ইন্ডিয়ান ভিসা চেক অনলাইন বাংলাদেশ

ইন্ডিয়ান ভিসা চেক অনলাইন বাংলাদেশ এবং ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম সম্পর্কে উক্ত পোস্টের মধ্যে আলোচনা করা হয়েছে আপনারা উক্ত পোষ্ট টি মনযোগ সহকারে পড়লে আপনি জানতে পারবেন ইন্ডিয়ান ভিসা চেক অনলাইন বাংলাদেশ ও ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম। তাই উত্তর পোস্ট মনোযোগ সহকারে পড়ুন আশা করি সকল কিছু জানতে পারবেন।
ইন্ডিয়ান-ভিসা-চেক-অনলাইন-বাংলাদেশ
ইন্ডিয়া ভ্রমণের জন্য বেশি আবেদন করার পরপর অনেকেই জানতে চান যে তাদের ভিসা আবেদন সম্পর্কে? তাই ভারত সরকার অনলাইনে ভেসে আবেদন করার জন্য কিছু ব্যবস্থা চালু করে রেখেছেন যার মাধ্যমে সহজেই তারা ভিসা আবেদন সম্পর্কে সর্বশেষ তথ্য জানতে পারবে।
সূচিপত্র: 

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম

ইন্ডিয়ান ভিসা ট্র্যাকিং ওয়েবসাইটে গিয়ে https://www.passtrack.net/regular_passport.php চেক করুন।
  • "Web file Number" ঘরে বসে আপনি আপনার অ্যাপ্লিকেশন স্লিপ নাম্বার টি বসান।
ইন্ডিয়ান-ভিসা-চেক-অনলাইন-বাংলাদেশ
  • Please type below code উক্ত ঘরে ক্যাপচাটে থাকা কোড টি লিখুন।
  • Submit বটন টিতে ক্লিক করুন।
  • এবার আপনার ভিসা আবেদনের সর্বশেষ যেই অবস্থা সেটি স্কিনে প্রদর্শিত হবে।
ক্যাপচাট পূরণ করতে ছোট্ট একটি সমাধান: ক্যাপচাট কোড টি বুঝতে হলে সমস্যা সমাধানের ক্ষেত্রে ক্যাপচার্ট লেখে ঘরের নিচে ভালো করে লক্ষ্য করতে হবে আপনাকে। লক্ষ্য করার পরে দেখবেন সেখানে কিছু ফাস্ট সংখ্যার অক্ষর দিতে পারবেন সে অক্ষরগুলো ক্যাপচার কোড হিসেবে সেগুলো অক্ষরটি ঠিকঠাক বসিয়ে দিবেন। ক্যাপচার বিভিন্ন সময় যারা বিভিন্ন রকম ভাবে তা হতে পারে।

ইন্ডিয়ান ভিসা চেক অনলাইন বাংলাদেশ

ইন্ডিয়ান ভিসা চেক অনলাইন বাংলাদেশ করুন বা আপনি কি ভারতে ভ্রমণ করার পরিকল্পনা করছেন? কিংবা আপনি কি ভিসা আবেদন পত্র জমা দিয়েছেন? অথবা আপনি যদি আপনার ইন্ডিয়ান ভিসা চেক অনলাইন বাংলাদেশ এর মাধ্যমে আপনি আপনার ভিসা চেক করতে চাচ্ছেন? তাহলে আপনি আমাদের উক্ত পোষ্টটি মনোযোগ সহকারে পড়ুন আশা করি সকল কিছু আপনারা জানতে পারবেন।
ভিসা চেক করার পদ্ধতি 👇
  • পাসট্র্যাক ওয়েবসাইট: ইন্ডিয়ান ভিসা চেক অনলাইন বাংলাদেশ করার জন্য সবচাইতে জনপ্রিয় ওয়েবসাইট হলো পাসট্র্যাক. এই ওয়েবসাইট ডে ২৪ ঘন্টা খোলা থাকে এই ওয়েবসাইট টি ২৪ ঘন্টায় খোলা থাকে। আপনি যেকোনো সময় আপনার ভিসা সম্পর্ক সকল কিছু জানতে পারেন।
  • পাসপোর্ট নাম্বার: কখনো কখনো আপনার পাসপোর্ট নাম্বার বাবার করে ভিসা চেক করতে পারবেন।
  • ওয়েব ফাইল নাম্বার বা রেজিষ্ট্রেশন: আপনি আপনার ভিসা আবেদনপত্র জমা দেওয়ার পর আপনার ওয়াইফাইল রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে আপনার বাবার করতে পারেন এবং পাসট্র্যাক হিসেবে পাসপোর্ট লগইন করে আপনার ভিসা চেক করতে পারেন।
  • ইমেইল: আপনি আপনার যে ইমেইল আইডি দিয়ে ভিসার আবেদন করেছিলেন সেই ইমেইলের ভিসা সংক্রান্ত সবকিছু আপডেট নাম্বার দিতে পারবেন এবং সকল কিছু আপনি এখানে পেয়ে যাবেন।
কেন পাসট্র্যাক ব্যাবহার করবেন 👇
  • সহজ এবং দ্রুত: পাসট্র্যাক বাবার করে আপনি খুব সহজে এবং খুব দ্রুত পরিমাণ সময় আপনি আপনার ভিসা জানতে পারবেন।
  • বিশ্বেসযোগ্য: পাসট্র্যাক ইন্ডিয়ান সরকারের একটি অফিসিয়াল ওয়েবসাইট, তাই আপনি এই ওয়েবসাইটের পাওয়ার তত্ত্বের উপর নির্ভর করে সকল কিছু বিস্তারিতভাবে বিশ্বাস করতে পারেন।
  • যোগাযোগ: এই ওয়েবসাইটে ২৪ ঘন্টায় খোলা থাকে, সে ক্ষেত্রে আপনি যেকোনো সময় আপনার ভিসা চেক করতে পারবেন। এবং তাছাড়া এটি সপ্তাহের সাত দিন খোলা থাকে।
ইন্ডিয়ান-ভিসা-চেক-অনলাইন-বাংলাদেশ
ভিসা চেক করার সময় কিছু গুরুত্বপূর্ণ বিষয় 👇
  • সঠিক তথ্য: ভিসা চেক করার সময় কিছু গুরুত্বপূর্ণ সঠিক ওয়েবসাইট নাম্বার বা পাসওয়ার্ড নাম্বার দিয়ে আপনি প্রদান করুন।
  • ধৈর্য ধরুন: কখনো কখনো ভিসা প্রতিক্রিয়া সম্পন্ন করতে কিছু সময় লাগে সে ক্ষেত্রে আপনাকে অবশ্যই ধৈর্য ধরে অপেক্ষা করতে হবে।
  • ইন্টারনেট সংযোগ: আপনার ভালো পরিমান সংযোগ দেওয়ার জন্য আপনি সহজে ভিসা চেক করতে পারবেন।

ইন্ডিয়ান ভিসা চেক করতে প্রয়োজনীয় তথ্য

ইন্ডিয়ান ভিসা চেক করতে ওয়াইফাইল নাম্বার থেকে আপনার বেশি আবেদনের পরের প্রাপ্ত ডেলিভারির স্লিপ এ নাম্বারটি থাকে তা ইন্ডিয়ান বেশে চেক করার জন্য আপনি একটা ওয়েবসাইট রয়েছে সে ওয়েবসাইটের ভেতরে গিয়ে এপ্লাই করতে পারেনি। ইন্ডিয়ান ভিসা চেক অনলাইন বাংলাদেশ এপ্লাই নাম্বার এবং ঘরে ক্যাপচারটেল লিখুন তা এরপর থেকে বাটনে ক্লিক করে আপনার ভিসা আবেদনের সর্বশেষ অবস্থায় স্ক্রিনে প্রদর্শন করুন।

ইন্ডিয়ান ভিসা চেক আবেদন এর মূল অর্থ

  • Application Received: আপনার আবেদন টি ইন্ডিয়ান হাই-কমিশন গ্রহণ করেছে।
  • Granted: আপনার ভিসাটি অনুমতিত করা হয়েছে।
  • Application Under Process: আপনার আবেদনটির সম্পূর্ন প্রক্রিয়াধীন।
  • Rejected: আপনার ভিসা আবেদনটি প্রত্যাখ্যান করা হয়েছে।
  • Dispatched: আপনার ভিসা পাসপোর্ট অফিসে পাঠানো হয়েছে।

পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম

আপনি যদি জানতে চান যে পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক কিভাবে করতে হয় বা ইন্ডিয়ান ভিসা চেক অনলাইন বাংলাদেশ সম্পর্কে জানতে হলে অবশ্যই আপনাকে পাসপোর্ট নাম্বার ব্যবহার করে ভারতীয় ভিসা অনলাইন এর মাধ্যমে চেক করতে হবে।
ভারতীয় ভিসা অনলাইন ওয়েবসাইট:
  • প্রথমে আপনি এই ওয়েবসাইট টিতে যান, https://indianvisaonline.gov.in/visa/
  • এবার, "Visa status" অপশনটিতে ক্লিক করুন।
  • এরপরে, আপনি আপনার পাসপোর্ট নাম্বার, জন্মতারিখ এবং ক্যাটচা কোর্ড লিখুন।
  • এবার, Submit নামক বাটন টিতে ক্লিক করুন।
এবার আপনি দেখতে পারবেন যে আপনার ভিসা স্ক্রিনে দেখানো হবে।

ভিসা আবেদন কেন্দ্র:
এখানে আপনি যে ভিসা আবেদন কেন্দ্র থেকে ভিসার জন্য আবেদন করবেন সেটি আপনি করেছিলেন সেখান থেকে যোগাযোগ করলেও আপনি আপনার ভিসা সম্পর্কে সকল কিছু জানতে পারবেন। ইন্ডিয়ান ভিসা চেক অনলাইন বাংলাদেশ এখান থেকে অনেকের ভিসা চেক করে এবং তারা জানে এখান থেকে বিশেষ সম্পর্কে কোন সমস্যা রয়েছে কিনা কোন ঝামেলা রয়েছে কিনা সেটি তারা জানে আপনি চাইলে জানতে পারেন।
অন্যান্য ওয়েবসাইট:
এখানে কিছু তৃতীয় পক্ষের ওয়েবসাইট রয়েছে সেখান থেকে আপনি আপনার ভিসা চেক করার সুবিধা পাবেন। ইন্ডিয়ান ভিসা চেক অনলাইন বাংলাদেশ এ মাধ্যমে আপনি অনলাইনে সার্চ করে আপনার ওয়েবসাইটটি খুঁজে পেতে পারেন। এর মাধ্যমে অনেকে এখান থেকে ভিসারের ওয়েবসাইটটি খুঁজে বের করে নেয় এবং তাদের ভিসা কে চেক করে দেখতে সেটা ঠিক আছে কিনা সেটা জানতে পারে এখানেও অনেক ধরনের সুবিধা পাওয়া যায়।
অতিরিক্ত তথ্য সমূহ:
  • ভিসা চেক করার সময় আপনার কাছ থেকে আপনার পাসপোর্ট এবং ভিসার আবেদনের রেফারেন্স নাম্বারটি দেওয়া উচিত।
  • ভিসা মঞ্জুর হয়ে গেলে আপনার ভিসা বা অনুমোদন লেখা থাকবে এবং সেখানে বিচার বিস্তারিত তথ্য দেওয়া হবে।
  • যদি এবার আপনার ভিসার আবেদন প্রক্রিয়াটি থাকে তাহলে সে ক্ষেত্রে আপনার ভিসা অনুমোদন করার ক্ষেত্রে সেটে লেখা থাকবে।
  • আপনার ভিসার আবেদন প্রত্যাখ্যান হয়ে গেলে, ভিসার অনুমোদন কিছু লেখা থাকবে সে প্রত্যাখ্যান গুলোর কারণ উল্লেখ করা থাকবে সেখানে।
কিছু গুরুত্বপূর্ণ দিক:
  • ভিসা টাকিং ব্যবস্থা সপ্তাহে সব তিন দিন 24 ঘন্টা উপলব্ধি থাকে।
  • আপনি যদি আপনার আবেদন নাম্বারটি ভুলে যান সে ক্ষেত্রে আপনি ফরগেট দিয়ে করে লিঙ্ক ক্রিয়েট করে আপনি সেখান থেকে উদ্ধার করে নিতে পারেন।
  • যদি আপনার ভিসা আবেদন সম্পর্কে কোন প্রশ্ন থাকে তাহলে সে ক্ষেত্রে ভারতীয় হাই কমিশনের সঙ্গে যোগাযোগ করতে পারেন।
  • আপনি ভিসা টাইপিং ব্যবস্থার মাধ্যমে আপনি খুব সহজ এবং দ্রুততম মাধ্যমে আপনার ভীষণ আবেদন ব্যবস্থাকে সম্পূর্ণ করতে পারবেন।

ইন্ডিয়ান ভিসা অনলাইনে যেভাবে চেক করবেন

প্রথমে ইন্ডিয়ান ওয়েবসাইটের ভিতর প্রবেশ করুন। এরপর ওয়াইফাইল নাম্বার দিয়ে সেখানে প্রবেশ করে ভিসা ফিরে পেয়েছেন করে সেখানে সঠিক তথ্যগুলো লিখুন। এরপর ক্যাপচ্যাট কোড দেখতে পারবেন সেখানে আপনার ওয়েবসাইটটি প্রদর্শতে কার চ্যাট করতে সঠিকভাবে দ্বিতীয়ভাবে হিসেবে ঘরের পরিণত এবং পূরণ করবেন। ইন্ডিয়ান ভিসা চেক অনলাইন বাংলাদেশ আর সে ক্ষেত্রে হারমিট করবেন তাই সবকিছু সঠিকভাবে পূরণ করার পর আপনি সার্ভিস ক্লিক করলে আপনার তথ্যটি সাবমিট হয়ে যাবে।
সাবমিট বাটনে ক্লিক করার পর আপনার স্ট্যাটাস নিয়ে আপনার প্রক্রিয়াটি ৪-৫ এর করার পাশাপাশি তার নাম তো হিসাবে স্ক্রিনে প্রতিষ্ঠিত করার পাশান করা হয়েছে কিনা তা আপনাদের প্রতিক্রিয়া করেছেন তা চলছে কিনা সেটি আপনি যাতা রেখা এবং অতিরিক্ত তথ্যের প্রয়োজনীয়তা আছে কিনা জানতে পারবেন।
অন্যান্য তথ্য:
প্রোফাইল নাম্বারটা সঠিকভাবে প্রবেশ করতে ভুলবেন না এবং এই নাম্বার সঠিকভাবে তথ্য সকল কিছু আপনাদের এখানে দিবেন। এবার যদি কোন সমস্যা হয় সে ক্ষেত্রে আপনি ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র ওয়েবসাইটের সঙ্গে আপনি যোগাযোগ করতে পারেন। সেক্ষেত্রে কাজ চ্যাট করতে সঠিকভাবে পূরণ করতে হবে এবং ভুল করে আপনার চেষ্টা করবেন না। আর তাই এভাবে সঠিক নিয়মে আপনি অনুসরণ করে আপনি ঘরে বসে আপনার ইন্ডিয়ান স্ট্যাটাস গুলো সকল সম্পর্কে জানতে পারবেন এবং সকলকে আপনি বুঝতে পেরেছেন দেখতে পারবেন।

ইন্ডিয়ান ভিসা সংক্রান্ত কিছু প্রয়োজনীয় প্রশ্ন (FAQ)

ইন্ডিয়ান ভিসা চেক করা হয়েছে কিনা সেটা আপনি কিভাবে করবেন ইন্ডিয়ান ভিসা আপনার হয়েছে কিনা সেটা কিভাবে সেগুলো তথ্য কিভাবে আপনারা জানতে পারবেন। ইন্ডিয়ান ভিসা চেক অনলাইন বাংলাদেশ এগুলো জানার পাশাপাশি আপনার ইন্ডিয়ান ভিসা বা ভারতীয় ভিসা সম্পর্কে চেক করার পাশাপাশি ওয়েবসাইটের ভেতরে গিয়ে আপনারা সেখানে ক্লিক করার পাশাপাশি আপনার পাসওয়ার্ড নাম্বার দিয়ে আপনি ওয়েব ফাইল নাম্বার হিসেবে ব্যবহার করতে পারেন এবং সেখান থেকে সকল কিছু জানতে পারেন।

ইন্ডিয়ান ভিসা পেতে কত টাকা লাগে?
ইন্ডিয়ান ভিসা ফ্রি ভিসার ধরন এবং জাতীয়তার উপর নির্ভর করে থাকে। তাই সাধারণত পর্যটন ভিসার ফি ১,৫০০ টাকা থেকে শুরু করে ৮,০০০ টাকা পর্যন্ত হতে পারে। তাই সঠিক ফি জানতে ভারতীয় দ্রুতবাসের ওয়েবসাইট টি ঘুরে দেখুন।

ইন্ডিয়ান ভিসা অনুমোদন হয়েছে কিনা কিভাবে বুঝবো?
ইন্ডিয়ান ভিসা আবেদনের অনলাইন স্টার্ট করার পাশাপাশি আপনার ইন্ডিয়ান ভিসা কেন্দ্র ওয়েবসাইটের পাশে বসে আপনার পাসওয়ার্ড নাম্বার বা ওয়েব ফাইল নাম্বার দিয়ে দেখুন। এবার মতন হয়ে গেলে আপনার স্ট্যাটাসে Granted অথবা Issues লেখা থাকবে।

ইন্ডিয়ান ভিসা পেতে কত দিন লাগে?
সাধারণভাবে ইন্ডিয়ান ভারতীয় টুরিস্ট ভিসা পেতে আপনার সর্বোচ্চ পাঁচ ৭ থেকে ১৫ দিন পর্যন্ত সময় লাগবে।

ভারত থেকে বাংলাদেশ ভিসা কত টাকা?
বাংলাদেশের ভিসার জন্য ভারত থেকে আপনার ভিসা নাগরিকত্ব করার জন্য বিনামূল্য উপলব্ধি করার ক্ষেত্রে পরিষদ ফ্রি দিতে হবে ৬৯৯ টাকা থেকে শুরু করে ৮২৫ টাকা।

দ্রষ্টব্য: সে ক্ষেত্রে আপনি যদি ইন্ডিয়ান ভিসা চেক অনলাইন বাংলাদেশ করতে চান, সে ক্ষেত্রে আপনার ভারতীয় সরকারের অফিসিয়াল ওয়েবসাইটে রয়েছে সে ওয়েবসাইটটি থেকে আপনার ভিসার আবেদন সম্পর্কে জানা এবং সে ওয়েবসাইট ব্যবহার করা আপনার জন্য সবচাইতে ভালো নিরাপদ হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শামিম বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url