পাইলট হতে কি যোগ্যতা লাগে

পাইলট হওয়ার যোগ্যতা: পাইলট হতে কি যোগ্যতা লাগে, সরকারিভাবে পাইলট হওয়ার উপায়, সরকারিভাবে পাইলট হওয়ার খরচ কত, মেয়েদের পাইলট হওয়ার উচ্চতা কত লাগে, পাইলট দের বেতন কত টাকা, পাইলট হতে হলে কোথায় পড়তে হবে? এ সকল সমস্ত তথ্য আপনারা আমাদের ওয়েবসাইটের ভেতরে পেয়ে যাবেন। তাই উত্তর পোস্টে মনোযোগ সহকারে সকল কিছু বুঝতে পারবেন।
পাইলট-হতে-কি-যোগ্যতা-লাগে
আপনি যদি সরকারিভাবে পাইলট হতে চান বা পাইলট হওয়ার যোগ্যতা সম্পর্কে জানতে চান তাহলে আমাদের উক্ত পোস্টে আপনি মনোযোগ সহকারে পড়ুন। কারণ এখানে আপনারা সকল কিছু জানতে পারবেন এর পাশাপাশি আপনারা জানতে পারবেন সরকারিভাবে পাইলট হওয়ার উপায় কি? উক্ত পোস্টের সম্পর্কে পাইলট সম্পর্কে সকল কিছু তথ্য আপনার এখানে পেয়ে যাবেন একটি পোস্ট করলে আপনার প্রাইভেট সম্পর্কে সকল কিছু ধারনা হয়ে যাবে। তাই আর দেরি না করে চলুন আমরা জেনে নেই পাইলট সম্পর্কে সকল কিছু বিস্তারিত তথ্য।
সূচিপত্র: 

পাইলট হতে কি যোগ্যতা লাগে - পাইলট হওয়ার যোগ্যতা

সাধারণত পাইলট হতে চাইলে প্রাথমিকভাবে কিছু বেসিক নিয়ম এবং বেসিক কিছু কাজ আপনাকে করতে হবে। যেগুলো করা আপনার দরকার আর বর্তমান এই পোস্টটি বাংলাদেশের সব থেকে বেশি এবং কয়েকটি প্রতিষ্ঠানে করিয়ে থাকে। উক্ত পোস্টের মাধ্যমে আমরা আপনাকে জানানোর চেষ্টা করব কোন কোন উপায়ে অবলম্বন করে আপনি পাইলট হতে পারবেন। একজন পাইলট হতে গেলে আপনাকে কি কি যোগ্যতা থাকতে হবে তবে এ কোর্সে ভর্তি হওয়ার জন্য আপনাকে প্রাথমিকভাবে কিছু যোগ্যতার প্রয়োজন হবে কিছু যোগ্যতা অর্জন করার পাশাপাশি আপনি একটি কোর্সে ভর্তি হতে পারবেন সেখান থেকে আপনি যোগ্যতা অর্জন করতে পারেন।
এর মধ্যে অন্যতম একটি মাধ্যম একটি উচ্চ মাধ্যমিক বিজ্ঞান বিভাগ থেকে আপনাকে পাস করতে হবে। ইতিমধ্যে যারা শনাক্তক পাস করেছেন তাদের জন্য পড়াবেন পাইলট করছে ভর্তি আবেদন করতে পারেন আপনারাও। সেক্ষেত্রে আপনার বয়স যদি ষোলো বছরের উড়তে হয়ে থাকে তাহলে আপনি পাইলট পোদে আবেদন করতে পারেন। এবং আপনি যদি মনে করেন যে আপনি শরীরের দিক থেকে শারীরিকভাবে আপনি ফিট আছেন তাহলে আপনি আবেদন করতে পারেন। সে ক্ষেত্রে আপনার কিন্তু ইংরেজি ভাষা সম্পর্কে কিছু দক্ষতা থাকতে হবে।

পাইলট কোর্স আপনি কেন করবেন?

এখানে আপনাদের জানতে হবে যে পাইলট কোর্স কিভাবে করা যায় পাইলট কিভাবে মানুষ করে এবং পাইলট কোর্স করার হলে আপনারা কি কি যোগ্যতা অবলম্বন করতে পারেন। সেক্ষেত্রে আপনাকে সর্বপ্রথম জানতে হবে পাইলট হতে কি যোগ্যতা লাগে / পাইলট হওয়ার যোগ্যতা এবং আপনার আরো জানতে হবে সরকারিভাবে পাইলট হওয়ার উপায় কি? অনেকে রয়েছেন যেটি ভুল ধারণা করে থাকেন এবং চাইলে আপনারা পাইলট কোর্স করা সম্ভব আপনি চাইলে পাইলট কোর্স করতে পারেন কিন্তু অনেকে আছে যারা বলে পাইলট কোর্স করা যায় না পাইলট কোর্স সকলের জন্য সম্ভব না। এটি আসলে ভুল ধারণা পাইলট কোর্স সকলে করতে পারেন।

এখানে কোন ভেদাভেদ নাই তাই আপনারা যে কেউ চাইলে এটি করতে পারেন। আপনিও দক্ষতা নিয়ে অর্জন করার পাশাপাশি আপনি পাইলট হওয়ার জন্য আগ্রহ প্রকাশ করতে পারেন আপনি পাইলট হতে চান তাহলে আপনাকে পাইলট হওয়ার পাশাপাশি কিছুতে অবলম্বন করতে হবে এই ধাপ গুলো যদি আপনি অবলম্বন করে যান তাহলে সাধারণত ভাবে আপনি ভর্তির পরীক্ষা আপনি পাস করতে পারবেন এবং পরীক্ষা চূড়ান্ত হয়ে গেলে আপনাকে একটা পরীক্ষা নেওয়া হবে অংশগ্রহণ করার সুযোগ দেওয়া হবে। এর মাধ্যমে আপনি আস্তে আস্তে ধাপে ধাপে একবারে পাইলট পর্যন্ত পৌঁছাতে পারবেন।
সেক্ষেত্রে আপনাকে কম্পিউটার বিষয়ে কিছু দক্ষতা রাখতে হবে কম্পিউটার বিষয়ে দক্ষতা রাখার মত সেগুলো কাজ করতে খুব সহজে পাইলট করছে ভর্তি হওয়ার সুযোগ পেলে আপনি মূল প্রশিক্ষণ নিতে পারেন। সে ক্ষেত্রে কষ্টে যদি তিন ভাগে ভাগ করা যায় সে ক্ষেত্রে ক্রাউড কোড হিসেবে পাইলট পাইলটের লাইসেন্স হিসেবে লাইসেন্স গ্রুপ পুরোপুরি শেষ করে তারপরে আপনি সর্বোচ্চ তিন বছর সময় লাগতে পারে আপনার। জানোয়ারের ফেব্রুয়ারি জুড়ে আগস্ট এগুলো মাসে সেশন বউ সামনে এভাবে কোর্সে ভর্তি হওয়া যায় গ্ল্যান্ড করতে হওয়ার সময় থিওরি শেখানোর বসে বসে আপনাকে বিমানে কারিগরি এবং এয়ার ফোর্স জেনারেশন সকল কিছু শেখানো হবে।
পাইলট-হওয়ার-যোগ্যতা
সে ক্ষেত্রে শেখানোর পাশাপাশি আপনাকে বিমানের কারিগর এশিয়ার হিসেবে কিছু অনুপ্রের প্রিন্সিপাল হিসেবে ফ্লাইটের সম্পর্কে ধারণা দেওয়া হবে সেগুলো পাশাপাশি আবেদন করতে পারবেন সেগুলো প্রাইভেট লাগানোর পর আপনি অথরিটি হিসাবে সেগুলো পরীক্ষা দিতে পারেন। এর পাশাপাশি আপনি অফ পাইলট হিসেবে সম্পর্ক ধারণা নেওয়ার পাশাপাশি আপনার কাছে পাইলট হিসেবে আবেদন করতে হবে এগুলো আবেদন করার পরে আপনি আপলোড হিসেবে সেগুলো পরীক্ষা দেবেন।

সে ক্ষেত্রে পরীক্ষা উত্তীর্ণ হলে কেবল দেওয়ার পাশাপাশি আপনি এই ধরনের লাইসেন্স থেকে 40 থেকে 50 ঘণ্টার মধ্যে বিমান চালানোর অনুমতি মিলে যাবে এড করা আপনার এরপর থেকে হিসাবে প্রাইভেট লাইসেন্স এর জন্য আবেদন করতে পারবেন এর সময়ের জন্য জেলা থেকে অন্য জেলায় নির্বাচনের বিমান চালিয়ে যাওয়ার দক্ষতা অর্জন করতে পারেন। এ মাধ্যম গুলোতে মাধ্যমে আপনার একের পর এক রিপিলেস এর মাধ্যমে পাইলট লাইসেন্স হিসেবে আবেদন করতে পারেন একসময় দেখা যাবে যে এক জেলা থেকে আপনাকে ট্রান্সফার করা হচ্ছে।
এগুলোর মাধ্যমে মূলত আপনার অভিজ্ঞতা অর্জন হবে এবং তারপরে মেলে দেয় প্রাইভেট প্রাইস ইন লাইসেন্স আপনি যখন লাইসেন্স পাবেন সেগুলো আপনি চালানোর জন্য দায়িত্ব পালন করতে পারবেন। এ দায়িত্ব গুলো যখন আপনি পেয়ে যাবেন তখন আপনি পিসিএল এর মাধ্যমে আপনার কাছ থেকে পাইলট লাইসেন্স করে নিতে পারেনি কি আপনার থাকলে প্রাইভেট হিসেবে আপনি চাকরির পাশাপাশি আপনি সকল কিছু করতে পারেন। সে ক্ষেত্রে লাইসেন্স পেতে হলে আপনাকে দেড় থেকে দুই ঘণ্টা পর্যন্ত বিমান চালানোর অভিজ্ঞতা থাকতে হবে।

সরকারিভাবে পাইলট হওয়ার উপায়

সরকারিভাবে পাইলট হওয়ার উপায় দুই ধরনের হয়ে থাকে:-
  1. বাংলাদেশ বিমান বাহিনী।
  2. বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ।
উদাহরণ:
বাংলাদেশ বিমান বাহিনী:
যোগ্যতা: উচ্চমাধ্যমিক পরীক্ষা দিয়ে এবং সে পরীক্ষায় পাস থাকতে হবে। এবং তার পাশাপাশি বিজ্ঞান বিভাগের ছাত্র হতে হবে। এবং তার সাথে আপনার আরো প্রয়োজন হবে শারীরিকভাবে সুস্থতা থাকা এবং মানসিকভাবে সহায় বলে থাকা।
সুবিধা: সরকারি বেসরকারি চাকরির সকল সুবিধা অসুবিধা বেতন ভাতা পেনশন ইত্যাদি সকল কিছু পেয়ে যাবেন।
প্রক্রিয়া:
  • বিমান বাহিনীর নিয়মিত ভর্তি পরীক্ষা আপনাকে দিতে হবে।
  • লিখিত পরীক্ষায় মেডিকেল টেস্ট এবং মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ আপনাকে হতেই হবে।
প্রশিক্ষণ: প্রশিক্ষণের সময়কাল সফলভাবে সম্পন্ন হওয়ার পরে আপনি সকল কিছু করতে পারেন।
পাইলট-হওয়ার-যোগ্যতা
বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ:
যোগ্যতা: উচ্চশিক্ষায় শিক্ষিত থাকতে হবে সে ক্ষেত্রে শিক্ষকতা যোগ্যতা থাকতে হবে আপনাকে বিজ্ঞান বিভাগ ধারণা থাকতে হবে এবং বিজ্ঞান বিভাগের ছাত্র হতে হবে।
সুবিধা: বেসামরিক বিমান সংস্থায় আপনি চাকরির সুযোগ পেয়ে যাবেন এবং চাকরি সরকারি বিমান বাহিনীর মতামত আপনি সরকারের বেতন আপনার থাকবেনা, তবে আমার বেসামরিক ভাবে সরকারির সমান পরিমান বেতন পাবেন।
  • বেবি চোখের নির্ধারিত পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে আপনাকে
  • আপনার লাইসেন্স নিতে হলে আপনাকে সর্বনিম্ন ২ ঘন্টা একটানা বিমান চালানোর অভিজ্ঞতা থাকতে হবে।
  • বেসরকারি ফ্লাইট স্কুল থেকে পাইলট ট্রেনিং সকল কিছু আপনাকে যোগ্যতা থাকতে হবে।

পাইলট কোর্স কোথায় ও কিভাবে করবেন?

CAAB (Civil Aviation Authority of Bangladesh) অধীনে থাকা বেশ কয়েকটি প্রতিষ্ঠান ও কোর্স রয়েছে যেগুলো আপনি করতে পারেন। যেমন:-
  • বাংলাদেশ এয়ারলাইন্স ট্রেনিং সেন্টার।
  • সিভিল অ্যাভিয়েশন একাডেমি ট্রেনিং সেন্টার।
  • গ্যালাক্সি ফ্লাইং একাডেমি।
  • বাংলাদেশ ফ্লাইং একাডেমি অ্যান্ড ফ্লাইং অ্যাভিয়েশন লিমিটেড
  • আরিরাং অ্যাভিয়েশন লিমিটেড।

পাইলট হওয়ার খরচ কেমন?

পাইলট হওয়ার খরচ দেশভাগের বিভিন্ন ধরনের প্রতিষ্ঠান রয়েছে এই প্রতিষ্ঠানগুলো থেকে যদি আপনি পাইলট কোর্স করতে চান সেক্স ক্ষেত্রে আপনাকে ৩০ থেকে ৩৫ লক্ষ টাকা পর্যন্ত খরচ হতে পারে। সে ক্ষেত্রে টাকার পরিমান প্রতিষ্ঠান ভেজে দাঁড়াতে হবে এবং কমাতেও পারে তবে সেক্ষেত্রে পাইলট কোর্সের সবচেয়ে বড় একটি সুবিধা রয়েছে তাতে পর্যাপ্ত পরিমাণের টাকা নেই কষ্ট হতে পারেন।
আরো পড়ুনঃ Online Income: Earn Money from Home
তবে সেক্ষেত্রে পাইলট করছে সবচেয়ে বড় একটি সুবিধা রয়েছে তা হলো পর্যাপ্ত পরিমাণে টাকা নিয়ে করছে আপনি ভর্তি হওয়ার সুযোগ পাবেন সে ক্ষেত্রে অনেক সময় টাকার জন্য রিয়েল টাইম ফ্লাইট আটকে যায় সেক্ষেত্রে আপনি কষ্টের সম্পন্ন করতে পারেন। নির্ধারিত সময়ের সবচেয়ে বেশি সময় লাগে ক্ষেত্রে আপনি অনেক টাকা ইনকাম করতে পারেন যাতে আপনার খরচ কম হতে পারে সে ক্ষেত্রে আপনার বিভিন্ন ধরনের পদাবলম্বন করতে হবে।

কোর্স শেষে কোথায় কাজ করবেন?

করছে যে কোন জায়গায় কাজ করলে ভালো হবে এবং সরকারিভাবে পাইলট হওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত সকল তথ্য আশা করি আপনার এতক্ষণ পর্যন্ত অনেক কিছু জানতে পেরেছেন। এবং কিছুক্ষণের মধ্যে আপনার আরো বিস্তারিত সকল জানতে পারবেন তাছাড়া আপনারা জানতে পেরেছেন পাইলট হওয়ার যোগ্যতা কি লাগে বা পাইলট হতে কি যোগ্যতা লাগে? তবে বর্তমানে আপনাদের সামনে যেটি নিয়ে আলোচনা করা হয়েছে সেটি হল কোর্সেস আপনি কোথায় কাজ করবেন এবং কোথায় কাজ করে আপনি পাইলট হবে এবং সেখান থেকে বিমান চালনা করতে পারেন।
একজন পাইলট যদি আপনি হয়ে থাকেন তাহলে সরকারি বেসরকারি যেকোনোভাবে আপনি এয়ারলাইন্স কোম্পানির পাইলট হিসেবে কাজ করতে পারে সেক্ষেত্রেরা বাংলাদেশ বিমানব ইউএস এর বাংলা সহকারে অনেক ধরনের বিমান রয়েছে সেগুলোতে আপনি এয়ারলাইন্স হিসেবে নিয়োগ করে থাকে তাদের সঙ্গে আপনি যোগাযোগ করে সেখানে কাজ করতে পারেন। তবে এদের ওয়েবসাইটে সিভি করে আপনি সকল কিছু অপশনে গিয়ে এছাড়াও কাজ করার পাশাপাশি আন্তর্জাতিক পরিশ্রমের আন্তর্জাতিক বিমান সহকারে পুলিশ অফিসার পেয়ে যাবেন। সে ক্ষেত্রে যদি পাইলট হতে চান সে ক্ষেত্রে আপনার উচিত হলে সর্বোচ্চ ১৭ বছর থেকে ২৫ বছর পর্যন্ত হলে ভালো হয়।

পাইলট এর বেতন কত?

একজন প্রাইভেট প্রাথমিকভাবে অবস্থায় প্রথম থেকে আপনি দুই থেকে আড়াই লক্ষ টাকা ইনকাম করতে পারবেন। একজন পাইলটের প্রথম অবস্থায় ২ লক্ষ টাকা বেতন দেওয়া হয়। সে ক্ষেত্রে প্রতিবছর বেতনের অংক বাড়াতে থাকে আস্তে আস্তে আপনার বছর যাবার বেতন বাড়তে থাকবে। সঙ্গে সঙ্গে দেশ-বিদেশ ঘোরার সুযোগ-সুবিধা আপনার তো থাকছে এছাড়া একজন হিসেবে সরকারের বেসরকারি বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা আপনি পেয়ে যাবেন। আর তাই চাইলে আপনি চাকরিটা করতে পারেন চাকরি করতে হলে আপনাকে যেগুলো করতে হবে যেগুলো পথ আপনাকে অবলম্বন করে পর্যন্ত আসতে পারছেন এজন্য অনেকটা কাজ করতে হবে।

FAQ

পাইলট কাকে বলে?
একজন পাইলট হতে হলে একজন ব্যক্তির জেনে একটি বিমানকে উড্ডয়ন করেন যিনি বিমান চালান এবং তাকে পাইলট বলা হয়।

পাইলটের বেতন কত?
একজন পাইলট প্রথম অবস্থায় ২ লক্ষ টাকা বেতন পায় এবং আস্তে ধীরে ধীরে প্রতিবছর তার বেতন বাড়তে থাকে।

পাইলট শব্দের অর্থ কি?
পাইলট শব্দের অর্থ:- বিমানচালক, জাহাজ চালক, পথ প্রদর্শক ইত্যাদি।

পাইলট হওয়ার জন্য কি বিষয়ে অভিজ্ঞতা থাকতে হবে?
পাইলট হতে হলে আপনাকে মাধ্যমে এবং উচ্চ মাধ্যমিক থেকে বিজ্ঞান বিভাগ নিয়ে পড়াশোনা করতে হবে।

পাইলট হওয়ার খরচ কত?
আপনি যদি বেসরকারি হিসেবে পাইলট হতে চান সেক্ষেত্রে আপনার ৩০ থেকে ৩৫ লক্ষ টাকা খরচ হবে।

লেখকের মন্তব্য - পাইলট হতে কি যোগ্যতা লাগে

চেহারাটা বন্ধ পোস্টের মাধ্যমে আপনার সঙ্গে জানানোর চেষ্টা করেছি পাইলট হতে কি যোগ্যতা লাগে, পাইলট হওয়ার উচ্চতা, পাইলট হওয়ার যোগ্যতা এবং তার সাথে আপনাকে মূল আলোচনা করার চেষ্টা করা হয়েছে সরকারিভাবে পাইলট হওয়ার উপায়? আর তাই একটু কষ্ট যদি আপনি সম্পূর্ণ না পড়ে থাকেন তাহলে আপনি আবারো পোস্ট করুন দোয়া করতে পারেন সকলে পেয়ে যাবেন।
তাছাড়া আপনার জন্য বেশ কিছু তথ্য রয়েছে সেগুলোতে তো আপনারা এত পোস্টের মাধ্যমে পেয়ে যাবেন আশা করা যায় আপনার সেগুলো তথ্য খুঁজে পেতে সক্ষম হবেন। আর সে কারণে আপনি পাইলট কোথা থেকে কোথায় চালাবেন সেগুলো আপনার বিস্তারিত সকলকে জানতে পারবেন আশা করা যায় এগুলো মামুনের অবলম্বন করুন আশা করি আপনারা সফল হতে পারবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শামিম বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url