জন্ম নিবন্ধন অনলাইন যাচাই

জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করার নিয়ম, অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করার সহজ উপায় সম্পর্কে উক্ত পোস্টে বিস্তারিত আলোচনা করা আছে, আপনি উক্ত পোষ্ট পড়লে সকল কিছু জানতে পারবেন। আপনি এটি অনলাইনে জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করার নিয়ম সম্পর্কে জানার পাশাপাশি আপনি এটা ভিজিট করতে পারবেন সে ক্ষেত্রে আপনার প্রয়োজনীয়তা তথ্য নিবন্ধন যাচাই করার ক্ষেত্রে আপনি অনলাইন চেক হিসাবে করার নিয়ম ভাব সম্পর্কে জানার পাশাপাশি আপনি জানতে পারবেন।
জন্ম-নিবন্ধন-অনলাইন-যাচাই
আপনি যদি ঘরে বসে সহজ উপায় অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন করতে চান সেক্ষেত্রে আপনি যাচাই অনলাইন আবেদনপত্র কবে জমা নেয়ার পাশাপাশি আপনি সেখানে উক্ত পোস্টের মাধ্যমে জানতে পারবেন সেগুলো তথ্য জানার জন্য আপনি উক্ত পোস্টে মনোযোগ সহকারে পড়ুন। তো চলুন জেনে নেওয়া যাক জন্ম নিবন্ধন অনলাইন যাচাই সম্পর্কে বিস্তারিত সকল কিছু জেনে নিন।
সূচিপত্র: 

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই

এ পর্যায়ে জন্ম সম্পর্কে অনেক কিছু শিখেছেন তাই এখানে আপনি জানতে পারবেন জন্ম নিবন্ধন যাচাই প্রক্রিয়া যাতে সম্পর্কে ডাউনলোড করার নিয়ম সে ক্ষেত্রে আপনার জন্য কিছু আল্লাহর রহমত প্রশ্ন রয়েছে সেগুলো সম্পর্কে জানার পাশাপাশি আপনারা জানতে পারবেন জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করার নিয়ম। অনলাইন চরমন চেক করার জন্য একটু বড় উপার্জনের এবং পর্যায়েও কোন সহজ উপায় আপনি যদি জানতে চান তাহলে আপনার হাতের মুঠোফোন দিয়ে আপনি জন্ম নিবন্ধন যাচাই তথ্য হিসেবে সকলকে জেনে নিতে পারেন।
তবে সে ক্ষেত্রে জন্ম নিবন্ধনের প্রত্যেক দেশের জন্য না করে একটি পরিচয় পত্র হিসেবে ভূমিকা রাখে সে ক্ষেত্রে আপনার জন্ম নিবন্ধন এবং তথ্যসহ ঠিক আছে কিনা সেটা যাচাই করে আপনি জন্ম নিবন্ধন তথ্য চেক করার নিয়ম সম্পর্কে বিকল্প হিসেবে সকলকে জেনে নিন। সাইটের মাধ্যমে শিক্ষার পাশাপাশি আপনাদের সেখান থেকে কিভাবে জন্ম নিবন্ধন যাচাই করবেন সেটা আপনারা জানতে পারবেন। তবে সেক্ষেত্রে আপনার জন্য বিশেষ কোনো তথ্য রয়েছে কিনা সেগুলো জন্ম নিবন্ধন নাম্বার দিয়ে আপনি কিভাবে যাচাই করবেন কিনা মাধ্যমে তুলে করা হয়েছে।

জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করার নিয়ম

জন্ম নিবন্ধন অত্যন্ত জরুরী এবং অত্যন্ত ডকুমেন্ট একটি হিসেবে বিবেচনা করা যায়। সেজন্য নানাভাবে পাশাপাশি এটা ১৮ বছরের নিচে দেওয়া আপনি যদি বহন করে থাকেন সেক্ষেত্রে আপনার কোন শিক্ষাপ্রতিষ্ঠানে যদি ভর্তি হতে গেলে আপনার একটা ডকুমেন্ট প্রয়োজন হবে সে ক্ষেত্রে আপনি এটা করতে পারেন। এর কারনে শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হতে গেলে আপনার এই ডকুমেন্টের প্রয়োজন হবে তাছাড়া আপনার নাগরিক হিসাব অন্যান্য সুযোগ-সুবিধা হিসেবে আপনার ভোটার আইডি কার্ড যদি থাকে সেক্ষেত্রে আপনি ঠিক করতে পারেন।
online-birth-certificate
আর তাই এরকমের এই তন্ত্র হিসেবে ততটা সঠিক কি আছে কিনা সেটি সম্পর্কে জানার পাশাপাশি এটি আপনার অবশ্যই থাকবে কিনা সেটা সম্পর্কে যাচাই করুন। তবে আরেকটি হতে দরকার এবং অনলাইন জন্ম নিবন্ধন যা যা করার পূর্বে অবশ্যই আপনাকে একটি ব্যবসায়ের দেন তো নিতে হবে যে জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করার নিয়ম জানার পাশাপাশি আপনারা উক্ত পোস্টের মাধ্যমে যেগুলো তথ্য জানতে চেয়েছিলেন সেগুলো তথ্য সম্পর্কে আপনারা জানতে পারবেন আপনার জন্ম নিবন্ধন সহকারে সকল কিছু ধারনা এখান থেকে আপনারা পেয়ে যাচ্ছেন। তো চলুন জেনে নিন জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করার সঠিক নিয়ম।
সে ক্ষেত্রে জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করার ক্ষেত্রে না করে কিসাবে জন্ম নিবন্ধন যে কোন মানুষের জন্য জানাই একটি খুবই গুরুত্বপূর্ণ পরিচয় হিসেবে কাজ করে থাকে সেক্ষেত্রে বর্তমানে অনলাইন থাকা জরুরি। আর তাই অনলাইনে থাকা একটা গুরুত্বপূর্ণ জীবন অসুবিধা এবং আপনি যদি খুব সহজে এগুলো করতে পারেন সেগুলো যাচাই করতে পারেন তার তথ্য আপনার জানার পাশাপাশি ভিজিটের পিন নাম্বার দিয়ে আপনার সেগুলো যাচাই করতে পারেন। তার পাশাপাশি আপনারা সকল কিছু তথ্য হিসেবে সকল কিছু জানতে পারবেন এবং সকল কাজে বিস্তারিত ধারণা নেয়ার পাশাপাশি আপনারা সকলকে সকলকে তুলে ধরার পাশাপাশি আপনারা আর চেষ্টা করতে পারেন। তার জন্য তো পোস্টের মাধ্যমে আপনারা জন্ম নিবন্ধন অনলাইন যাচাই সম্পর্কে বিস্তারিত সকলকে জানতে পারতেছেন।

জন্ম নিবন্ধন যাচাই করার প্রয়োজনীয়তা 👇

জন্ম নিবন্ধন যাচাই করার গুরুত্বপূর্ণ এবং কতখানি সে ব্যাপার সম্পর্কে আপনাদের জানা জরুরি এবং সকলের সম্পর্কে জানার প্রয়োজনীয়তা অনেক রয়েছে সেগুলো ভালোভাবে বোঝার জন্য আপনাকে কয়েকটা দিক লক্ষ রাখতে হবে যেগুলো করার পাশাপাশি আপনারা জানতে পারবেন জন্ম নিবন্ধন অনলাইন যাচাই সম্পর্কে। তো চলুন জেনে নেওয়া যাক-

জন্ম সনদ ডিজিটাল কিনা: আপনার জন্য জন্মদিনের ডিজিটাল আছে কিনা সেটা জানা আমাদের অবশ্যই জানা দরকার করার কারণে হিসেবে বর্তমান প্রায় প্রতিটি ক্ষেত্রে ডিজিটাল মার্কেটিং হিসেবে ডিজিটাল যাচাই করা অবশ্যই জরুরী। সে ক্ষেত্রে অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার ক্ষেত্রে আপনাকে অবশ্যই জানতে হবে ডিজিটাল আছে কিনা সেটা যাচাই করার জন্য আপনার অবশ্যই সেক্ষেত্রে ডিজিটাল জন্ম সনদ চাওয়া হয় কিনা সেটা সম্পর্কে জানা জরুরী।

ভোটার আইডি কার্ড তৈরি: আপনি যদি নতুন একটা ভোটার আইডি কার্ড পেতে চান সে ক্ষেত্রে আপনাকে অবশ্যই নিশ্চিত ভাবে জন্মানোর থাকতে হবে সেক্ষেত্রের মূলত এই সংটি তত্ত্বের ভিত্তিতে আপনার ভোটার আইডি কার্ড প্রদান করা হবে সেক্ষেত্রে এ জন্য ভোটার আইডি কার্ড পাওয়ার জন্য আগের যাচাই করে নিবেন। কারণ সে ক্ষেত্রে আপনার এজন্মশানে যাচাই করার অত্যন্ত গুরুত্বপূর্ণ আইডি কার্ড পাওয়ার জন্য আপনার আগের স্বরাটে যাচাই করে নেওয়া উচিত।
বিদেশ ভ্রমণ: বিদেশ ভ্রমণের ক্ষেত্রে যখন আপনি পাসপোর্ট করতে চান সে ক্ষেত্রে ভিসার আবেদন করার জন্য আপনার ডকুমেন্ট আপনার জন্য প্রয়োজনীয়তা হতে পারে। সে ক্ষেত্রে আপনার শিশুদের জন্য জাতীয় পরিচয় পত্র আছে কিনা সেটি আপনাকে যাচাই করে দেখতে হবে সে ক্ষেত্রে আপনাকে পাসপোর্ট ভিসার জন্য আবেদন করতে হবে।

জন্ম সনদটি আসল কিনা: জ্বরমাটি আসল কিনা সে ব্যাপারে জানার জন্য অবশ্যই আপনাকে নিশ্চিন্ত ভাবে একটি টুলস ব্যবহার করতে হবে সে সাহায্য আপনাকে অবশ্যই নকল ধর্ম সন তৈরি করে থাকতে হবে। তার জন্য আপনার শোনাতে আসল আছে কিনা তা জেনে নেওয়ার জন্য পাশাপাশি আপনাকে অনলাইনে যাচাই করার কোন বিকল্প থাকবে না যা আপনাদের সাথে করতে হবে।

কোন তথ্য ভুল আছে কিনা: আপনার জন্ম শোনাতে সঠিক আছে কিনা সেটা গুরুত্বপূর্ণ জানা জরুরী সে ক্ষেত্রে আপনার কোন ভুল আছে কিনা সেগুলো জানা আপনার উচিত নয়। সেক্ষেত্রে তথ্যগুলো শতাংশ টি আছে কিনা তা নিশ্চিত আছে কিনা তা জানা আপনার জন্য খুবই প্রয়োজন।

কিভাবে জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করবেন

অনলাইন চরমোনাই নিবন্ধন যাচাই করার ক্ষেত্রে সঠিক আছে কিনা সেটা জানার যোগ্যতা হিসেবে যেকোনো পাশাপাশি আপনার জন্য কয়েকটি পদক্ষেপ নিতে হবে সেগুলোর সাথে ঘরে বেশি আপনি যাচাই করে নিতে পারবেন সেখানে আপনি জন্ম নিবন্ধন যাচাই করার পাশাপাশি আপনি জানতে পারেন। তার পাশাপাশি আপনি পদক্ষেপের সাথে ঘরে বসে আপনি অনলাইনে মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন। কারণ কারণ সেখানে আপনাকে সামনে সকলকে তুলে ধরা হয়েছে।

১ম ধাপ: অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করুন

প্রথমে আপনাকে এই👉 everify.bdris.gov.bd ওয়েব সাইটে প্রবেশ করাবেন। তারপরে আপনি চাইলে google থেকে সার্চ করে এখানে ঢুকতে পারেন এছাড়া এর পাশাপাশি আপনার ওয়েবসাইটে বাংলাদেশের সকল নাগরিকত্ব জন্ম যাচাই করার জন্য সকল তথ্য এখানে দেওয়া আছে আপনারা চাইলে এখান থেকে দেখে নিতে পারেন।
জন্ম-নিবন্ধন-অনলাইন-যাচাই

২য় ধাপ: নিবন্ধন নাম্বারটি বসান

প্রথমে ওয়েবসাইটের প্রবেশ করার পর আপনার সামনে নিজের অংশে একটা পেজ ওপেন হবে সেখানে আপনার কথায় পত্র হিসেবে জন্ম তারিখ বসতে হবে আপনাকে। পাশাপাশি জন্মতারিখ বসাতে হবে চার পাশাপাশি একটি ক্যাপচার সমাধান করতে পারবেন সেটাই আপনি বসাবেন। এর মাধ্যমে প্রাথমিক শিক্ষা সঠিক আছে কিনা সেটা অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই পাশাপাশি ঘরোয়া ভাবে আপনি নির্ভুলভাবে আপনার ১৭ ভিজিটের নাম্বারটি দিয়ে আপনি আপনার জন্ম নিবন্ধন অনলাইন যাচাই তোমার পাশাপাশি আপনি সুতরা ভিজিট এর নাম্বারটা দিয়ে কপি করে বসে আপনি এটি দিয়ে ভিজিট করতে ভুলবেন না।
জন্ম-নিবন্ধন-অনলাইন-যাচাই

৩য় ধাপ: জন্ম তারিখ বসান

জন্ম নিবন্ধন নাম্বার বসানোর পর থেকে আপনাকে অবশ্যই নির্ধারিত করে ঘরে জন্মালে তারিখ বসাতে হবে। এর পাশে ক্ষেত্রে হিসেবে আপনাকে MM-DD-YYYY ফরম্যেট অনুযায়ী তারিখ গুলো আপনি বসিয়ে দিন। সে ক্ষেত্রে তার একটি ঘরে বসে ক্লিয়ার করার পাশাপাশি করেন সে ক্ষেত্রে সিলেক্ট করে দিতে পারে না কারণ আপনি যদি চান লিখতে পারেন।
জন্ম-নিবন্ধন-অনলাইন-যাচাই

৪র্থ ধাপ: ক্যাপচা অনুসন্ধান করুন

এখানে একটা ক্যাপচাটা আছে সেই ক্যাপচার টা পূরণ করে সমাধান করতে হবে এর পাশাপাশি স্বাধীনতা মন্ডল হিসেবে সেটা সম্বোধন করার পাশাপাশি ছবি দেখানো হয়েছে সেগুলো মশা মাছি আপনারা এর সমাধান করতে পারবেন এবং খালি করে সেগুলো বসতে পারেন। তবে সে ক্ষেত্রে দুটো সংখ্যার মধ্যে যোগ এবং বিয়োগ করতে হবে সেগুলোর নীতি ছবির ক্ষেত্রে উদাহরণ হিসেবে দেওয়া হবে।
জন্ম-নিবন্ধন-অনলাইন-যাচাই

৫ম ধাপ: তথ্য অনুসন্ধান করুন

বিভিন্ন ধরনের কিনা মনে রাখবেন সবকিছু মিলিয়ে সব কিছু তথ্য সঠিক আছে কিনা কেন কিছু ভুল আছে কিনা সেটা আপনাকে মাথায় রাখতে হবে। মনে রাখবেন যে কোন তথ্য ভুল হলে ভাবে হিসেবে ভুল ভাবে দেওয়া হলে সেগুলো আপনার জন্ম নিবন্ধন পাওয়া যাবে কিনা তা জেনে নিতে পারবেন। কালকে আপনি সবকিছু আরেকবার ভালোভাবে যাচাই করেন ক্লিক করে সেখানে ক্লিক করার পাশাপাশি এখন বারো মাসে কেন আজকে বাটন থাকতে আপনার সমস্ত তথ্য তুলে দেওয়ার পাশাপাশি তথ্যগুলো মুছে যাবে আপনি সতর্ক থাকবেন সেটা এখানে Clear নামক বাটমে যাতে আপনার কোন চাপ না পড়ে।

৬ষ্ঠ ধাপ: তথ্য যাচাই করুন

যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে ক্লিক করার পর আপনি সামনের নিচে একটা ছবি দেখতে পারবেন এখানে প্রদর্শিত হবে এখানে আপনার জন্মদিন সংক্রান্ত সমস্ত সেগুলো আপনাকে দেখতে পারেন। সে ক্ষেত্রে অনেক সময় কাজ করার পরে আপনার সামনে Record not found আসতে পারে একটু সম্ভাবনা থাকলে ভুল তথ্য প্রদান করেছেন তবে সে ক্ষেত্রে আপনাকে সকল কিছু আবার ঠিকঠাক করে নিবেন। সে ক্ষেত্রে সনদটি ডিজিটাল না হয় কিংবা যদি নকল হয় তাহলেও আপনি সেটি আবার ভালোভাবে যাচাই করে নিবেন।
জন্ম-নিবন্ধন-অনলাইন-যাচাই

জন্ম নিবন্ধন অনলাইন যাচাই কপি ডাউনলোড

জন্ম নিবন্ধন কবে সরাসরি ডাউনলোড করার জন্য আপনাকে কোন অপশনে যেতে হবে কোন অপশন থেকে আপনাকে করতে পারবেন সেটা জানার অপশন সম্পর্কে বিস্তারিত সকল কিছু রচনা জানার পাশাপাশি আপনাদের সকল কিছু বিস্তারিত ভাবে তা তুলে ধরতে হবে। অনুকরণ করে আপনি সেগুলো অনুসরণ করতে পারেন। সেক্ষেত্রে আপনার জন্য ছয়টি ধাপ রয়েছে সঠিকভাবে জানার পর আপনি সেগুলো খুজে পাওয়ার পাশে পাইলে সেই পেজটি স্কিনের থাকা উচিত সেগুলো আপনি তুলে দিতে পারেন। কিবোর্ড থেকে কন্ট্রোল স্পিড সেট ধরে আপনি অপশনটিতে ক্লিক করুন এবং সকলকে আপনি সকলকে ক্লিক করতে পারবেন। তার জন্য অবশ্য আপনাকে কিছু নিয়ম মেনে ইন্টারেস্ট করতে হবে সেক্ষেত্রে আপনাকে অবশ্যই পেট আকারে থাকবে সেগুলো আপনাকে চেক করে নিতে হবে।

মোবাইলের মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই

আপনি যদি আপনার মোবাইল ফোন দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে চান সে ক্ষেত্রে আপনি সেখান থেকে যাচাই করতে পারেন সে ক্ষেত্রে খুব সহজে আপনি সেটা করতে পারবেন। উপরে যে ছয়টি ধার দেওয়া হয়েছে এই ছয়টি ধর্ম অবলম্বন করে আপনি আপনার মোবাইল ফোন দ্বারা তা যাচাই করতে পারেন। সেক্ষেত্রে আপনি আপনার ১৭ ভিজিটের জার্মান সনদ নাম্বারটা দিয়ে আপনার জন্ম সনদকে উপলক্ষ করার পাশাপাশি তার একটি ব্যবহার করতে পারেন সে ক্ষেত্রে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন।
তার জন্য মোবাইলের মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই করতে গিয়ে আপনি উপরে ধাপগুলো সম্পর্কে আলোচনা করেছেন এবং সেগুলোর শুধু স্মার্টফোনের মাধ্যমে তা অনুসরণ করুন। এবং তার মাধ্যমে আপনি অনলাইনে জন্ম নিবন্ধন চেক করতে চাই সেগুলো ক্ষেত্রে আপনি খুব সহজে তা করতে পারবেন সেক্ষেত্রে আপনার মোবাইলের জন্ম নিবন্ধন যাচাই করার জন্য তা উপলক্ষে অফিশিয়াল ভাবে তা ওপেনটি হিসেবে তা ক্লিক করুন।

জন্ম নিবন্ধন তথ্য যাচাই সম্পর্কে কিছু ভুল ধারণা 👇

জন্ম নিবন্ধন যাচাই সম্পর্কে যেগুলো তথ্য সম্পর্কে জানা উচিত তার মধ্যে আপনি জন্ম নিবন্ধন অনলাইন যাচাই সম্পর্কে জানার পাশাপাশি আপনি প্রায় সবাইরে কিছু ভুল ধরার জোর করে থাকে যেগুলো আপনি করবেন না। তার পাশাপাশি আপনারা সেগুলো থেকে অনেক কিছু খুঁজে পেতে পারেন সে ক্ষেত্রে জন্ম সনাতকে খুঁজে পাওয়ার জন্য আপনার ব্যর্থতা এবং আপনি অনলাইনের মাধ্যমে যাচাই করতে পারবেন সেগুলি আপনি জন্ম নিবন্ধন তারিখ দিয়ে সেটা যাচাই করা যায়। আর তাই সে ক্ষেত্রে আপনি মনোযোগ দিয়ে যেগুলো তথ্য সম্পর্কে জানার পাশাপাশি অনলাইনে সনদ খুঁজে পাওয়ার পরে সম্ভব তথ্য সম্পর্কে জানার পাশাপাশি এ কেবল নেতৃত্ব করার পাশাপাশি অফিশিয়াল ভাবে থাকো যার পাশাপাশি তা খুঁজে নিতে পারেন।

১৭ ভিজিটের না হলে কি জন্মশনা যাচাই করা সম্ভব 👇

আপনারা যদি জেনে থাকেন যে আগের পুর্বে লেখা চরমোনাই তারেক বাতিল করেছেন কিনা সেটা সম্পর্কে জানার পর আপনার 16 ভিসিটের জন্ম নিবন্ধন নাম্বার ছিল সেটি অনেক ক্ষেত্রে প্রশ্ন থাকে। যে যাদের ক্ষেত্রে ১৬ ভিজিটের নাম্বারটা রয়েছে তারা কি অনলাইন করতে পারবে কিংবা তারা কি যাচাই করতে পারবে কিনা আপনারাও করতে পারবেন। তবে অবশ্যই পারবেন এক কাজ থেকে আপনি ক্ষেত্রফল ভিজিটের নাম্বারটা
সুতরা ভিজিটের উপার্জন করার পাশাপাশি আপনারা কাজ যাচাই করতে পারেন। সে ক্ষেত্রে ধর্মানিবন্ধন যাচাই ওয়েবসাইটের পাশাপাশি আপনার প্রবেশ করার পাশাপা নির্ধারণের স্থান হিসেবে প্রশংসা ভিজিট এর নাম্বার শেষের দিকে যাবে ৫ নম্বর ঘরে বসে তা বসিয়ে দিন। তবে এখন আপনার নাম্বারটি ১৭ ভেজিটে পড়ে না তো রয়েছে কিনা এটা দিয়ে খুব সহজে আপনি অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করতে পারেন অথবা জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করতে পারবেন।

আপনি কি নাম দিয়ে অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন 👇

দুর্ভাগ্যবশত নাম দিয়ে অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার পাশাপাশি কোন উপায় রয়েছে কিনা সেগুলো সম্পর্কে আপনি শুধুমাত্র জন্ম তারিখ এবং জন্ম নিবন্ধন নাম্বার দিয়ে ব্যবহার করতে পারেন সে ক্ষেত্রে এটি আপনি যাচাই করতে পারবেন। সে ক্ষেত্রে একেবারে যে নাম্বারটি দেওয়া রয়েছে সে নাম দিয়ে আপনি যাতে করা সম্ভব নয় সেটাই বলা যায় না এটি আপনার জন্য যাচাই করতে পারবেন। সেক্ষেত্রে একেবারেই নাম দিয়ে যাতে করা সম্ভব করা যায় তা ছাড়া ইউনিয়ন পরিষদ ভার্সিটি কর্পোরেশনের জন্য আপনি পৌরসভার চাপাবাজি আপনি এখানে যাওয়ার পাশাপাশি আপনারা নাম দিয়ে সেখান থেকে অনলাইনে ডাটাবেজ থেকে আপনি অনলাইন নিবন্ধন করে খুঁজে বের করতে হবে।

জন্ম নিবন্ধন যাচাই করার জন্য কি কোন অ্যাপস আছে 👇

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য কোন অফিশ প্রকাশ করা হয়নি সে ক্ষেত্রে আপনি অফিশিয়াল ওয়েবসাইট এর ভিতরে প্রবেশ করে সেখান থেকে অনলাইনে যাচাই করে নিতে পারেন। তবে অফিসে লাশ না থাকলে প্লে স্টোরে গিয়ে আপনি কিছু অ্যাপস রয়েছে সেগুলোর মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই করতে পারেন। যেহেতু ওয়েবসাইটে একটি মাধ্যম হিসেবে কম বয়সের সময় শেষের ক্ষেত্রে সহজে সনদ করতে পারবেন সে ক্ষেত্রে যা যা করার জন্য যেহেতু অ্যাপস রয়েছে সেগুলো পাবলিশ করার প্রয়োজন আছে কিনা তা আপাতত তার পাশাপাশি আপনারা অ্যাপসের মাধ্যমে যাচাই করার পাশাপাশি গ্রুপ প্লে স্টোর ডাউনলোড করে নিতে পারেন।

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য আপনার কি কি কাগজপত্র প্রয়োজন

অনলাইনে যাচাই করার জন্য আপনার কিছু গুরুত্বপূর্ণ কাগজ দরকার সেগুলো কাগজ আপনার যদি থাকে তাহলে আপনি জন্ম নিবন্ধনের জন্য অ;নলাইনে আবেদন করতে পারেন। আর সেটা তো আপনার করার জন্য অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই সম্পর্কে জানার পাশাপাশি আপনারা যেগুলো তথ্য সংগ্রহ করতে পারবেন সেগুলো জানার পরে আপনাদের সেগুলো অনুসন্ধান করার পাশাপাশি দরবারে ভিজিট করার পাশাপাশি ১৭ ভিজিটের পিন নাম্বার দেওয়ার পাশাপাশি আপনারা সেখান থেকে অবশ্যই জন্মতারিখ নির্ধারণ করবেন। এবং সেখান থেকে ইন্টারনেট সংযোগ করে স্মার্টফোনের মাধ্যমে অথবা কম্পিউটারের মাধ্যমে আপনি অনলাইনে যাচাই করে দিবেন।

FAQ

কিভাবে জন্ম নিবন্ধন অনলাইন থেকে বের করা যায়?
বাংলাদেশ অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করার জন্য নির্দিষ্ট একটি ওয়েবসাইট রয়েছে। আপনি সে ওয়েবসাইটে আপনার জন্ম নিবন্ধন নাম্বার এবং জন্মনিয়ন্ত্রণ তার একটি খুব সহজে সেটা খুঁজে বের করতে পারেন।

অনলাইনে বাংলাদেশে জন্ম তারিখ চেক?
বাংলাদেশে আপনার বা অন্য কারো জন্ম তারিখ অনলাইনে যাচাই করার জন্য কয়েকটি নির্ভরযোগ্য পদ্ধতি রয়েছে। এগুলো অবলম্বন করে আপনি ব্যবহার করার পাশাপাশি আপনি খুব সহজে নিজের জন্য এবং অন্যের জন্য নিবন্ধন সংগ্রহ তথ্য পেতে পারেন।

জন্ম নিবন্ধন করতে কত দিন লাগে?
সাধারণত বাংলাদেশের শিশুদের জন্মদিনের ৪৫ দিনের মধ্যে যদি আপনি জন্ম নিবন্ধন করতে চান সেখান থেকে আপনার মেসেঞ্জারে হতে চাইলে সেখান থেকে জন্ম নিবন্ধন করতে পারবেন। আপনি সঙ্গে সঙ্গে জন্ম নিবন্ধন অনলাইন কার্ড বের করে নিতে পারেন।

নাম ও জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করবেন কিভাবে?
নাম ও জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার ক্ষেত্রে আপনি সরাসরি সুবিধার জন্য কোন লাভ উপায় নেই। সে ক্ষেত্রে জন্ম নিবন্ধন একটি আনুষ্ঠানিক ডকুমেন্ট এ তার পাশাপাশি অনেকগুলো অন্যতত্ত্ব রয়েছে যার শুধু নাম ও জন্মতারিখ দিয়ে আপনি সেগুলো যাচাই করতে পারবেন না। কারণ এটি সম্ভব নয়।

জন্ম নিবন্ধন আবেদন করার জন্য কি কি কাগজ লাগে?
জন্ম নিবন্ধন আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র শিশুর বয়সের উপর নির্ভর করে পরবর্তীতে হইতে পারে। সে ক্ষেত্রে সাধারণত নিম্নলিখিত কাগজপত্র গুলো দিয়ে আপনি সকল কিছু প্রয়োজনীয় ডকুমেন্ট দিয়ে আপনি সেগুলো থেকে আপনি জন্ম নিবন্ধন আবেদন করতে পারেন।

জন্ম নিবন্ধন অনলাইন আছে কিনা কিভাবে চেক করব?
আপনার জন্ম নিবন্ধন অনলাইনে আছে কিনা সেটা নিশ্চিত করার জন্য আপনাকে অবশ্যই কয়েকটি ধাব অবলম্বন করতে হবে এর পাশাপাশি আপনার সেগুলো থেকে জানতে পারবেন যে আপনার জন্ম নিবন্ধন অনলাইন আছে কিনা। সে ক্ষেত্র বিশাল ওয়েবসাইটের ভিতর প্রবেশ করে আপনি নাম নাম্বার এবং ঠিকানা সকল কিছু দিয়ে আপনি চেক করতে পারেন।

শেষ কথা

শেষে একটা কথা বলা যায় এবং পরামর্শ দেওয়া যায় যে আপনার জন্ম সামারটা যদি যাচাই করতে পারেন সে ক্ষেত্রে যাচাই কবে প্রিন্ট করে নিবেন। সে ক্ষেত্রে যদি আপনার জন্মসন টের ভিজিট ডিজিটাল করতে চান সে ক্ষেত্রে আপনিও চাইলেও দ্রুত নিকটতম ইউনিয়ন পৌরসভায় যোগাযোগ করে ডিজিটাল করে নিতে পারেন। আপনার যদি কোন জানার জন্য অভিজ্ঞতা থেকে থাকে তাহলে আপনি আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করতে পারেন আমরা আপনাকে সেটা সম্পর্কে জানানোর চেষ্টা করব। আর তার কেননা বর্তমানে যেহেতু ডিজিটাল হোসেন জানার পর সেখানে প্রশ্ন থাকলে তার নিজাম মতামত আপনার জন্য তারা দ্রুত হিসেবে আপনার মন্তব্যটি উত্তর দেওয়ার চেষ্টা করব ইনশাল্লাহ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শামিম বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url