অবসর ভাতা অনলাইন আবেদন করার নিয়ম

অবসর ভাতা অনলাইন আবেদন করার নিয়ম এবং অবসরপ্রাপ্ত বেসরকারি শিক্ষক-কর্মচারীরা এখন থেকে অনলাইনে সরকারি ভাবে তার জন্য আবেদন করতে পারবেন। এবং আপনারা চাইলে প্রধানমন্ত্রী ও তার কার্যালয়ে ব্যবস্থাপনার উদ্বোধন করতে পারেন। সে ক্ষেত্রে শিক্ষকদেরও অবসর ভাতা আবেদন অনলাইনে আবেদন করার পাশাপাশি আপনারা সে গ্রুপের মাধ্যমে আপনি নিজের পাশে আপনারা সেখান থেকে আপনি নিজেও অবসর ভাতা অনলাইন আবেদন করতে পারেন।
অবসর-ভাতা-অনলাইন-আবেদন
সে ক্ষেত্রে অবসর ভাতা অনলাইন আবেদন করার পাশাপাশি আপনি বেসরকারিভাবে কর্মচারী এবং শিক্ষক কর্মচারীদের ক্ষেত্রে থেকে আপনি অনলাইনের সরকারের ভাতার জন্য আবেদন করতে পারেন। সেক্ষেত্রে আপনার প্রধানমন্ত্রী এবং আপনার মঙ্গলের জন্য আপনি আবেদন করার কার্যালয় সেখান থেকে আপনি শিক্ষকতা কর্ম করার জন্য আবেদন উদযাপনা হিসেবে উদযাপন করতে পারেন। সেক্ষেত্রে আপনি যদি অবসরপ্রাপ্ত শিক্ষক অথবা কর্মচারী হয়ে থাকেন সেখানে আপনি অনলাইনের মাধ্যমে প্রাপ্ত অঞ্চল থেকে এমন কেউ ইউনিয়নের দানকারী থেকে আপনি আবেদন করার অল্প খরচের মাধ্যমে ইউনিয়ন এবং তথ্য সেবা কেন্দ্র থেকে আবেদন করতে পারেন।
সূচিপত্র: 

অবসর ভাতা অনলাইন আবেদন

যে ক্ষেত্রে প্রধানমন্ত্রী উদ্যোগ নিয়েছে যে আনুষ্ঠানিকভাবে সকলকে অবসর ভাতা দেবে সেখানে আপনি প্রযুক্তি ব্যবহার করে জীবন যাপন করার পাশাপাশি আপনার মান উন্নত করার পাশাপাশি আপনি মৌলিক চাহিদা গুলোকে পূরণ করতে পারেন। আর সেক্ষেত্রে বেসরকারি শিক্ষক কর্মচারীদের অবসরকালীন ভাতার জন্য আর্থিক সুবিধা প্রদান করা হয়েছে। দারিদ্রমুক্ত হওয়ার জন্য আপনি অবসর ভাতা অনলাইন আবেদন করার পাশাপাশি শিক্ষক জাতির গড়ে তুলতে পারেন সে ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হিসেবে আপনার জাতিকে শিক্ষার মাধ্যমে আলোকিত করতে পারেন।  তবে সে ক্ষেত্রে যদি অবসর ভাতা অনলাইন আবেদন করতে চান তাহলে এখানে ক্লিক করুন 👉 আবেদন করুন

আর তাই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার পাশাপাশি শিক্ষক সমাজ এবং কিছু শিক্ষক সমাজে অবস্থিত অনেক ক্ষেত্রে অবহেলিত রয়েছে। কেন সেখানে শিক্ষকদের কল্যাণের বর্তমান সরকার অত্যন্ত আন্তরিকত্ব ভাবে গুরুত্বপূর্ণ সেটি চার দল হিসেবে জোট করা অন করার পাশে বাইরে শাসন আমল হিসেবে পুরো পাঁচ বছর কল্যাণ কিছু ট্রাস্টের কার্য করে বন্ধ ছিল তাই উল্লেখ করা হয়েছে। তাই সরকারি শিক্ষকদের জন্য পৃথক কর্মকর্তাদের হিসেবে কর্মীসনের পাশাপাশি স্থানীয় পর্যায়ে শিক্ষা প্রতিষ্ঠান করার পাশবের সমস্যা সমাধানের শিক্ষা প্রশাসন হিসেবে ব্যবস্থা সেগুলো উল্লেখ করেছেন এবং প্রধানমন্ত্রী হিসেবে সেগুলো বাস্তবায়ন করার চেষ্টা করেছে।
সে ক্ষেত্রে আমি মনে করি যে শিক্ষকদের নিয়োগ বেতন ভাতা সূর্য-সুবিধা করার পাশাপাশি অবসরের বিষয়বিকা বিশেষ করে সেগুলো করার চেষ্টা করেছে এবং হাসনত করার পাশাপাশি অবসর ভাষায় দেখার পাশাপাশি দেখাশোনা করার দায়িত্ব হিসেবে প্রয়োজন। তাই অপরদে সোনারদে ছেলেদের পাশে তাদের দায়িত্ব হিসেবে অচেনা করার পাশাপাশি আপনার সম্পত্তির সীমাবদ্ধকার রয়েছে তাই চলমান বৈষম্য প্রেক্ষাপট আপনাদের জন্য অপেক্ষা করতে পারেন। তাই শিক্ষা প্রশাসনের ব্যবস্থা বিভাগ কেন্দ্র হিসেবে পরিকল্পনা ওতা প্রধানন্ত্রী হিসেবে সেগুলো কতক্ষণ করেছে এবং তার পাশাপাশি দ্বায়িত্ব হিসেবে তার প্রচারণা করেছেন।

সে ক্ষেত্রে অবসর ভাতা অনলাইন আবেদন করতে পারেন খুব সহজেই। তবে সে ক্ষেত্রে সরকার কেবলমাত্র অর্থ বরাদ্দ এবং তহবিল বিষয়ে থাকবে সেই ক্ষেত্রে প্রতিবন্ধী প্রতিষ্ঠান নিয়ে শিক্ষকদের প্রতি আপনি তা করতে পারবেন। তবে তা অনুষ্ঠানিকভাবে অন্যান্য তাদের পাশাপাশি বক্তব্য রাখেন তার প্রধানমন্ত্রী উপদেষ্টা আলাউদ্দিন আহমেদ হিসেবে সীতা কর্মসূচি কামালের মাধ্যমে সেগুলো নাসির করে ছেলে চাই ডিজিটাল প্রকল্প বাংলাদেশ জাতীয়তাবাদ পরিচালক হিসেবে নজরুল খান বলেছিলেন যে বেসরকারি শিক্ষক কর্মচারীদের সুবিধার জন্য তা খুবই প্রয়োজন। সে ক্ষেত্রে স্বাগত বক্তব্য রাখেন যে বেসরকারি শিক্ষা কর্মচারী এবং কল্যাণ সদস্য সচিবালের মাঝে মাঝে তার শাহাজাহান আলম হিসাবে ঘোষণা করা হয়েছে।

বেসরকারি শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্ট অবসর ভাতা অনলাইন আবেদন কিভাবে করবেন

বেসরকারি শিক্ষক কর্মচারীদের জন্য সরকারি ভাতা দেওয়া হবে। সরকার অর্ধেক নিয়েছে যে যারা বিজয় সরকারের হিসেবে কাজ করে তাদের ভাতা দেওয়া হবে কারণ তারা যখন কিছু করতে পারে না তাদের জন্য বয়স্ক হতে হিসেবে বেসরকারি ভাতা হিসেবে সেগুলো থেকে আপনি ভাতা পাবেন সেক্ষেত্রে অবসর ভাতা অনলাইন আবেদন করতে পারেন। আর তার মাধ্যমে আপনারা সরকারি বিষয়ক প্রথম চারিদের কল্যাণ স্টার্ট করার জন্য অবসর বাতা অনলাইন আবেদন কিভাবে করবেন আলোচনা পাশাপাশি সম্মুখে পড়লে আশা করি সকলকে বুঝতে পারেন।
সে দিক থেকে শিক্ষক কর্মচারীদের অবসর শেষে সরকার যে পাতাটি দেয় সেগুলো করার পাশাপাশি আপনার সুযোগ-সুবিধা করার পাশাপাশি নিয়মিত কাজের চাকরির পাশাপাশি গুলো অবসর সুবিধা অসুবিধার পাশাপাশি আপনি বাড়তে আয়ের সম্পর্কে কল্যাণ ট্রাস্ট হিসেবে গুরুত্বপূর্ণ এবং অপরের হিসেবে বিবেচিত করা হয়। স্রোতের শিক্ষা কোন কল্যাণ ট্রাস্টে যে আবেদন হিসেবে করতে পারেন সে ক্ষেত্রে কিভাবে তা করবেন তার ছোট্ট একটি হিসেবে দামি ব্যাখ্যা করলাম সেগুলো তারপর আবেদন কর্মসূচি হিসেবে ক্লিক করবেন তারা তাদেরকে পৌঁছাবে।
  • ইনডেক্স নাম্বার
  • মোবাইল নাম্বার
  • শিক্ষক/কর্মচারীর নাম
  • জাতীয় পরিচয় পত্র দিতে হবে
অবসর-ভাতা-অনলাইন-আবেদন
অবসর ভাতা অনলাইন আবেদন করার জন্য আপনি মৌলিকভাবে যেগুলো তথ্য পাবেন সেগুলো মৌলিক তথ্যসমূহের মাঝে বা কি কি দরকার তার নিচে দেওয়া হল-

আপনার নাম:-
আপনার পিতার নাম:-
আপনার মাতার নাম:-
জন্ম তারিখ:-
এমপি ভুক্ত তারিখ:-
অবসর/পদত্যাগ এর তারিখ:-
আপনার বর্তমান ঠিকানা:-
আবেদনকারীর ছবি:-
এরপর আপনার যে জাতীয় পরিচয় পত্রর নাম ঠিকানা দেওয়া রয়েছে সে অনুযায়ী আপনাকে যাচ্ছে পরিচয় পত্র সকল কিছু তুলে দিতে হবে।

অতঃপর সে ক্ষেত্রে ফরম থাকাকালীন সেবা তথ্য এবং সকল কিছু কল্যাণ তুলে ধরার পাশাপাশি আপনার এখান থেকে উত্তেজিত হওয়ার পাশাপাশি আপনার মূল বেতন এবং স্থানীয় অবসরকালীন যে প্রাপ্ত বেতন তা আপনি উল্লেখ করবেন। এবং তা উল্লেখ করার পর প্রতিষ্ঠানের নাম অবসর করে দেবেন সেটি করার পর আপনার অবহেলিত সকলকাল উল্লেখ করতে হবে এর পাশাপাশি একটা যোগদানের উল্লেখ করবেন।
সে ক্ষেত্রে সরকারে বেসরকারি সকল শিক্ষক কোন ভাতার জন্য আবেদন করতে পারেন ব্যাংকিং পরিবহন যা লাগার পাশাপাশি আপনার ব্যাংকে যে একাউন্ট বিবরণ আছে তা আপনি দিতে পারবেন। তবে সেক্ষেত্রে ব্যাংকের শাখার নাম উল্লেখ করতে হবে তা আপনার জন্য ডকুমেন্ট হিসেবে ব্যবহার করার পাশাপাশি ধরনের হিসেবে অনলাইন থেকে উল্লেখ করতে হবে।
  • শিক্ষকের নাম
  • শিক্ষকের ছবি
  • ব্যাংক বিবরণ কম পক্ষে ৬ মাসের
  • ব্যাংক প্রত্যয়ন পত্র।

অবসর ভাতা অনলাইন আবেদন করার জন্য কি কি ফরম পূরণ করতে হবে

  • এখানে আপনাকে কি কি ফর্ম পূরণ করতে হবে তা নিচে উল্লেখ করা হলো-
  • এমপিও ভুক্ত একটি কপি দিতে হবে।
  • গত ছয় মাসের ব্যাংক স্ট্যাটমেন্ট দিতে হবে।
  • আপলোড করা এমপি ভুক্ত একটি কপি দিতে হবে।
  • ব্যাংকের একটি প্রত্যয়ন পত্র দিতে হবে।
  • লাষ্ট ছয় মাসের ব্যাংক স্টেটমেন্ট দিতে হবে আপনাকে।
আবার প্রধান শিক্ষকের জন্য ছবি লাগবে এবং স্কুলের প্রত্যয়ন পত্র লাগবে সেখান থেকে আপনি কল্যাণ ট্রাক্টর জন্য আবেদন করেছেন কিনা সেটা কপি অর্থ আপনার জন্য সাইন করার জন্য আবেদন কপি লাগাতে হবে যা আপনার দিতে হবে তা তারপর আপনার কল্যাণ ট্রাস্টের সচিব স্কুলের সভাপতি দিতে হবে। তবে তার উত্তর হিসেবে সচিব বরাবর স্কুলের সভাপতির কাছে তা প্রত্যয়ন পত্র জমা দিতে হবে। সে ক্ষেত্রে সর্বশেষ একটি কথা বলতে চাই উপরোক্ত বিষয়গুলো কল্যাণ করার পাশাপাশি আপনি সেখান থেকে বিভিন্ন বিষয়গুলো কল্যাণ ট্রাস্টের আবেদন করার পাশাপাশি একটি রূপ একমাত্র মূল হিসেবে ত্রুটি থাকতে পারে সেক্ষেত্রে তা হিসেবের দৃষ্টিতে আপনি দেখবেন।

লেখক এর মন্তব্য

প্রিয় পাঠক বন্ধুগণ, এই মুহুর্তে আপনি উক্ত পোষ্টের মাধ্যমে আপনি অবসর ভাতা অনলাইন আবেদন করার নিয়ম সম্পর্কে আপনি সকল কিছু জানতে পারবেন আশা করা যায়। এবং তার পাশাপাশি কিভাবে বেসরকারি চাকরি করার পাশাপাশি ইনকাম করা যায় সরকারিভাবে আপনি অবসর ভাতা অনলাইন আবেদন করবেন সেটি সম্পর্কে আপনাকে জানতে হবে। অবসর ভাতা অনলাইন আবেদন কিভাবে করবেন সেটা সম্পর্কে জানার পরে আপনাকে অবশ্যই সেটি থেকে আপনি আবেদন করবেন এবং তার পাশাপাশি আপনি সেখান থেকে ইনকাম করতে পারেন। আপনি যেটা শিক্ষক এবং সমাজের পাশাপাশি যেগুলো বেসরকারি চাকরি রয়েছে সেগুলো বেসরকারি তার পাশাপাশি আপনি যেকোন থেকে ভাবে শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্ট হিসেবে আপনি অবসর ভাতা অনলাইন আবেদন কিভাবে করবেন সেটি সম্পর্কে আপনাকে অবশ্যই জানার জন্য উক্ত পোস্টে ভালো ভাবে এবং মনোযোগ সহকারে আপনি তা পড়বেন।
উক্ত পোস্টটি পড়ার পরে আপনার যদি কোন ধরনের সন্দেহ থাকে অথবা কোন কিছু সম্পর্কে জানার জন্য আগ্রহ থাকে তাহলে আপনি আমাদের কমেন্ট বক্সে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন আমরা আপনাকে সে সম্পর্কে জানানোর চেষ্টা করব। আপনার যদি কোন প্রশ্ন থেকে থাকে তাহলে আপনি আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন অথবা আমাদের সঙ্গে যোগাযোগ করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শামিম বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url