব্যাংক লোন নেওয়ার নিয়ম কত প্রকার? সোনালী ব্যাংকের লোন নিতে হলে আপনার দুইটি নিয়মে ভিন্ন ভিন্ন ভাবে লোন নিতে পারবেন? সোনালী ব্যাংক লোন নেওয়ার দুটি উপায় আছে। আপনি চাইলে সেগুলোর মাধ্যমে লোন নিতে পারবেন।
  1. একটি হচ্ছে, পার্সোনাল লোন অর্থাৎ যেটি ব্যক্তিগত লোন, পার্সোনাল লোন কে বলা হয় ব্যক্তিগত লোন। এই লোনের মাধ্যমে আপনি পার্সোনাল ভাবে লোন নিতে চান তাহলে আপনি বড় অঙ্কের এমাউন্ট সোনালী ব্যাংক থেকে নিতে পারবেন খুব সহজেই।
  2. অপরটি হচ্ছে, শিক্ষক বা অন্যান্য যে কোন পেশার লোকদের জন্য লোন। অর্থাৎ যাকে বলা হয় ছোট অঙ্কের লোন।
এবং এই দুটি মাধ্যমে কিভাবে আপনি লোন নিতে পারবেন সেগুলো তথ্য আমরা নিতে বিস্তারিত জানাবো। তাই উক্ত পোষ্ট যদি আপনি সম্পূর্ণ পড়তে পারেন তাহলে আপনি আস্তে আস্তে সকল কিছু জানতে পারবেন।

সোনালী ব্যাংক পার্সোনাল লোন

আপনি যদি সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন নিতে চান তাহলে আপনাকে কি কি করতে হবে, সোনালী ব্যাংকে পার্সোনাল লোন নিতে হলে কি কি বিষয় জানতে হবে সে সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

সোনালী ব্যাংক থেকে যারা যারা সর্বোচ্চ টাকা বা বড় বড় অংকের কোন লোন নিতে চান তাদের জন্য উপায় হলো সোনালী ব্যাংকের পার্সোনাল লোন। আপনি যদি সোনালী ব্যাংকের পার্সোনাল লোন থেকে লোন নিতে চান তাহলে আপনি সর্বোচ্চ টাকা পাবেন বা আপনার ইচ্ছা মতন লোন নিতে পারবেন।
সোনালী-ব্যাংক-লোন-যেভাবে-সহজে-নিবেন-Sonali-bank-loan-system
আপনি চাইলে সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন নেয়ার পর সেগুলো থেকে বড় অংকের কোন একটি ব্যবসা বা এন্টারপ্রাইজ দিতে পারবেন। আপনি এখান থেকে লন নিয়ে কোন একটি ব্যবসা করতে পারবেন। অথবা আপনার কোন দরকারে কাজে সেগুলো বাইর করতে পারবেন। তবে এখান থেকে লোন নেওয়ার পরে বিভিন্ন ধরনের খাতে তা ব্যবহার করা হয়। আর তার সম্পন্ন করতে বরণ এবং এখান থেকে জানতে পারবেন সময়কালীন সময় বিভিন্ন সময় কত টাকা লোন দিয়ে থাকে তারা তা জানতে পারবেন।

সোনালী ব্যাংক লোনের লিমিট

অনেকে অনেক সময় চিন্তা করে যে পার্সোনাল এই সোনালী ব্যাংকের লোন নেওয়ার ফলে তারা কত টাকা লোন প্রদান করবে? তারা কত টাকা পর্যন্ত লোন দেবে?

একজন লোন নিতে গেলে লোন গ্রাহককে তারা সর্বনিম্ন ৫০ হাজার টাকা থেকে শুরু করে ৫ কোটি টাকা পর্যন্ত সোনালী ব্যাংক লোন দেবেন। তারা এই পার্সোনাল লোন এর মাধ্যমে সর্বনিম্ন ৫০ হাজার টাকা থেকে শুরু করে ৫ কোটি টাকা পর্যন্ত সবসময় লোন দেন।
  • আপনি যদি যান তাহলে অবশ্যই আপনাকে সর্বপ্রথম বাংলাদেশের নাগরিক হতে হবে।
  • এই লোন নেওয়ার জন্য আবেদন করার জন্য অবশ্যই আপনার বয়স সর্বনিম্ন ১৮ বছর হতে হবে।
  • অর্থাৎ যেকোন ব্যাংকে গেলে আপনাকে সর্ব প্রথম যে নিয়ম মেনে চলতে হবে সেই নিয়ম আপনাকে এখানেও মানতে হবে।

সোনালী ব্যাংক লোন সিকিউরিটি

প্রথম ধাপঃ সোনালী ব্যাংক থেকে যদি আপনি এই লন্ডনে নিতে চান তাহলে সেক্ষেত্রে আপনি যদি পুরুষ হয়ে থাকেন তাহলে আপনাকে অবশ্যই সর্বপ্রথম পাঁচ লক্ষ টাকা সেখানে জমা দিতে হবে। আপনি যদি অগ্রিম ৫ লক্ষ টাকা জমা দিতে পারেন তবেই আপনি ব্যাংকের মাধ্যমে এই লোনটি নিতে পারবেন।

দ্বিতীয় ধাপঃ সোনালী ব্যাংক থেকে যদি আপনি এই লোন টেন নিতে চান তাহলে যদি আপনি নারী হন সে ক্ষেত্রে আপনাকে সর্বনিম্ন ১০ লক্ষ টাকা জমা দিতে হবে। যদি ১০ লক্ষ টাকা লোন জমা দিয়ে এই লোনটি নিতে চান তাহলে আপনি এই লোন নিতে পারেন।

সোনালী ব্যাংক লোন পরিশোধের সময়সীমা

প্রতিটি ব্যাংকের লোন পরিশোধের একটি নির্দিষ্ট সময় থাকে। আর সে কারণে সোনালী ব্যাংক লোন পরিষদের সীমাবদ্ধতা হলো-

যেই ব্যক্তি সোনালী ব্যাংক লোন এই নিয়মটি গ্রহণ করে নিবে। তাকে সর্বোচ্চ পাঁচ বছর পর্যন্ত সময় দেওয়া হবে লোন শোধ করার জন্য। অর্থাৎ ধরে নেওয়া যায় যে, সোনালী ব্যাংকের লোন পরিশোধের সর্বোচ্চ সময়সীমা হলো ৫ বছর। এবং এটি প্রতি মাসে মাসেই কিস্তি পরিশোধ করতে হবে।

সোনালী ব্যাংক লোন শিক্ষক অথবা চাকুরীজীবীদের জন্য

সোনালী ব্যাংকের শিক্ষক অথবা চাকুরীজীবীরা কিভাবে লোন পাবে সে সম্পর্কে জানতে হলে আপনাকে সম্পূর্ন পড়তে হবে। আপনি যদি অল্প বেতনে চাকরি করে থাকেন, অথবা আপনি যদি বিভিন্ন ধরনের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষিত হয়ে থাকেন, তাহলে আপনার জন্য ভালো হবে সোনালী ব্যাংক থেকে এই লোনটি নেওয়া। কারণ এই লোন নিলে আপনাকে লম্বা সময় দেওয়া হবে। এবং মাসে আপনাকে অল্প টাকা করে নিতে হবে।

এই লোনটি তৈরি করা হয়েছে সোনালী ব্যাংকে যারা কম আয়ের চাকুরি করে তাদের জন্য।

সোনালী ব্যাংকে চাকরিজীবীদের লোন পরিমাণ

  • সোনালী ব্যাংকে যারা চাকরি করে তারা সর্বনিম্ন ১ হাজার টাকা থেকে শুরু করে এক লক্ষ টাকা পর্যন্ত তারা লোন নিতে পারবে।
  • লোন গ্রহণ কারের জন্য অবশ্যই বাংলাদেশের নাগরিকত্ব থাকতে হবে।
  • লোন গ্রহন কারির জন্য অবশ্যই ১৮ বছর বয়স পূর্ণ থাকতে হবে।

সোনালী ব্যাংকে চাকরিজীবীদের লোনের সুদের হার

সোনালী ব্যাংক থেকে চাকুরীজীবীরা যদি লোন নিতে চায় তাহলে তাদের সুদের হার দিতে হবে ১২ শতাংশ।

সোনালী ব্যাংকের চাকুরীজীবীদের লোন পরিশোধের সময়সীমা

এলন গ্রহণকারীদের সর্বনিম্ন ১২ মাস থেকে শুরু করে সর্বোচ্চ ৩৬ মাস সময় দেওয়া হবে, এই সময়ের মধ্যে আপনাকে লোন পরিশোধ করতে হবে।

সোনালী ব্যাংক লোন আবেদন করার নিয়ম

সোনালী ব্যাংকের লোন আবেদন করার পূর্বে আপনার কাছে নিম্নলিখিত এই সকল কাগজপত্র আপনার কাছে থাকতে হবে। অর্থাৎ সোনালী ব্যাংকের লোন নেওয়ার জন্য আপনাকে আপনার প্রয়োজন মত কিছু ডকুমেন্ট রেডি করতে হবে।
  • আবেদন করার জন্য আপনার দুই কপি ছবি এবং ভোটার আইডি কার্ডের ২ কবে ফটোকপি লাগবে।
  • এরপর, জামিনদার যে ব্যক্তি হবে তার দুই কপি ছবি এবং তার ভোটার আইডি কার্ডের ফটোকপি লাগবে।
  • লোনদাতা যদি বিবাহিত হয়ে থাকে, এবং তিনি যদি ছেলে হয় তাহলে অবশ্যই স্ত্রীর দুই কপি ছবি জমা দিতে হবে। আর লোন দাতা যদি মেয়ে হয় তাহলে অবশ্যই স্বামীর দুই কপি ছবি দিতে হবে।
  • এবার আপনাকে কিছু স্টাম কিনতে হবে।
  • আপনি কি কাজের জন্য লোন নিতে চাচ্ছেন সেটির জন্য একটি নথি তৈরি করতে হবে।
  • সর্বশেষে আপনাকে গ্যারান্টি বা জামিন্দরের ফাঁকা একটি ব্যাংকের চেক জমা দিতে হবে।
আপনাকে লোন আবেদন করার জন্য সর্বপ্রথম আগে এই কাগজগুলো জমা দিতে হবে। এবং আপনি যখন লন্ডনের জন্য আবেদন করবেন তখন আমরা সর্বপ্রথম এগুলোর উপর খেয়াল রাখতে হবে।

সোনালী ব্যাংক লোন আবেদন করার নিয়ম

আপনি উপরোক্ত যেগুলো পোস্ট লেখা হয়েছে সেগুলো থেকে আপনি পড়ে সিদ্ধান্ত করবেন কোন ধরনের লোন আপনি নিতে চাচ্ছেন, এরপর সেই মোতাবেক আপনি আপনার কাগজপত্র গুলো রেডি করবেন। এরপর আপনি আপনার এলাকার কোন একটি ব্যাংকে চলে যাবেন। এবং সে ব্যাংকে গিয়ে আপনি যেকোন একটি ব্যাংকের কর্মকর্তাকে জিজ্ঞেস করবেন যে আপনি লোন তুলতে চান বা লোন উত্তলন করতে চান।

আপনি যদি লোন নেয়ার জন্য ব্যাংকের কোন কর্মকর্তাকে বলেন আপনি লোন নেবেন। তারা আপনাকে লোন অফিসারের কাছে নিয়ে যাবে এবং সেখান থেকে আপনাকে সেগুলো বিষয় সম্পর্কে সব জানিয়ে দেবে। এবং সেখানে আপনাকে বিস্তারিত বলতে হবে যে আপনি কি তাদের জন্য নিতে চাচ্ছেন। এরপরও আপনি তাও সূত্র গুলো সব জমা দেবেন। এরপরে তারা যাচাই-বাছাই করে আপনাকে একটি ফরম দেবে সে ফরম পূরণ করবেন তারপর আপনাকে তাড়া লোন দিবে। তারা সম্পূর্ণ দেখাইবা করার পরে সিদ্ধান্ত নেবে আপনাকে কত টাকা লোন দেওয়া যাবে।

সবকিছু সবকিছু ঠিকঠাক থাকে তাহলে আপনি খুব তাড়াতাড়ি সোনালী ব্যাংক লোন নিতে পারবেন। আশা করি উপরের সক নিয়ম কানুন আপনি পড়েছেন এতক্ষন! উপরের সবগুলো তথ্য আপনি পড়ে থাকেন তাহলে আপনার জন্য আবেদন করতে পারবেন।

সোনালী ব্যাংকের লোন আবেদন ফরম (অনলাইন)

সোনালী ব্যাংকের লোন নেওয়ার জন্য অবশ্যই আপনাকে সোনালী ব্যাংক আবেদন ফরম নিতে হবে, আপনি কি বিষয় আশা করে নিতে চাচ্ছেন এবং সম্পর্কে আপনার বিস্তারিত সকল কিছু তুলে ধরতে হবে সেখানে। সেগুলো সম্পন্ন হয়ে গেলে সেগুলো আপনাকে আবেদনের জন্য জমা দিতে হবে।

আপনাদের মধ্যে অনেকের গুগলে সার্চ করে থাকেন যে ইন্টারনেটের মাধ্যমে আমরা কিভাবে সোনালী ব্যাংকের লোন আবেদন ফরম লিখবো।
আপনি যদি অনলাইনে বসে ঘরে বসে সোনালী ব্যাংক থেকে লোন নেওয়ার জন্য সে ফরম পেয়ে যান তাহলে অবশ্যই ভালো হবে। তাহলে আপনাদের সকলের কাজ খুব সহজ হয়ে যাবে। আপনি সোনালী ব্যাংক থেকে যত লোন নিতে চান তাহলে ফরম দুই প্রার্থী সংগ্রহ করতে পারবেন।
  1. সরাসরি ব্যাংকে গিয়ে।
  2. অনলাইনের মাধ্যমে।
অনলাইনের মধ্যে যদি আপনি ফরম পূরণ করতে চান এবং সেটি জমা দেওয়ার জন্য ডাউনলোড করতে চান তাহলে এই লিংকটিতে ক্লিক করুন।

সোনালী ব্যাংকের পার্সোনাল লোন ফরম

সোনালী ব্যাংকের পার্সোনাল লোন ফরম অনেকের ক্ষেত্রেই অনকে সময় প্রয়োজন পড়ে। আপনি যদি সোনালী ব্যাংকের লঞ্চ ফ্রম নিতে চান তাহলে সোনালী ব্যাংকের ওয়েবসাইট থেকে আপনার ফরম নিয়ে ডাউনলোড করতে পারেন।

আমরা এই লিংকে আপনাকে দিয়ে দিয়েছি এই লিংকের মাধ্যমে আপনি সোনালী ব্যাংকের ওয়েবসাইটে ঢুকে সেখান থেকে পার্সোনাল লং ফরম ডাউনলোড করতে পারবেন। সোনালী ব্যাংকের পার্সোনাল লোন নেওয়ার জন্য ফরম পেতে এই লিংকটিতে ক্লিক করুন।

সোনালী ব্যাংক লোন সম্পর্কিত কিছু প্রশ্ন উত্তর

সোনালী ব্যাংক সরকারি না বেসরকারি?

সোনালী ব্যাংক জনপ্রিয় সরকারি একটি ব্যাংক প্রতিষ্ঠান।

সোনালী ব্যাংক কোন ধরনের লোন প্রদান করে থাকেন?
  • ব্যবসায়িক লোন।
  • পার্সোনাল লোন।
  • শিক্ষা লোন।
  • কৃষি লোন।
  • সেলারি লোন।
  • ক্ষুদ্র ব্যবসায়ী লোন।
সোনালী ব্যাংক থেকে লোন নিতে কি কি লাগে?
সোনালী ব্যাংক সালারি লোন নেওয়ার জন্য আপনাকে অবশ্যই আপনার চাকরিতে থাকা অবস্থায় বা স্থায়ী চাকরি হতে হবে। এবং চাকরির কমপক্ষে সর্বনিম্ন তিন বছর মেয়াদ কাল সময় থাকতে হবে।

সোনালী ব্যাংক লোন কত দেয়?
সোনালী ব্যাংক সালারি লোন ২০ হাজার টাকা থেকে শুরু করে সর্বোচ্চ এক লক্ষ টাকা পর্যন্ত দেয়।

মূল কথাঃ সোনালী ব্যাংক থেকে আপনার যারা যারা লোন নিতে চাচ্ছেন, তাদেরকে অবশ্যই উপহার দেওয়া নিয়মগুলো অনুসরণ করে মেনে চলতে হবে। তবে আপনি যদি আমাদের কাছে প্রশ্ন করেন যে এটি কি আমরা সরাসরি এভাবে নেব নাকি আপনার ব্যাংক কর্মকর্তার কাছ থেকে পরামর্শ নিব। তাহলে সে ক্ষেত্রে আমাদের পরামর্শ হলো আপনি যদি লং নিতে চান তাহলে সোনালী ব্যাংকের কোন একটি শাখায় যান এবং সেখানে গিয়ে অফিসারকে বলুন তাহলে তারা আপনাকে সম্পূর্ণ তথ্য ও নিয়ম বলে দেবে।

_বিশেষ দ্রষ্টব্য
আমাদের এই সোনালী ব্যাংক লোন সম্পর্কিত সকল তথ্য আপনি তাদের ওয়েবসাইটে পেয়ে যাবেন। আমরা সব সময় তাদের ওয়েবসাইট থেকে কিছু তথ্য নিয়ে এবং সেখান থেকে আমরা তা বিস্তারিত তুলে ধরার চেষ্টা করি। অনেক সময় দেখা যায় যে আমাদেরকে কিছু একটা ভুল হতে পারে। যদি আপনার কাছে আমাদের কোন ভুল মতামত পেয়ে থাকেন তাহলে আপনি আমাদেরকে এগুলো জানাবেন আমরা সেগুলো সংশোধন করার চেষ্টা করব। এবং যদি আমাদের কোন ভুল হয় তাহলে আপনি ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ব্যাংক
Sonali bank loan system, সোনালী ব্যাংক লোন, সোনালী ব্যাংক পার্সোনাল লোন, সোনালী ব্যাংক লোন শিক্ষক, এবং সোনালী ব্যাংক লোনের লিমিট।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শামিম বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url