দূর্গা পূজার নিয়ম কানুন

Durga Puja at Home 2024 - দূর্গা পূজার নিয়ম কানুন - দূর্গা পূজার শুভেচ্ছা পিক ২০২৪ - দূর্গাপূজার নিয়ম কানুন - দূর্গা পূজার নিয়ম কানুন সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনারা কিভাবে দুর্গাপূজার আয়োজন করবেন সেটা সম্পর্কে একটা পোস্টের মাধ্যমে জানানো হয়েছে। তাই আপনারা নিজের এলাকায় অথবা নিজ বাড়িতে বেড়ে দুর্গাপূজার আয়োজন করতে চান সেক্ষেত্রে আগে আপনি উত্তর করতে মনোযোগ সহকারে সে ক্ষেত্রে লক্ষণের ভালোভাবে আয়োজন করতে পারবেন।
দূর্গা-পূজার-নিয়ম-কানুন
তাই আপনাদের দুর্গাপূজার আয়োজন করতে চাইলে আপনি সর্বপ্রথম এই নিয়মগুলো মেনে কাজ শুরু করুন।
সূচিপত্র: 

দূর্গা পূজার নিয়ম কানুন

দুর্গাপূজার নিয়ন্ত্রণ সম্পর্কে জানার পাশাপাশি আপনারা সহজ পদ্ধতিতে আপনারা নিজ ঘরে আপনারা সেগুলো পূজা করতে পারবেন। আর সে ক্ষেত্রে আপনারা এই নিবন্ধনটি করার পরে আপনারা ঘরে বসে আপনার সেই পূজা করার জন্য আপনাকে চার্জে নিজের ঘরের পূজা করতে সেক্ষেত্রে আপনারা সঠিক নিয়মকানুন যদি জানেন তাহলে আপনারা সেগুলো ভালোভাবে করতে পারবেন। সে ক্ষেত্রে আপনি দুর্গাপূজা বাঙালি বাঙালি পূজা করতে পারবেন সেক্ষেত্রে প্রতিবছর দুই থেকে তিন মাসের সময় সম্পর্কে এগুলো করা যায় সে ক্ষেত্রে বিবেচনা করে।

দুর্গাপূজা কিভাবে করবেন

আপনারা এরকম কিছু সহজ উপায় খুঁজতেছেন যে দৈর্ঘ্য আপনারা কিভাবে করবেন দুর্গা পূজার নিয়ম কানুন এবং দুর্গাপূজা সম্পর্কে নিচ ধরা আয়োজন করার জন্য আপনারা এর খরচ সম্পর্কে অনেকে চিন্তায় থাকেন সেক্ষেত্রে আপনারা কিভাবে তিন থেকে চার হাজার টাকার মধ্যে আপনার অল্প খরচের মধ্যে দুর্গাপূজার দান করবেন আমরা আপনার সামনে আলোচনা করেছি।

ঘরে দূর্গা পূজা করতে কি কি লাগে

  • ফুল (লাল জবার মালা এবং অপরাজিতা ফুল লাগবে), লালফুল, পদ্ম ফুল, পানপাতা, সিস ডাব, বেল পাতা, কলস/মাটির ঘট, বেলপাতার মালা (সেক্ষেত্রে বের পাতা কিনে নিজ বাড়িতে কিনে নিয়ে যান), আম পল্লভ, দূর্বা।
  • একটি মাটির প্রদীপ, একটি পঞ্চ প্রদীপ, পঞ্চ শস্য, সুপারি, ২১ টি মাঠের প্রদীপ অষ্টমি সন্ধি পুজা করার জন্যে, গঙ্গা মাটি, ফুল গাছের তলার মাটি, অতবজল, পরিষ্কার টাপের জল।
  • পাঁচ রকমের পাঁচটি ফল, দুইটা পৈতে, পাঁচ ধরনের পাঁচ প্রকারের মিষ্টি, ছোট গামছা এবং দুইটা চাঁদমালা।
  • আলতা, সিঁদুর, শাড়ি, শাখা পলা, মালা, লবঙ্গ, লাক্সমির কড়ব এবং এলাচি।

দূর্গা পূজার নিয়ম কানুন ও প্রচারণা প্রণালী

দুর্গা পূজার নিয়ম কানুন অন্য মহা পূজার দিন এই তিন দিন এ পদ্ধতিতে মোর পূজা এবং দুর্গাপূজা বলা হয় সেক্ষেত্রে পূজা শুরু করতে গেলে অবশ্যই কিছু থেকে কিছু মা দুর্গার ক্ষেত্রে রয়েছে সেক্ষেত্রে প্রয়োজন মন্ত্রণালয় আলাদা করে একটি আবেত্র করণ করা যায় আপনাদের সাধারণত এই নিয়মগুলো করতে পারেন। সে ক্ষেত্রে কিছু অভিষেক হয় সেক্ষেত্রে এ ঘটনাকে দুর্গাপূজা বলা হয় তবে চারদিন একটা মুহূত্বে অভিষেক করার পরে বলা হয়েছে দুর্গাপূজা।
সেক্ষেত্রে অভিষেকের পর একটি তীব্র গণতন্ত্র হিসেবে গঙ্গা জল হিসেবে তেজপাতার জল চন্দন ফুল এগুলো সকলকে অভিষেক জল তৈরি করতে হয় সেক্ষেত্রে অভিষেক করার পরে আপনার যদি তার ছবিতে অভিষেক করতে চান তা ক্ষেত্রে একটি পরিষ্কার সুতি কাপড় দিয়ে তা ভিজিয়ে নেবেন এবং ভালোভাবে তার চেপে নিয়ে সেগুলো ছবিটির উপর মুছে দিতে হবে। সে ক্ষেত্রে নয়টির পড়তে হিসেবে সকল কিছু করার জন্য যা শৃঙ্খলা প্রয়োজন তার হিসেবে সামনে রাখতে পারেন সে ক্ষেত্রে দুর্গাপূজার সম্পর্কে জানার পরে করতে পারবেন। সে ক্ষেত্রে দূর্গা পূজার নিয়ম কানুন সম্পর্কে জানা এবং সে অনুযায়ী মানা আপনার প্রয়োজন।

সপ্তমী পূজার দিন:

তের পূজা প্রথম দিন যায়রে সাজানো হয় নিম্নলিখিত ভাবে তাকে সেতুর পরিয়ে ফোটা দিয়েছে সেগুলো একসঙ্গে করে তারা মূর্তিতে অথবা ছবিতে দুর্গাপূজার অভিযোগ করে থাকে। সে ক্ষেত্রে সবাই তাকে লাল সুন্দর ফোটা দিয়ে তাকে বরণ করে নাই। তার পাশাপাশি থাকে মালা পড়ানো হয় এবং চন্দন করার পরে একটি ফুল দিয়ে তাকে মায়ের চরণের হিসেবে থাকে নাকি করা হয়। সেক্ষেত্রে আলতা সারি সেদিন শাখা পলা সকল কিছু দিয়ে তাকে অভিশেক করা হয়।

অষ্টমী, নবমী এবং দশমী পূজোর দিন:

এবার মালা পরানো হবে চন্দন দেবী হিসেবে মায়ের আচরণ করার জন্য একটি লাল ফুল দিয়েছে তাকে বরণ করে নেয়া হয়।

দুর্গা পূজার নিয়ম কানুন এবং ঘটনাস্থাপন

তৃপ্ত ঘটনা থাকার পরও আপনারা যারা এসে খেলা খেলেন চিত্র অঙ্কন করে থাকেন সেক্ষেত্রে স্বাভাবিক ভাবে তার ডিস্টার্ব করার পাশাপাশি নারিকেল স্থাপন করার পাশাপাশি অঙ্কন করতে হবে। এর মাধ্যম দিয়ে দুর্গা পূজার নিয়ম কানুন সম্পর্কে জেনে নিয়ে সেটা অঙ্কন করার পাশাপাশি পদ্ধতি অবলম্বন করা আপনার পদ্ধতি দিতে পারেন। সে যেন আমাকে মাটির উপর পাশাপাশি সাউন্ড ঘটনা পাশাপাশি আপনারা জল হিসেবে থাকে। সে ক্ষেত্রে আমার নারকেল দিয়ে মাধ্যম দিয়ে সৃষ্টি সেখানে গান ছাড়া রাখতে পারেন সেখানে গামছা রাখতে পারেন। সে ক্ষেত্রে আপনারা আলতা পাতা দিয়ে সেগুলো তিনটি সিঁদুর ফোটা দিয়ে সেগুলো সুপার হিসেবে তার আহ্বান করতে পারেন৷

দুর্গা পূজার নিয়ম কানুন ঘটনা স্থাপন মন্ত্র

সে ক্ষেত্রে বন্ধ হিসেবে যেগুলো পাঠ করতে পারেন সেগুলো আপনি স্পর্শ করার পাশাপাশি আপনি এটা নিজের মুখে আপনি সম্মোধন করতে পারেন এবং তার পাশাপাশি বমি আপনারা তার বাইরে থেকে আমন্ত্রণ করতে পারেন। সেক্ষেত্রে আপনাকে অবশ্যই মন্ত্র বলতে হবে এক্ষেত্রে আপনার হট ফটো করার পাশাপাশি আপনার সেটে চলে যেতে পারেন সে ক্ষেত্রে সেগুলো আমন্ত্রণ করতে পারেন।

দূর্গা পূজার নিয়ম কানুন: ফল নিবেদন

দুর্গাপূজার টেনশন ফল নিবেদন করতে হবে সেক্ষেত্রে ফল খাওয়ার পাশাপাশি মিষ্টিমুখ করে নিতে পারেন সেক্ষেত্রে অবশ্যই আপনাকে পাশে নারকেল ভাঙতে হবে।

দূর্গা পূজার নিয়ম কানুন: দীপ-ধূপ জ্বালানো

দেব জ্বালানোর পাশাপাশি আপনার প্রধান আন্দোলন করার পাশাপাশি তোমাকে ভরে নিতে পারবে সেক্ষেত্রে আপনার পূজাতে চালাতে পারেন। সে ক্ষেত্রে আপনার নিম্নলিখিত সকল কিছু দিয়ে আপনি সেগুলো ব্যবহার করতে পারবেন তারা আপনি ব্যবহার করতে পারেন যেগুলো তা আপনি করে নিতে সেগুলো জরুরি সেগুলো আপনি ব্যবহার করতে পারেন।

দূর্গা পূজার নিয়ম কানুন: সপ্তমী পূজোর শুরুর পর্ব

শুরু পর্বে কার ডালে এসে না দিয়ে থাকে তালা করে দিতে হবে সে ক্ষেত্রে অবশ্যয় থাকে গঙ্গাজল দিতে হবে তা আবেদন করতে হবে তার পাশাপাশি আপনারা সেগুলো করতে পারেন তা আপনাকে করতে হবে। হাতজোড় করে বিষ্ণু স্মরণ করে দিতে হবে।
সূর্যাস্ত নিবেদন করার পাশাপাশি কৌশলে জল দিয়ে রন্ধন করে নিতে পারেন সে ক্ষেত্রে যোগফল হিসেবে হাত জোড় করে তার মন্ত্রণ করে নিতে পারবে। সে ক্ষেত্রে প্রকল্প করার মাধ্যমে একটি কৌশল হিসেবে তেল গরম করার পাশাপাশি গঙ্গাজল করে নিতে পারেন। এর পাশাপাশি আপনারা লাল-ফুল বা আচরণ দিয়ে সেগুলো আপনি করে নিতে পারেন সে ক্ষেত্রে তাও করা যায় বর্তমান সেগুলো বর্তমানে চলতেছে ব্যবহার করা হয়। এতে অনুসরণ করার পাশাপাশি আপনার সঙ্গেও করে নিতে পারেন এগুলো করার পাশাপাশি সেগুলোকে করা যায়।

ঘন্টা পূজা

লাল করার পাশাপাশি সহযোগিতা করার কিছু ফুলে মন্ত্র করার পাশাপাশি আপনাদের সকল কিছু করে নিতে হয়।

গনেশ পূজা

গনেশ পূজা দিয়ে ঘরের দুর্গাপূজার শুরু করতে হয় সে ক্ষেত্রে আপনাকে অবশ্যই সবার আগে সেটি করতে হবে তাই ফুল দিয়ে বরণ করার পাশাপাশি হাতজোড় করে গবেষণা পূজা করে নিতে পারেন।

সপ্তমী পূজার পুষ্পাঞ্জলী

হারাতে পর্ব শুরু করতে হবে সে ক্ষেত্রে প্রথমে আড়তে পর পর প্রদীপ জ্বালাতে হবে না আবার ফুল দিতে করে নিতে ঘটনাস্থল হিসেবে ফুল দিয়ে সর্বশেষ করতে পাথর দিয়ে সেগুলো পূজা করতে হয়। আরতের শেষ পর্বে মাতুল্লাহ থেকে সপ্তমী করা শুরু করতে হবে এবং প্রণালী হিসেবে তাপ পরিবেচনা করা হয়। প্রথমে হাতে ফুল দিয়েছে আপনার কাছে করতে হবে জয়ন্ত প্রচার করা হয়। তাই সে ক্ষেত্রে সেই গুলো করার পাশাপাশি আপনি মন্ত্রণ করার পরে আপনি সেগুলো বিবেচনা করতে পারেন সেটা তোর কল্যাণের সাথে তার পরিণত সেগুলো আপনার হিসেবে তার পরবর্তীতে তা নিবেদিত হতে হবে নিতে পারেন।

দূর্গা পূজার নিয়ম কানুন: দশমী পূজার পর্ব

একে তিন দিনের মতো এই দিনের পদ্ধতি গুলো অন্যরকম সে ক্ষেত্রে শুরু করতে হবে আচরণ করার পাশাপাশি এইগুলো নারায়ণগঞ্জের পাশাপাশি গণেশ পূজা করতে হবে সেক্ষেত্রে আপনাকে করতে হবে সে ক্ষেত্রে দিতে হবে সেক্ষেত্রে অবশেষে মন্ত্র দিয়ে সেগুলো সমাপ্তি করে তা আরো থেকে শুরু করে দিতে হবে। ভারতের সর্বশেষ থেকে প্রণালী হিসেবে প্রচার করতে হবে সে ক্ষেত্রে আপনাকে অবশ্যই বিবেচনা করে দেখতে হবে তা।

ঘট বিসর্জন

ভাটার জল দিয়ে ফেরার আগে আপনাকে সেখান থেকে জল ঘরে সর্বোচ্চ ছিটিয়ে দিতে হবে সেক্ষেত্রে শেষান্তের জল পাশাপাশি সেগুলো মন্দ হিসেবে কাজ করবে সে ক্ষেত্রে নিজেকে মাথায় রাখতে হবে যে ঘরের বাইরে সদস্য গুলো মাথায় একটু ছিটিয়ে দিবেন এবং তা গ্রহণ করবেন। শহরাঞ্চলের হিসেবে জলাশয় হলে সে ক্ষেত্রে পুকুরে যাওয়া খুব চাপের ভয় যদি সেগুলো বাড়ির কাছে হয় সে ক্ষেত্রে আপনি যেতে পারেন অথবা পরিষ্কার জল দিয়ে কিংবা পুকুরে যাওয়ার পূর্বে আপনারা বাড়িতে জলের হিসাবে সেগুলো দিয়ে ফুলের গাছের নিচে আপনারা সেগুলো বিসর্জন দিতে পারেন। সে ক্ষেত্রে অন্যরকম একটি ফুল গুলো দিয়ে সেগুলো প্যাকেট করে তা ভোরে কত একটি পরিষ্কার জায়গায় আপন করে দেবের নিজের সংগ্রহ করার ফলে আপনাকে দা করে দিতে হবে।

FAQ

2024 সালের দূর্গা পূজা কত তারিখে পড়েছে?
দূর্গা পূজা ২০২৪ প্রতি বছরের তুলনায় এবারো পন্জিকা অনুসরণ করে বলা হয়েছে যে, এই বছরে দুর্গা পূজা ১৭ অক্টোবর অনুষ্ঠিত হবে।
2024 সালে মা দূর্গার আগমন কিসে হবে?
2024 সালে দূর্গার আগমন হবে পালকিতে অথবা দোলায়। পন্জিকা অনুসরণ করে দেখা যায় যে, সপ্তমী যখন রবিবারে হয়, সে সময় দেবির বহন পালকিতে অথবা দোলায় হয়।
2024 সালে মা দূর্গার আগমন কেমন হবে?
2024 সাৱে দূর্গা আগমন নিয়ে বিভিন্ন রকমের আলোচনা চলছে! সেজন্য পত্রিকা অনুযায়ী দোলায় আসবে দূর্গা। যা শাস্ত মতে মহামারির ইঙ্গিত বহন করে।

শেষ কথা - দূর্গা পূজার নিয়ম কানুন

অবশ্যই আপনি উক্ত পোস্ট পড়ার পরে দূর্গা পূজার নিয়ম কানুন সম্পর্কে সকল কিছু জানতে পেরেছেন এবং সে অনুযায়ী জানার পরে আপনি সেগুলো কিভাবে করবেন তা সম্পর্কে জানতে পেরেছেন কোন সময় কিভাবে করা লাগে সেগুলো আপনারা জানার পাশাপাশি আপনারা সেগুলো জানতে পেরেছেন আশা করা যায়। এবং সেগুলো আপনাকে জানানো হয়েছে কারণ দুর্গাপূজার নিয়ন্ত্রণ সম্পর্কে জানার পাশাপাশি আপনার সহজ পদ্ধতিতে সেগুলো নিজ ঘরেই করতে পারেন।
কারণ আপনারা যারা শহরে থাকেন তারা কিন্তু শহরে ছাড়া গ্রামের পাবেন না বড় বড় কোন নদীতে পারবেন না সে ক্ষেত্রে আপনাকে অবশ্যই কিছু সংক্ষিপ্ত নিয়ম আকারে মেরেছে সেগুলো করতে হবে। সেক্ষেত্রে মেট্রোপ্রোদের ইফতারের জগত কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নের মাধ্যমে জানানো হয়েছে সেগুলো কিনের পাশাপাশি আপনারা সেগুলো বিবেচনা করে দেখতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শামিম বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url