যে ১০ টি উপায়ে দাঁতের হলুদ ভাব দূর হবে

দাঁতের হলুদ ভাব দূর করার উপায়: যে উপায়ে দাঁতের হলুদভাব দূর হবে, দাঁত সাদা করা ওষুধের নাম, দাঁতের দাগ দূর করার উপায় এবং হলুদ ভাব দূর করার উপায় সম্পর্কে প্রশ্নের মধ্যে আলোচনা করা হয়েছে। আপনি যদি দাঁতের হলুদ ভাব দূর করার উপায় সম্পর্কে খুঁজে থাকেন তাহলে উক্ত পোস্টের মাধ্যমে আপনারা সকল কিছু জানতে পারবেন। তাই উত্তর যদি আপনি মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে অবশ্যই সকল আপনারা জানতে পারবেন যে কিভাবে দাঁতের হলুদ ভাব দূর করা যায়।
দাঁতের-হলুদ-ভাব-দূর-করার-উপায়
আর তাই ত্বক পরিচর্যার বিষয়ে কম বেশি সবাই সচেতন থাকে কিন্তু দাঁতের বেলায় অবহেলা করে যা তো এটা গোপনে থাকে তাই এটা কিন্তু অনেক অবহেলা করে থাকে। যেহেতু এটি মুখের ভেতরে থাকে যেহেতু এটা কেউ সহজে দেখতে পারে না তাই অনেকে এটার পরিচর্যা করতে চায় না। তবে আমাদের একটা কথা মাথায় রাখতে হবে যে যখন আমাদের দাঁতের ব্যথা হয় তখন কিন্তু তাতে আমাদের অমূল্য সম্পদ হয়ে দাঁড়ায়। কারণ আমাদের তাতে যদি বেঁচে থাকে তাহলে আমাদের কোন কিছু ভালো লাগে এবং সবকিছু লাগতেছে আমাদের কোন শান্তি হচ্ছে না।

আর তাই আমরা উক্ত পোষ্টের মাধ্যমে নিয়ে এসেছি দাঁতের হলুদ ভাব দূর করার উপায়। কি কি করলে দাঁতের হল পাপ দূর হয়ে যাবে সেগুলো আমরা উক্ত পুস্তের মাধ্যমে নিয়ে এসেছি আপনারা সকলে জানতে পারবেন আশা করা যায়। তাহলে চলেন শুরু করা যাক উক্ত পোস্টের মাধ্যমে কিভাবে আমরা দাঁতের সমস্যার সমাধান করব এবং দাঁতের হলুদ ভাব দূর করার উপায় সম্পর্কে জানতে পারবো।
সূচিপত্রঃ 

যে উপায়ে দাঁতের হলুদ ভাব দূর হবে

ত্বক পরিচর্যার বিষয়ে আমরা সবাই সচেতন কিন্তু দাঁতের বিষয়ে আমরা কেউ সচেতন হয় না। পরে যখন আমাদের ব্যথা করার যন্ত্রনা শুরু হয় তখন কিন্তু আমাদের মনে পড়ে যে আমাদের যে আমরা কত বড় ভুল করেছি (দাঁতের হলুদ ভাব দূর করার উপায়)। ঝক ঝক করে দাঁত যেমন চকচক করে সেরকম করে ব্রাশ করতে হবে তারপরও যদি আমাদের দাতে হলে ঘর থেকে যায় তাহলে স্পষ্ট ভাবে চালু করার পদ্ধতিতে কাজে লাগিয়ে তাহলে আমরা কিভাবে আমরা সেটার সমাধান করব।

লবন
দাঁত পরিষ্কার করার জন্য বেশ ভালো একটি কার্য করার উপায় হবে যদি আপনি লবণ ব্যবহার করেন। কারণ দাঁত মজা হয়ে গেলে যখন আঙ্গুলের চেয়ে কোন জিনিস ঢুকবে না তখন নিতে পারেন তাহলে দেখা যাবে যে একপর্যায়ে দাঁতের গোড়া শক্ত হবে এবং দাঁতের গোড়া পর্যন্ত মজবুত হয়ে যাবে। সেক্ষেত্রে তাতে রং হওয়া ঝকঝকে সাদা হয়ে যাবে।

লেবু
প্রতিদিন ব্রাশ করার পরে যেহেতু দাঁতের এক টুকরো লেবু নিয়ে ঘষতে থাকেন তাহলে এতে দেখা যাবে যে আপনার দাঁত খুব তাড়াতাড়ি পরিষ্কার হবে এবং ঝকঝকে সাদা হয়ে যাবে আগের মত হয়ে যাবে।

কলার খোসা
কলার খোসা দাঁত সাদা করার ক্ষেত্রে নিয়মিত ভাবে যদি বলার খোসা দাঁতের আগায় হলে যদি ক্লাবের অভাবে দ্রুত কেটে যাবে হালকা গরম পানি দিয়ে আপনি যদি ভালোভাবে গুলি করে নিতে পারেন তাহলে দিনে দেখা যাবে অল্প কিছুক্ষণের মধ্যে আপনার শায়েখের রক্তে ফিরে আসবে। এরকমভাবে যদি আপনি একটানা সাত দিন করতে পারেন তাহলে দেখা যাবে সাত দিনের মধ্যে আপনার যা যা ঝকঝক করবে।
বেডিং সোডা
আমাদের দাঁত সাদা করার জন্য বেডিং সোডা পদ্ধতি ব্যবহার করলে অনেক উপকার হবে আপনাদের সঙ্গে সামান্য ব্যাটিং সোডা মিশিয়ে নিবেন এবং এর পরে সেটি দিয়ে দাঁত ব্রাশ করবেন। অল্প সময়ের মধ্যে আপনার দাঁত হারানোর উজ্জ্বলতা ফিরে পাবে। তাই এই নামটি ব্যবহার করেন ব্যাটিং সেটা ব্যবহার করেন দেখবেন খুব তাড়াতাড়ি আপনার আগের অবস্থায় ফিরে আসতে পারবেন।

তুলসী পাতা
যা সাদা করার জন্য তুলসীপাতা স্বাস্থ্যের পক্ষে বেশি উপকারী হিসেবে ব্যবহার হয়। বেশ কিছু করে তুলছে পাতা নিয়ে আমগুলো রোগের যদি শুকানো যায় তাহলে সে পাতাগুলো দিয়ে যদি আমরা গুড়া করে সেগুলো তোর বেশি দাঁতের সঙ্গে ব্যবহার করতে পারে তাহলে দেখা যাবে যে একবারে চলে যাবে দুর্গন্ধ। দুর্গন্ধ এবং দাঁতের লাল হল সকল কিছু আপনারা জানতে পারবেন।

হলুদ গুঁড়ো
আপনি যেহেতু এক চামচ নারিকেল তেলের সঙ্গে এক চিমটি হল তোরা মেশাতে পারেন এবং তার সাথে মিশিয়ে সেই মিশ্রণ দিয়ে যদি আপনি ব্রাশ করতে পারেন তাহলে দেখবেন যে কয়েক মিনিটের মধ্যে আবার সালফেকশনহেন মার্জন দিয়ে প্লাস যদি বুঝতে পারেন তাহলে দেখে যাবে যে আপনার দাওয়াত চকচকে করবে।

দাঁতের হলদে ভাব দূর করার সহজ উপায়

আমরা সব সময় যার তার হলদে ভাব নিয়ে শান্তিতে থাকে যাকে সর্বনাশা সকলের সামনে গেলে আমি থাকতে সকলের সামনে পরিচিত জন্য আমরা চাই যাতে আমরা যখন সমাজের রক্তের সঙ্গে চলাচল করব সবাই যাতে আমাদের দাগ চোখে দেখতে পায় এবং যাতে তারা আমাদের প্রশংসা করা শুরু করে দেয়। আমাদের সব প্রথম জানতে হবে যে দাঁতের হলুদ ভাব দূর করার উপায় ঠিক কি? আমরা যাতে জানতে পারে জাতের হলুদ ভাব দূর করার উপায় কি তাহলে আমরা সর্বসময় জানতে পারব যে ডাক্তারের কিভাবে আমরা নেট শেষ করব কিভাবে আমরা দাঁত সুরক্ষায় রাখবো।
দাঁতের-হলুদ-ভাব-দূর-করার-উপায়
আমাদের একটা বয়স আসবে যে বয়সে ঠিকমত আমরা যত্ন নেয় না দাদার হলুদে ভাব হয়ে গেল আমরা খেয়াল রাখে না যে তাদের কি হলো না হলো সেটা দেখার আমাদের কোন বিষয় না কোন মানে আসে না সেগুলো দেখার। আর তাই সেই সময় আমাদের রাত 13 হলুদ হয়ে যায় দাঁত আমাদের হল ভাব হয়ে যায় সে ক্ষেত্রে আমাদের জানতে হবে যে দাঁতের হলুদ ভাব দূর করার উপায় কি? সেক্ষেত্রে আমরা যদি ভারসাম্য খাদ্য তালিকা থাকে তাহলে দেখা যাবে যে আমাদের এই ধরনের সমস্যা হতে পারে। তাই আমরা ভিটামিন এবং ভিটামিন ডি জাতীয় খাবার বেশি পরিমাণে খবর যাতে আমাদের দাঁতের হলুদ ভাবটা হওয়ার সম্ভাবনা হবে না।

তবে সে ক্ষেত্রে সুস্থ থাকতে হলে দাঁতের যত্ন নেওয়াটা আমাদের জন্য খুব বেশি জরুরী। আর তাই প্রতিদিন দাঁত মাজার পরও আবার হল দেওয়া যেতে থাকে তার স্মরণ করার জন্য ঘরোয়া উপায় মেনে চলা আপনার দাঁত থাকবে এবং সাদা। কাঁচা ফল খেতে গেলে আমাদের দেখা যাবে যে দাঁত পরিষ্কার করতে করতে অবস্থা খারাপ হয়ে যাচ্ছে তাই তখন আমাদের সহজ উপায় ঘরোয়া উপায় মেনে চলতে হবে। সে ক্ষেত্রে দাঁতের ময়লা পরিষ্কার হয় এতে হলদে ভাব ও তাড়াতাড়ি দূর হয়।
টুথব্রাশ যদি সামান্য নারিকেল হলেও তবে তার আশ পাশ দিয়ে দিন দিন তার যাত্রা করতে হবে তার সেচ্ছা পানি নিয়ে যায় তাহলে সে ক্ষেত্রে দেখা যাবে যে দাঁতের হলুদ ভাব দূর করার উপায় ও খুব তাড়াতাড়ি দূর হয়ে যাবে। নিয়মিত লেবুর খুচরা দিয়ে যদি আপনি খুশি থাকেন তাহলে দাদার পর্দা ভাব দূর করা হবে। নিয়মিত স্ট্রবেরি খেলে যতবার দাঁতের যত খুশি ফলে যদি ঝকঝকে হয়ে যাচ্ছে আপনি সামান্য কিছু প্রাণী মিশিয়ে যদি সে ক্ষেত্রে যদি আপনি টুথপেস্ট এর মত মাজন করতে পারেন তাহলে দেখা যাবে যে এক সময়টা আপনার জন্য অনেক ঝকঝকে হয়ে যাবে।

দাঁতের হলুদ ভাব দূর করার উপায়

দাঁতের হলুদ ভাব দূর করার উপায় সম্পর্কে জানতে হলে আপনাকে আগে দাতার হলুদ পাব অনেকের ক্ষেত্রে যে সমস্যাটি হয় সেটা আগে লক্ষ্য করতে হবে। কিন্তু চিন্তার কোন কারণ নেই ঘরোয়াভাবে আপনি উপায়গুলোর অবলম্বন করতে পারেন এবং তাদের ডাক্তারের পরামর্শ নিয়ে সেগুলো সহজ উপায় আপনার সমস্যার সমাধান করতে পারেন।

ঘরোয়া উপায়
  1. বেকিং সোডা: বেকিং সোডা একটি প্রকৃতি দ্বারা আপনি দাঁতকে প্রকৃতভাবে পরিষ্কার করে নিতে পারেন। তবে এটি খুব বেশি ব্যবহার করা উচিত হবে না কারণ এটি দাঁতের এনামেন্ট এর ক্ষতিগ্রস্ত করতে পারে।
  2. হাইড্রোজেন পারঅক্সাইড: হাইড্রোজেন পারঅক্সাইড একটি এন্টি প্রেসিডেন্ট জাদাতে হলুদ দাগ কমাতে সাহায্য করে। তবে এটি সর্বদা ব্যবহার করার আগে দাঁতের ডাক্তার পরামর্শ নেয়া উচিত।
  3. স্ট্রবেরি: স্ট্রবেরিতে মৌলিক অ্যাসিড থাকে যার কারণে দাঁতে দাগ কমানোর জন্য সাহায্য করে পেট করে দাঁত ব্রাশ করতে ভালো ফলাফল পাওয়া যায়। সেক্ষেত্রে আপনি স্ট্রবেরি ব্যবহার করতে পারেন এটি অনেক ভালো হবে।
  4. তেজপাতা: তেজপাতা দাঁতের হলদে ভাব দূর করার জন্য অনেক সাহায্য করে থাকে যার কারণে তেজপাতার গুড়া দিয়ে আমরা মাছদের যার ফলাফল অনেক ভালো পেয়ে যাই। তাই তেজপাতা ভালোভাবে গুড়া করে সেটা দিয়ে যদি আপনি বুঝতে পারেন তাহলে দেখা যাবে যে এক সময় আপনার অনেক উপকার হবে।
  5. নারিকেল তেল: নারিকেল তেল দাঁতের দাগ দূর করার জন্য সাহায্য করে থাকে এর জন্য মুখের ব্যাকটেরিয়া দূর করে থাকে।

দাঁতের ডাক্তারের পরামর্শ

দাঁতের হলুদ ভাব দূর করার উপায় নিতে পেশাদার কোন ক্লিনিকে গিয়ে দাঁতের ডাক্তারের কাছে পরামর্শ নিতে চান তাহলে পুরস্কার করার ক্ষেত্রে দাগ দূর করতে হবে আপনাকে ব্লেজিং পাউডার দিয়ে কার্যকরী উপায় দূর করার পাশাপাশি পাতা দিয়ে সেগুলো দাঁতের উপর লাগিয়ে দিলে দাঁতের আকার বৃদ্ধি করেবর্তন হয়ে যাবে।

দাঁত হলুদ হওয়ার কারণ কি?

  • ধূমপান
  • চা, কফি
  • পান
  • খাবার পানীয়
  • মুখ পরিষ্কার-পরিচ্ছন্ন না করা
  • বয়স বৃদ্ধি হওয়া
  • অতিরিক্ত পরিমাণের কিছু ঔষধ খাওয়া

দাঁতের হলুদ ভাব রোধ করার উপায় কি?

  • দিনে একবার ফ্লস করা
  • দুই বার করে দিনে ব্রাশ করা
  • ধূমপান বন্ধ করাস
  • সময় মতো কুলি করা
  • নিয়মিত দাঁতের ডাক্তারের পরামর্শ অনুযায়ী জীবন পরিচালনা করা
  • রঙিন খাবার বা পাই নিয়োগ কম করে খাওয়া
তবে সে ক্ষেত্রে আমাদের মনে রাখতে হবে ঘরোয়া উপায় গুলো যদি আমরা অবলম্বন করে তাহলে দাঁতের হলুদ ভাব কিছুটা কমতে পারে তবে পেশাদার চিকিৎসা নেওয়ার পর আপনার বিকল্প হিসেবে সকলকে জানতে পারবেন এবং বুঝতে পারবেন এবং তার সাথে আপনার দাঁতের হলুদ ভাব দূর করার উপায় সম্পর্কে বুঝতে পারবেন। যেটা আপনার জন্য একান্ত ভাবে দরকার যা আপনার জন্য অনেক গুরুত্বপূর্ণ হিসেবে মনে করা যে ঘরোয়া উপায় ব্যবহার করলে আপনার দাঁতের ডাক্তার পরামর্শ নিলে সকল কিছু ঠিক হয়ে যাবে আশা করা যায়।

দাঁতের হলদে ভাব দূর করবেন যেভাবে

উক্ত পোস্ট যদি আপনার মনোযোগ সহকারে পড়তে পারেন তাহলে আপনারা জানতে পারবেন দাঁতের হলুদ ভাব দূর করার উপায় এবং তার সাথে আপনি জানতে পারবেন ডাক্তার হলুদের ভাব দূর করার উপায় ঠিক কি কি উপায় অবলম্বন করলে আপনার যা ঝকঝকে করবে এবং খুব সহজে আপনার সেটি ফিরে পাবেন। কিন্তু তবে প্রতিদিন নিয়মিত করে ব্রাশ করলেও দূর করার জন্য কিছু কম হলুদ থাকবে না তবে কম খরচে যদিদাকে আগের অবস্থানে ফিরে আনতে চান তাহলে আজ থেকে আপনি কিছু ঘরোয়া উপায় ব্যবহার করতে পারেন যার জন্য আপনার লাগিয়ে পড়তে পারেন তার সমর্থ আপনাকে জানতে পারবেন।
তবে দাঁত ভালো রাখতে হলে একটা কথা মনে রাখতে হবে যে দিনের পর দিন সময় এরপর সময় খা আকারের আশ্রয় নেয় ফেলতে হবে সম্ভব হলে দিনে অন্তত দুইবার করে বাঁচতে হবে সেক্ষেত্রে ধূমপান যদি আপনি খেয়ে থাকেন তাহলে সে ক্ষেত্রে হলপ্যাড হিসেবে দিনে তিনবার করে দাঁত মাজতে হবে আপনাকে (দাঁতের হলুদ ভাব দূর করার উপায়)। অতিরিক্ত রাতের বেলা ঘুমানোর সময় একবার করে ভালোভাবে করতেন তা আপনার জন্য অনেক ভালো হবে খাবারের পর অবশ্যই খুব ভালো করে ধুয়ে ফেলতে হবে যাতে সম্ভব হলে দিন অন্তত দুইবার করে বুঝতে হয় এছাড়াও ধূমপানের জন্য ফলে ফলে আপনারা তাহলে ছটফট করে তাই ধোন পানির মাঝে তা ধীরে ধীরে মেলতে থাকবে।

FAQ

হলুদ দাঁত সাদা করার উপায় কি?
হলুদ দাঁত সাদা করার বিভিন্ন ধরনের উপায় রয়েছে যেগুলো উপায় আপনি ঘরোয়া ভাবে যে কোন পেশাদার হিসেবে চিকিৎসা করতে পারেন। তাছাড়াও আপনি বেকিং সোডা, হাইড্রোজেন পারঅক্সাইড, তেঁতুল, স্ট্রবেরি এবং নারিকেল তেল এগুলো আপনি ব্যবহার করতে পারেন।

দাঁত হলুদ হয়ে যায় কেন?
দাঁত হলুদ হয়ে যাওয়ার অনেক কিছু কারণ থাকতে পারে তার মধ্যে সাধারণত কারণ হলো- খাদ্য ধারণের কোন প্রাণীও খাওয়া, ঔষধ, ধুমপান, বয়স বৃদ্ধি, দাঁতের পরিচর্যা, জেনটিক কারণ ইত্যাদি।

দাঁতের হলুদ ভাব দূর করার উপায়?
বেকিং সোডা, তেঁতুল, হাইড্রোজেন পারঅক্সাইড, স্ট্রবেরি ও নারিকেল তেল ব্যবহার করে আপনি দাঁতের হলুদ ভাব দূর করতে পারেন। এই নিয়ম গুলো যদি আপনার অবলম্বন করেন খুব তাড়াতাড়ি আপনার যাত্রা হলুদ ভাব দূর হয়ে যাবে।

দাঁত সাদা করার ঔষধের নাম কি?
দাঁত সাদা করার আসলে সেরকম কোন ধরনের ঔষধ প্রয়োগ করতে হয় না। শুধুমাত্র আপনি তেঁতুল, বেকিং সোডা, লবণ, লেবু, হাইড্রোজেন পারঅক্সাইড, এগুলো যদি আপনি অবলম্বন করেন তাহলে দেখা যাবে যে খুব তাড়াতাড়ি আপনার দাঁত সাদা হতে শুরু করে দেবে।

শেষ কথা - দাঁতের হলুদ ভাব দূর করার উপায়

এ সকল নিয়ম মানার পাশাপাশি আপনি যদি দিনে দুই বেলা ব্রাশ করতে পারেন তারও খাবার পরে যদি ব্রাশের করায় যদি আপনি সকল কিছু খাবার যেতে উপড়ে ফেলতে পারেন তাহলে দেখা যাবে যে পরবর্তীকালে পৌঁছে গেলেও দাদার করা হলদে বাবা আসার সম্ভাবনা আর থাকবে না। দাঁতের হলুদ ভাব দূর করার উপায়! সে ক্ষেত্রে আপনার সতর্কতা থাকতে হবে যে যাতে করে আপনারাও অতিরিক্ত ভাবে না যায়। এবং উক্ত পোস্টের মাধ্যমে যেগুলো তথ্য আপনাকে দেওয়া হয়েছে এগুলো ব্যতীত অন্য কিছু আপনারা ব্যবহার করবেন নায়িকাদের আপনার ক্ষতি হতে পারে। তাই আমরা যেগুলো নিয়ম-নরম বানাইছে সেগুলো নিয়ে যদি এখনও চলতে পারেন তাহলে দেখা যাবে যে আপনার কোন সমস্যা হবে না।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শামিম বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url