থানায় অভিযোগ করার নিয়ম - থানায় অভিযোগ পত্র নমুনা

অনলাইনে থানায় অভিযোগ করার নিয়ম এবং থানায় অভিযোগ পত্র নমুনা সম্পর্কে বিস্তারিত সকল তথ্য জানতে হলে বা থানায় অভিযোগ করার নিয়মটি অবশ্যই আমাদের উক্ত পোস্ট আপনাকে মনোযোগ সহকারে পড়তে হবে। এ সকল বিষয় জানার পর আপনারা বুঝতে পারবেন কিভাবে আপনি থানায় অভিযোগ করবেন এবং কোন পথে অবলম্বন করে আপনারা থানায় অবলম্বন করবেন এবং থানা কর্তৃপক্ষ আপনার অভিযোগ কে সঠিক ভাবে গণ্য করবে। কোন পদ্ধতিতে যদি থানায় অভিযোগ করা হয় তাহলে থানার অভিযোগ করার ক্ষেত্রে তারা খুব তাড়াতাড়ি তদন্ত শুরু করে।
থানায়-অভিযোগ-করার-নিয়ম
প্রশ্নের মাধ্যমে আমরা আলোচনা করেছি আশা করি যাতে সকল কিছু জানতে পারবেন বুঝতে পারবেন এবং সে অনুযায়ী আপনারা অভিযোগ করতে পারবেন। থানা বিভিন্ন ধরনের খুন হত্যা যে কোন আন্দোলনে আপনারা মামলা উপস্থাপন করতে পারবেন খুব সহজে এ বিষয়গুলো সম্পর্কে জানতে হলে অবশ্যই আমাদের মুক্ত পোস্টে আপনাকে মনোযোগ সহকারে পড়তে হবে। আর তাই চলুন জেনে নেওয়া যাক থানায় অভিযোগ করার সঠিক নিয়ম ও এর সাথে আরো জানতে পারবেন থানায় অভিযোগ পত্র নমুনা কিভাবে জমা দিবেন।
সূচিপত্র: 

ভূমিকা

থানায় অভিযোগ করার নিয়ম সম্পর্কে জানতে হলে অবশ্যই আপনাকে আইনের পরিভাষার সমাধান এবং সাধারণত অভিযোগ হল কিনা এমন একটি অনুষ্ঠানিক আইনের নথিবদ্ধ যেখানে আপনি আইন কানুন গুলো জানতে পারেন। এই আইন কারণ গুলো নির্ধারণের মাধ্যমে একজন ব্যক্তি অন্য আরেকজন ব্যক্তির বিরুদ্ধে যে কোনো সময়ে তালিকাভুক্ত করার পাশাপাশি পদ্ধতিটি অবলম্বন করার পাশাপাশি তারা অভিযোগ দায়ের করতে পারে। এবং একজন ব্যক্তি অন্য আরেকজন রাত্রে বিরুদ্ধে যে কোনো সময় যে কোনভাবে যেকোনো তাকে নিয়ে অভিযোগ করতে পারে।

প্রমাণ হলে সেটি তালিকাভুক্ত করার পাশাপাশি পদ্ধতির অবলম্বন করার পাশাপাশি সেটি অভিযোগ দায়ের করে উদাহরণ স্বরূপ হিসেবে সে কোন আবার কিনা মার্কিন যুক্তরাষ্ট্রের আদালতে দেওয়ার মামলা পরিচালনা করে তার প্রদান করা হলো অনুযায়ী অ্যাকশন আরামবাগ শুরু করার মাধ্যমে এগুলো অভিযোগ দায়ের করার পাশাপাশি সেটা পরিচালনা গ্রহণ করবে। থানায় অভিযোগ করার নিয়ম সম্পর্কে সম্পন্ন জানার পরে আপনি সে অনুযায়ী অভিযোগ দায়ের করলে সেটি তাড়াতাড়ি গণ্য হবে এবং এটির কার্যক্রম খুব তাড়াতাড়ি শুরু হবে।
thanai ovijog korar niyom
এই আনুষ্ঠানিকভাবে শুরু হওয়ার প্রাথমিক পর্যায়ে লিখিত নীগুলোর মাধ্যমে আপনারা যে অভিযোগগুলো তৈয়ার করার পাশাপাশি পরি রক্ষার মায়ের একটি নির্দিষ্ট সুরক্ষার সমাধানের জন্য অভিযোগ গ্রহণ করেন সেটা আপনার জন্য ব্যক্তিগত এবং আরেক ব্যক্তির সঙ্গে সন্নিদ্ধ করার বিরুদ্ধে জড়িয়ে পড়ার মনে হয়েছে এটি ব্যাক্তি আর একজন ব্যক্তির শুভ সঙ্গে জড়িয়ে পড়া। আনুষ্ঠানিকভাবে সেগুলো পর্যায় শুরু করার পাশাপাশি নদীগুলো উল্লেখ করার পাশাপাশি অভিযোগগুলো দায়ের করার প্রতিরোধ করার জন্য একটি নির্দিষ্ট সমাধানের মাধ্যমে অভিযোগ গ্রহণ করা হয়েছে।

সে ক্ষেত্রে একজন ব্যক্তি আর একজন ব্যক্তির সঙ্গে যেকোনোভাবে বিরোধে জড়িয়ে পড়ার পাশাপাশি এগুলো রক্ষা হিসাবে আশঙ্কা দেওয়ার পাশাপাশি সে ক্ষেত্রে উক্ত ব্যক্তি থানা অভিযোগ করতে পারে। আর সে অনুযায়ী নিয়মকানন পুলিশের নিকটে গিয়ে অভিযোগ দায়ের করার পাশাপাশি সাধারণত ডায়েরি করতে পারে। তাছাড়া উক্ত পোস্টের মাধ্যমে থানায় অভিযোগ পত্র নমুন সম্পর্কে আলোচনা করা হয়েছে সেটি যদি আপনারা ভালো করে পড়ে থাকেন তাহলে আর আপনি বুঝতে পারবেন যে এটা কিভাবে করতে হয় এবং কোন কোন আইন অনুযায়ী আপনারা করতে পারেন।

সাধারণত আপনারা যদি জানতে চান তাহলে আপনার আমাদের সঙ্গে যোগাযোগ করতে পারেন যেখানে দেখবেন যেখানে অভিযোগ করার সঠিক নিয়ম রয়েছে সেটি আপনারা ভালোভাবে মনোযোগ সহকারে পড়ুন আশা করি আপনারা জানতে পারবেন বুঝতে পারবেন। অভিযোগ দায়ের করার পাশাপাশি বোঝার বেশিরভাগ মৌজার মামলাগুলো সরকার কর্তৃপক্ষ নারী বিবেচিত করা হয় সে ক্ষেত্রে মৌজার আইন জারি করা হলো রাষ্ট্রের ক্ষমতা পুলিশের দক্ষতা মৌজাদের নিষেধাজ্ঞা যাওয়ার লক্ষ্যে প্রয়োগ করার পাশাপাশি কোনরকম ভাবে কোনো প্রক্রিয়া ছাড়া দিতে হবে। সেক্ষেত্রে মৌজার নিষেধাজ্ঞা যাওয়ার লক্ষ্যে প্রয়োগ করার জন্য কোন রকম ভাবে কোন প্রতিক্রিয়া ছাড়া প্রতি রক্ষার্থে প্রতিস্থাপন কার্যক্রমের অপরাধ করে বিষয়গুলো সম্পর্কে অভিযোগ সংযুক্ত করতে হবে।

থানায় অভিযোগ করার নিয়ম

আপনারা থানায় অভিযোগ করার নিয়ম সম্পর্কিত বিস্তারিত সকল তথ্য জানতে পারবেন এবং বুঝতে পারবেন যে কিভাবে অভিযোগ করলে আপনারা সঠিক নিয়ম অনুযায় অভিযোগ করা হবে এবং কিভাবে অভিযোগ করলে খুব তাড়াতাড়ি তদন্ত শুরু হবে। এ বিষয়টি অভিযোগের বিষয় হলো কোনো রকম ভাবে কোন ঝামেলা ছাড়া বিশেষ জানতে পারবেন আপনার এই জীবন চলার পথে যেগুলো পরিচালনা করেন অপরিচিত কোন মানুষের সঙ্গে হঠাৎ করে কখনো কমল বিরোধে জড়িয়ে পড়লে সে ক্ষেত্রে আপনারা থানার অভিযোগ করতে পারেন।

আবার যদি আপনারা চুরি অথবা বাসন্তিক এর তো কপালে পড়ে থাকেন তাহলে অভিযোগ করার পাশাপাশি আপনারা পুলিশের নিকট গিয়ে অভিযোগ দায়ের করতে পারেন। ইতিমধ্যে আমরা আপনাকে জানাতে চেষ্টা করেছি যেকোনো ধরনের মামলা শুরু হওয়ার আগে প্রাথমিক ধাপ হচ্ছে অভিযোগ দায়ের করা অভিযোগ যদি আপনারা না দেন তাহলে তা না তদন্ত কাজ শুরু হবে না বা সেটি করা সম্ভাবও হবেনা। তাই যদি আপনার তদন্ত করতে হবে তাই করবেন তো করার ক্ষেত্রে আপনাকে আগে ছাড়া একটি অভিযোগ দায়ের করতে হবে
থানায়-অভিযোগ-করার-নিয়ম
সেক্ষেত্রে থানা থেকে আপনার লোকেরা এসে আপনার কাজ তদন্ত করবে এবং সকল ক্ষেত্রে সম্পর্কে আপনাকে ধারণা দিয়ে দিবে। যদি এক পক্ষ আরেক পক্ষের সঙ্গে জমিজমা সম্পর্কে কোন সৃষ্টি দন্ড হয় তাহলে সেক্ষেত্রে আপনারা এক পক্ষ আরেক পক্ষের নামে থানায় গিয়ে অভিযোগ দায়ের করতে পারেন সেক্ষেত্রে থানায় অভিযোগ করার নিয়ম টি জেনে নিন। নেটের কারণে পরবর্তীতে সেটি মজাদার হিসেবে দেওয়ান মামলার রূপান্তরিত হয় এবং যদি কখনো মনে হয় যে পরিস্থিতি আমরা ভরে স্কুল মুক্ত করার চেষ্টা করে তাহলে একই পথ অবলম্বন করে অভিযোগ করার পাশাপাশি আপনার অভিযোগ করতে পারেন।

থানায় অভিযোগের জন্য প্রয়োজনীয় কাগজপত্র

থানায় উপস্থিত হওয়ার পর আপনাদের অবশ্যই নতুন একটি গালানা নিতে হবে এবং আপনাকে নির্ধারণ করে নিতে হবে এবং তা নয় ব্যবহার করে নিজের সদস্য যোগ্য রয়েছে সেখানে যাওয়ার পরে। আপনারা সেখানে গিয়ে থানায় অভিযোগের জন্য প্রয়োজনে কাগজপত্র কি কি লাগবে সেগুলো জানার পাশাপাশি আপনার থানায় অভিযোগ করার নিয়ম জানতে পারবেন। সেক্ষেত্রে থানায় অভিযোগ পত্র নমুনা জানার পাশাপাশি আপনারা ডায়গনষ্টিক হিসেবে নিচে যেগুলো তথ্যগুলো আপনার জন্য দেওয়া রয়েছে এগুলো পয়েন্ট আকার দেওয়া হলে একটু অবলম্বন করার পাশাপাশি আপনারা বুঝতে পারবেন যে কোন কাগজপত্র আপনাকে নিয়ে যেতে হবে সঙ্গে করে। তাই চলুন জেনে নেওয়া যাক-
  • অভিযোগ করার জন্য লিখিত আবেদন পত্র।
  • উক্ত ঘটনার সাক্ষীদের নাম এবং ঠিকানা।
  • আপনার জাতীয় পরিচয় পত্রের ফটোকপি।
  • উক্ত ঘটনা যেটি ঘটেছে সেটার প্রমাণ লিপিপত্র যদি রয়ে থাকে তাহলে মেডিকেলের রিপোর্ট তার সাথে ছবি এবং ভিডিও যদি থাকে তাহলে সেগুলো আপনি দায়ের করতে পারেন।
আর আপনার সুবিধা যাতে হয় যাতে আমরা আপনার জন্য একটি ছক আকারে তুলে ধরার চেষ্টা করতেছি এই ফর্ম যদি আপনার ফিলাপ করতে পারেন তাহলে আপনাদের হয়ে যাবে। এই ফর্ম ফিলাপ করার জন্য আপনার যে যে কাগজপত্র জরুরী শেষ থেকে কাগজপত্র আপনাকে নিয়ে যেতে হবে।

থানায় অভিযোগ পত্র নমুনা

আপনারা যদি আপনাদের নিজ নিজ থানায় অভিযোগ করার নিয়ম এবং থানায় অভিযোগ পত্র নমুনা সম্পর্কে বিস্তারিতভাবে পত্র লিখিত আকারে সকল কিছু জানতে চান তাহলে আমাদের বক্তব্য একটু মনোযোগ সহকারে পড়তে যাব না সকাল সকাল আসতে পারবেন আমরা চেষ্টা করব আপনার সামনে সকল কিছু ভালোভাবে তুলে ধরার। হাতে আপনি কেটে পড়তে পারেন এবং জানতে পারবেন যে কিভাবে আপনার সেটা করবেন। এক্ষেত্রে কর্মকর্তার উদ্দেশ্যে লেখা যেগুলো আপনারা আপনাদের পত্রপত্র লিখে থাকেন সেগুলো বিষয় সম্পর্কে ধারণা নিতে হবে এবং অবশ্যই আবেদন লেখার জন্য বিশেষ সম্প্রস্থ আপনাকে জানানোর থাকতেও অবশ্যই করার জন্য বিস্তারিত সকল কিছু করে নেবেন কিভাবে অভিযোগ পত্র লিখতে হয় এবং কিভাবে লিখতে পারেন। তাই চলুন জেনে নেওয়া যাক সেই ফর্মটা কি রকম হয়-

বরাবর,
অফিস ইনচার্জ
(আপনার থানার নাম), নিজ জেলা।
বিষয়: .................................অভিযোগ প্রসঙ্গে।

জনাব,
বিনীত নিবেদন এই যে, আমি মো: ...................... পিতা, মো: ........................ গ্রাম: ......................... থানা: ...................... জেলা: ........................ থানায় আসিয়া আমি এই মর্মে লিখিতভাবে জানাচ্ছি যে, বাদী পক্ষ নাম: .......................... গ্রাম: ...…................ থানা: ......................... জেলা: ....................... গত................ ইং তারিখ..................... আনুমানিক দুপুর...…........... ঘটিকায়...…...….....................(আপনার সমস্যা সম্পর্কে বিস্তারিত বিবরণ তুলে ধরুন)........................................।

অতএব, উপরে উক্ত অভিযোগটি গুরুত্বের সঙ্গে নিয়ে তদন্ত প্রবক আইননক ব্যবস্থা গ্রহণ করিয়া আমার নিকট কৃতজ্ঞতা বাধিত করিবেন।

নিবেদক
মো: ...........................
মোবাইল নাঃ- ০১.......................

তথ্য আপনার সামনে তুলে ধরা হয়েছে এই আবেদনপত্র লিখা থাকবে। সকল তথ্য আপনাকে দিতে হবে যেগুলি সত্যিকার দেওয়ার জন্য স্যার যেগুলো কাগজপত্র নিয়ে যেতে হবে সেগুলো আপনারা নিয়ে যাবেন। এক্ষেত্রে পরিণত পত্র লেখার মাধ্যমে থানায় গিয়ে ডিউটি অফিসারের নিকটের কপি আপনি জমা দেবেন। এবং তার সঙ্গে ভারপ্রাপ্ত কর্মকর্তাকে অবশ্যই আপনি বিষয়টি পরিপ্রেক্ষিত করবেন এবং থানায় অভিযোগ করার নিয়ম অনুসরণ করে বিষয়টি আমলে নিবেন এবং ঘটনারটির সত্যতা যাচাই করার পাশাপাশি অবশ্য তদন্ত কাজ শুরু করে দেবেন। থানার ভেতরে গিয়ে অভিযোগ করার পাশাপাশি আপনারা অনলাইনে অভিযোগ দায়ের করতে পারেন অভিযোগে থানার অভিযোগে করার জন্য আপনারা বেশ কিছু তথ্য আপনাকে জানতে হবে সেগুলো উপস্থিত হওয়ার প্রয়োজন নেই আপনারা অনলাইনের মাধ্যমে অভিযোগ করতে পারেন।

অনলাইনে কিভাবে জেডি সাধারণত ডায়ের করতে হয় আর্টিকেল লেখা রয়েছে। অনলাইনে আপনারা জিডি করতে পারেন অনলাইনে জিডি করার পাশাপাশি আপনারা সাইবার নিরাপত্তা হিসেবে আর্টিকেলটি লেখা রয়েছে কিভাবে আপনারা অনলাইনের মাধ্যমে আপনারা থানায় না গিয়ে নিজ নিজ ভাবে আপনারা অনলাইনের মাধ্যমে দরখাস্ত করতে পারেন।

পুলিশের কাছে অভিযোগ করার নিয়ম

আমরা থানায় অভিযোগ করার নিয়ম টি আপনাদের জন্য ভালো ভাবে তুলে ধরার চেষ্টা করেছি এবং এর জন্য ব্যক্তিগত আরেকটির ব্যক্তির নামে অভিযোগ করার জন্য আপনারা থানায় গিয়ে উপস্থিত হবেন এবং সেখানে সিকিউরিটি অফিসার যেগুলো রয়েছে সেগুলো কর্মকর্তা হবে স্যারদের সঙ্গে বিষয়টি জানাবেন। এ প্রসঙ্গে প্রেক্ষিতে যদি আপনারা পুলিশ অফিসারের বিষয়টি আমলে নেন তাহলে সাধারণত ভাবে অন্তর্ভুক্ত করবেন এবং আসন আমাদের সুবিধার্থে একজন ডিউটি অফিসারের সাথে কথা বলার মাধ্যমে আমরা জানতে পারি তো কোন কোন প্রক্রিয়ার মাধ্যমে অভিযোগ দায়ের করা সম্ভব।

এর মাধ্যমে আপনারা থানায় অভিযোগ করার নিয়ম এবং থানায় অভিযোগ পত্র নমুনা জমা দিতে পারেন সেগুলোর পাশাপাশি আপনারা ভালোভাবে সেগুলো কে ক্লায়েন্ট হিসেবে ভালোভাবে সেগুলো থেকে আপনারা বিস্তারিত হিসেবে তা নিতে পারেন। শেখার সুরভী হিসেবে আপনারা ভালোভাবে একটি পর্যালোচনা করতে পারেন এবং তার পাশাপাশি আপনারা অনেক উন্নতমানের একটি প্রক্রিয়া অবলম্বন করতে পারেন। রাত্রে আপনার নিজ থানায় গিয়ে কিন্তু আপনাকে অভিযোগ করতে হবে আপনার অন্য থানায় এগিয়ে যেতে যোগাযোগ করতে চান তাহলে অভিযোগটি তারা দায়ের করবে না এবং অভিযোগটি তারা ভালোভাবে তদন্ত নেবে না।
থানায়-অভিযোগ-পত্র-নমুনা
সে ক্ষেত্রে আপনার যে থানা রয়েছে সেই থানায় গিয়ে আপনি অভিযোগ করুন। আবার আপনি যদি বাহিরে কোন জায়গায় থাকেন এবং সেই জায়গা তো আপনি আবেদন করতে পারেন যদি আপনার পেজ খরচের কোন ঝামেলা অথবা দন্ড হয়ে থাকে তাহলে আপনি সেই জায়গাতে অভিযোগ করবেন। মনে রাখবেনে ঝামেলা যেই জায়গায় হবে সেই জায়গাতেও অভিযোগ করতে হবে। সে ক্ষেত্রে নথিপত্র আপনাকে বিবেচনা করতে হবে যে কোন নথিপত্র আপনার সঠিকভাবে সুবিধার জন্য ব্যবহার করবেন বাংলায় লেখার পাশাপাশি আপনারা খুব ভালোভাবে সেগুলো আমল নামায় নিতে পারবেন এবং থানায় অভিযোগ পত্র নমুনা থেকে আপনারা বুঝতে পারবেন যে থানায় অভিযোগ করার নিয়ম কি?

থানায় অভিযোগ প্রত্যাহার করার নিয়ম

থানায় অভিযোগ করার নিয়ম সম্পর্কে জানার পাশাপাশি যেগুলো সঠিক তথ্যগুলো অভিযোগ দেয়ার করার পরে আপনি যদি মনে করেন যে এই ঘটনাটি আর ঘটবে না আমাদের আর জীবনযাত্রার সঙ্গে আশঙ্কা নেয় তাহলে আপনার থানার অভিযোগটি প্রত্যাহার করে নিতে পারেন। সে ক্ষেত্রে আপনারা যদি থানা থেকে সেটি আপনাদের নিজে গিয়ে সেগুলো ইফতার করতে হবে আপনি নিজেকে অভিযোগটি থাকলে সেটি মামলায় অন্তর্ভুক্ত হয়ে থাকে না সে কারণে পরবর্তীতে যদি এজারা হিসেবে গ্রহণ করা হয় তাহলে সেটি মামলার অন্তর্ভুক্ত হয় সেটি প্রত্যাহার করার আর কোনো সুযোগ নেই।

তাই আপনি আগে বুঝতে পারেন৷ এই কাজটি করতে হলে থানায় গিয়ে আপনি একজন এসআইকে এই কর্মকর্তাকে একটু বলবেন যে বর্যাপ্ত হিসেবে প্রতিপক্ষ উভয়পক্ষ মামলার পাশাপাশি মামলা প্রত্যাহার করার আবেদন সাপেক্ষে মামলার প্রত্যাহারের কোন সুযোগ রয়েছে কিনা? তিনি আপনাকে বলে দেবে থানায় অভিযোগ করার নিয়ম কি এবং থানার অভিযোগ করার ক্ষেত্রে আপনি যে অভিযোগ ফেলতে প্রত্যাহার করে সে প্রত্যাহার করার নিয়ম টা সঠিক কি? কোন নিয়ম অবলম্বন করে আপনারা জানতে পারবেন যে থানায় অভিযোগ করার নিয়মে অন্তর্ভুক্ত হতে পারে।

সাধারণত ডায়েরি বাজেরি করতো আর করার জন্য থানায় গিয়ে যদি সিকিউরিটি অফিসার কে বলা হয় তাহলে সেগুলো করবে সাধারণত ডায়েরী করেছেন কিনা তা জানার পর তার করতে চাই এগুলো থেকে অফিসার বাতিল করে দেওয়ার পাশাপাশি একটি সংকোচন এখন ডিউটি অফিসার সেগুলো আপনাকে অন্তর্ভুক্ত করে দিবে।

থানায় অভিযোগ করার পর কি হয়

থানায় অভিযোগ করার নিয়ম জানার পাশাপাশি আপনারা এটিকে ভালোভাবে নিতে পারেন কারণ আমাদের থানায় অভিযোগ পত্র নমুনা সম্পর্কে যদি ধারণা থেকে থাকে তাহলে আমরা সকল কিছুই পারবো। থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা যে থাকবে এসআই সে এসে কে আপনারা হাওলা করে থাকেন সেগুলো বিচারেতে দ্বিতীয় সঙ্গে সে বিষয়টি জানানোর প্রসাবে তদন্ত কার্য শুরু করে দেয়। আপনি যদি থানায় অভিযোগ করে থাকেন তাহলে থানার অভিযোগের বড় কর্মকর্তা যে রয়েছে সে থানার এসআইকে বলবে এটি আপনি তাড়াতাড়ি তদন্ত শুরু করে দেন।

তখন সে এসআই থেকে তদন্ত করা শুরু করবে তদন্তের মাধ্যমে মামলা কে তার পরবর্তী গন্তব্য হিসেবে নিয়ে যাবে। তদন্ত শুরু হওয়ার পর থেকে সব বিষয়গুলো এসআই এবং সাইফুল থেকে জানে আমার পাশাপাশি যদি বিষয়টি সত্য করে থাকে তার পরবর্তীতে এটি জিডি করে সেটি নিশ্চিন্ত করে দিবেন এবং প্রসঙ্গ অভিযোগ করে যদি থাকে তাহলে সঠিক বিষয়ে একটি জটিল হয়ে থাকে তাহলে সুবিধা অনুযায়ী মামলা দেখাই করতে হবে।

অভিযোগের গুরুত্বপূর্ণ কিছু বিষয়বস্তু

আমরা যখন থানার অভিযোগ করার নিয়ম এবং থানায় অভিযোগ পত্র নমুনা জানার পাশাপাশি বেশ কিছু ধারণা নিতে পারে তখন এটি অভিযোগ করার পাশাপাশি ডায়েরী করতে পারেন এ সম্পর্কে জানতে পারবেন যে বাংলাদেশ সরকার জনগণের সুবিধার্থে কি রকম তোমাকে থানে অপরাধ নিমেষের জন্য পুলিশ নিয়োগ করে রেখেছে। তাই পুলিশকে ভয় না পেয়ে আপনাদের উচিত হলো যে থানায় গিয়ে আপনারা সে ক্ষেত্রে নিজেরাই সকল কিছু বিস্তারিত বলার চেষ্টা করুন। থানায় অভিযোগ করার নিয়ম! খারাপ পুলিশকে ভয় পাওয়ার কোন কারণ নেই আপনাদের উচিত তাদের কাছে কি সেক্ষেত্রে নিয়ে যেতে সে ব্যতিক গ্রহণ করা তবে থানার অভিযোগ করার ক্ষেত্রে কিছু গুরুত্বপূর্ণ বিষয় আমাদের আরো ভালোভাবে জানিয়ে নিতে হবে।

যে সেগুলো কিভাবে আপলোড করবেন থানায় গিয়ে অভিযোগ করার সময় হট্টগোল হিসেবে হেল্পলাইন করে তার ডিউটি অফিসারের সঙ্গে সচল করার পাশাপাশি কথাগুলো বলতে পারেন। এর পাশাপাশি যার বিরুদ্ধে অভিযোগ দায়ের করতে চাচ্ছেন তার নামে ঠিকানা সঠিকভাবে আপনারা লিখতে হবে। থানায় অভিযোগ করার নিয়ম জানতে পেরেছেন আশা করি। আপনার যদি কোন দাবি থাকে সেই দাবি আপনি সেখানে উল্লেখ করতে পারেন এবং অফিসারের সঙ্গে খারাপ ব্যবহার করবেন না অফিসারের সঙ্গে একটু ভালো ব্যবহার করুন অফিসার ও আপনার তথ্যটা ভালোভাবে করবে। পরিচয়টা পুলিশের কর্মকর্তার সাহায্য নিন এবং গ্রহণ করুন।

লেখকের কিছু গুরুত্বপূর্ণ মন্তব্য

প্রিয় পাঠক বন্ধুগণ, আমরা এয়ারটি খেলার মাধ্যমে আজকের দৈনন্দিন জীবন সম্পর্কের গুরুত্বপূর্ণ অংশ হিসেবে বিশেষ করে থানায় অভিযোগ করার সঠিক নিয়ম ভাবে বিস্তারিত সকল কিছু জানতে পেরেছি। আমাদের জবরদস্তির জন্য সবাই কোন কোন ভাবে থানায় গিয়ে উপস্থিত হয়ে থাকে আর যদি আমরা সেখানে যাওয়ার পরে বিশেষ করে গোস্ত নিয়মিতভাবে সম্পর্কিত করে থাকে তাহলে আপনাদের জানা হবে অবশ্যই হবে বিষয়বস্তু সম্পর্কে আশা করি সকল কিছু আর্টিকেল আপনারা মনোযোগ সহকারে পড়েছেন।

যদি সমস্ত বিষয় সম্পর্কে আপনাকে বিস্তারিত করে থাকেন তাহলে আপনারা জানতে পেরেছেন যে থানায় কিভাবে সঠিক নিয়মে আপনারা অভিযোগ করবেন/ থানায় অভিযোগ করার নিয়ম এবং তার সঙ্গে থানার সম্পর্কে বিস্তারিত না অনেক কিছু তথ্য আমরা আপনার সামনে তুলে ধরার চেষ্টা করেছি আশা করি আর্টিকেল দ্বারা আপনারা সেগুলো বিষয়বস্তু ভালোভাবে বুঝতে পেরেছেন। এরপরও যদি আপনার কোন বিষয় সম্পর্কে জানার আগ্রহ থাকে তাহলে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন অথবা আমাদের সঙ্গে যোগাযোগ করতে পারেন আমরা আপনাকে সকল কিছু বিস্তারিতভাবে জানিয়ে দেওয়ার চেষ্টা করব।

এবং এই বিষয়টি পরে আর পরে আপনারা কি রকম মন্তব্য করবেন আপনাদের বিশেষ বিষয়টি কেমন লাগলো সেটা আপনার কমেন্ট বক্সে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। যেহেতু এই আর্টিকেল সবার জন্য উপকার তাই আপনার বন্ধু-বান্ধবদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না। আপনার বন্ধু-বান্ধবদের সঙ্গে শেয়ার করেন পরবর্তীতে এটি আপনার বন্ধুবান্ধবরা দেখে উপকৃত হতে পারবে যে কিভাবে তারা একটি থানায় গিয়ে অভিযোগ করতে পারে সঠিক নিয়ম অবলম্বন করে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শামিম বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url